রাজশাহীতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সহরাই উৎসব পালিত

আপডেট: ফেব্রুয়ারি ১৮, ২০২২, ৯:৫১ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহীতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাঁওতাল সম্প্রদায়ের সহরাই উৎসব পালিত হয়। শুক্রবার বিকেলে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে অত্র একাডেমির হল রুমে সহরাই উপলক্ষে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মুজিব বর্ষ উপলক্ষে কুইজ প্রতিযোগিতা অনুুষ্ঠিত হয়।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির যোগেন্দ্র নাথ সরেন এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অত্র একাডেমির কার্যনির্বাহী পরিষদের সদস্য চিত্তরঞ্জন সরদার ও সুসেন কুমার শ্যামদুয়ার এবং আদিবাসী নেতা ভাদু বাস্কে । অত্র একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন এর সঞ্চলনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন একাডেমির সংগীত প্রশিক্ষক কবীর আহম্মেদ বিন্দু ও সহকারী গবেষণা কর্মকর্তা মোহাম্মদ শাহ্জাহান।

উপস্থিত অতিথিৃবৃন্দ সহরাই সহরাই সম্পর্কে আলোচনা করতে যেয়ে বলেন, এই উৎসব পাঁচদিন ব্যাপি হয়। সাঁওয়াল সম্প্রদায়ের জনগণ নতুন ধান কাটা, জামাই ঝি ও আত্মীয়স্বজন নিয়ে ভাল কিছু খাওয়া, গৃহপালিত পশুর পরিস্কার পরিচ্ছন্ন এবং পশু লড়াই ও শেষের দিন প্রতিবেশী ও আত্মীয়স্বজন নিয়ে আবার খাওয়া দাওয়ার ব্যাবস্থা করা হয়। মূলত: এটা একটি ঐতিহ্যবাহী উৎসব বলে জানান বক্তারা। বক্তব্য শেষে কুইজ ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ