রাজশাহীতে ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে সর্বজনীন পেনশন স্কিম বিষয়ক কর্মশালা

আপডেট: জুন ৯, ২০২৪, ১:৩৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


রাজশাহীতে ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে সর্বজনীন পেনশন স্কীম জেলা পর্যায়ে সুষ্ঠু ও সফলভাবে বাস্তবায়নের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৯ জুন) সকালে নগরীর ভিক্টোরিয়া কনভেনশন হল এন্ড রেস্টুরেন্টের কনফারেন্স রুমে আয়োজিত কর্মশালায় পেনশন স্কীমের লক্ষ্য ও উদ্দেশ্যের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

ওয়েভ ফাউন্ডেশনের সামাজিক সুরক্ষা কর্মসূচির স্বচ্ছতা এবং জবাবদিহিতা উন্নীতকরণ (এসপিপিএস) প্রকল্পের আওতায় কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন, ওয়েভ ফাউন্ডেশনের উপ-পরিচালক কানিজ ফাতেমা। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ওয়েভ ফাউন্ডেশনের সামাজিক সুরক্ষা কর্মসূচির স্বচ্ছতা এবং জবাবদিহিতা উন্নীতকরণ (এসপিপিএস) প্রকল্পের সমন্বয়কারী মীর মোস্তাক আহমেদ।

কর্মশালায় সর্বজনীন পেনশন স্কিমের মাঠ পর্যায়ের অভিজ্ঞতা ও অংশগ্রহণমূলক আলোচনা করেন, ওয়েভ ফাউন্ডেশনের কনসালটেন্ট আহমেদ বোরহান। তিনি জানান, পেনশন স্কিমের চারটি ধাপ- প্রবাস স্কিম, প্রগতি স্কিম, সুরক্ষা স্কিম ও সমতা স্কিম সম্পর্কিত বিস্তারিত তথ্য উপস্থাপন করেন। এছাড়াও কোন স্কিমে মাসিক কত টাকা করে কত মাস পর্যন্ত কিস্তি দিতে হবে এবং ওই ব্যক্তি কতমাস পর্যন্ত কত টাকা করে পেনশন প্রাপ্ত হবেন সে নিয়েও আলোচনা করেন।

উক্ত কর্মশালায় অংশগ্রহণকারী হিসেবে উপস্থিত ছিলেন, ওয়েভ ফাউন্ডেশন রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সমন্বয়কারী মানুয়েল টুডু সহ হিজড়া সম্প্রদায়ের সদস্যবৃন্দ, আদিবাসী সাঁওতাল ও হরিজন এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।