রাজশাহীতে উরাঁও সম্প্রদায়ের আলোচনা সভা

আপডেট: জানুয়ারি ১৩, ২০২২, ৮:৫৫ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


ক্ষুদ্র নৃগোষ্ঠী উরাও সম্প্রদায়ের ক্ষেরিয়ানী উৎসব উপলক্ষে পূজার্চনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গতকাল রাজশাহীর গোদাগাড়ী উপজেলার আই হাই ঝিরকুপাড়া প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুু।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অত্র একাডেমির নির্বাহী সদস্য যোগেন্দ্রনাথ সরেন, চিত্তরঞ্জন সরদার ও সুসেনকুমার, মিতালী যুব সংঘের সভাপতি সখিন্দ্র লাকড়া। রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন গ্রাম প্রধান ও পূজারী রঞ্জিত কেরকেটা, স্যামদুয়ার, সুশান্ত কুজুর, যুব সভাপতি লালন কুজুর, ছাত্রনেতা বিজন কুজুর। ক্ষেরিয়ানী উৎসবের তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরেন জসিম খালকো ও সহকারী গ্রাম প্রধান বীনা লাকড়া।

বক্তারা বলেন, হাজার বছরের চিরায়ত উৎসব ক্ষেরিয়ানী উৎসব। এ উৎসব প্রকৃতি কেন্দ্রিক, যা লালন, পালন ও সংরক্ষনের জন্য সবাইকে এগিয়ে আসা প্রয়োজন। কারন অনেক উৎসব ইতোমধ্যে হারিয়ে গেছে। তিন বদলে যাচ্ছে। এই বদলানোর ভিরে আর কোন সংস্কৃতি যেন হারিয়ে না যায় সেজন্য সকল সংস্কৃতি সংরক্ষণ করে রাখতে হবে বলে আলোচকবৃন্দ উল্লেখ করেন। আলোচনা শেষে চিরায়ত বাদ্যযন্ত্রসহ উরাও চিরায়ত নৃত্য পরিবেশেন করেন উরাঁও সম্প্রদায়ের নারীরা।

এ বিভাগের অন্যান্য সংবাদ