রাজশাহীতে এ বছর সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

আপডেট: এপ্রিল ১, ২০২৪, ১০:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:রাজশাহীতে গত দুইদিন থেকে মৃদ্যু তাপমাত্রা বয়ে যাচ্ছে। এই তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে কালবৈশাখীর ঝড় হলে তাপমাত্রা কিছুটা কমতে পারে।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার (১ এপ্রিল) রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এ বছরের মধ্যে রাজশাহীতে সর্বোচ্চ। এর আগে রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

আবহাওয়া কার্যালয়ের তথ্যমতে, দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। আর তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠলে হয় মাঝারি তাপপ্রবাহ বলা হয়। সে অনুযায়ী এ বছর মৌসুমের প্রথমেই মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে। এতেই শুরু হয়েছে হাঁসফাঁস অবস্থা।

রাজশাহীতে সর্বশেষ শনিবার দিবাগত রাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এরপর থেকে পরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। সোমবার দুপুর তিনটার দিকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও এদিন বাতাসের আর্দ্রতা ছিলো ২২ শতাংশ। ফলে তীব্র গরম অনূভুত হচ্ছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) রহিদুল ইসলাম জানান, সোমবার দুপুর ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। সন্ধ্যা ৬টায় একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

রহিদুল ইসলাম জানান, বর্তমানে রাজশাহীর ওপর দিয়ে মৃদু তাপ-প্রবাহ বয়ে যাচ্ছে। আরো অন্তত ৫ দিন তাপমাত্রা বাড়তে পারে। তাই আগামী কয়েক দিন রাজশাহী মৃদু হতে মাঝারি তাপ-প্রবাহের মধ্য দিয়ে যাবে। এ সময়ের মধ্যে এ অঞ্চলে কোনও বৃষ্টি হয়ার সম্ভাবনা নেয়। তবে এখন কাল-বৈশাখী বয়ে যায়ার আশঙ্কা রয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version