রাজশাহীতে খাদিম মর্টারস’র সিরামিক শিল্পীদের কর্মশালা

আপডেট: জুন ৮, ২০২৪, ১১:৩০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


খাদিম মর্টারস’র দেশব্যাপি সিরামিক শিল্পীদের জন্যে চলছে কর্মশালা। তারই অংশ হিসেবে শনিবার (৮ জুন) সকাল থেকে বিকেল পর্যন্ত রাজশাহীতে প্রথমবার মাস্টারিং ম্যাসনরি- নামের এই কর্মশালাতে সিরামিক শিল্পীদের হাতে কলমে টাইল এডহেসিভ ব্যবহার করে কিভাবে ওয়াল ও ফ্লোর টাইলস, সিরামিকের ক্ল্যাডিং, সিরামিকের রুফ টাইলস স্থাপন করতে হয় সে বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

টাইল এডহেসিভ এক বিশেষ ধরনের বালি আর সিমেন্টের মিক্স, যাতে থাকে সেলুলোজ ও পলিমারের মতোন রাসায়নিক উপাদান। এই রেডিমিক্সের সাথে শুধুমাত্র পানি মিশিয়ে সাথে সাথে সিরামিকের নির্মাণ সামগ্রী স্থাপনের কাজে ব্যবহার করা যায়। আর কিউরিং করার প্রয়োজন হয় না বলে টাইলস স্থাপনে বাইরের দেশে এর চাহিদাও অনেক বেশি। অতিরিক্ত ময়লা উৎপাদন করে না বলে পরিবেশকেও রাখে সুরক্ষিত। প্রশক্ষণ অনুষ্ঠানে জানানো হয় তাদের কোম্পানির এই পণ্য ব্যবহার করলে সিমেন্ট ও বালি কম খরচ পড়বে। এতে ভবন মালিকের অর্থ সাশ্রয়ী হবে একই সাথে ভবনের উপর নির্মান সামগ্রীর চাপ কমবে।

কর্মশালাতে মিরপুর ও খাদিম সিরামিকসের পক্ষ থেকে সিরামিকের নির্মাণ সামগ্রীর ওপর কোন ধরণের টাইল এডহেসিভ কিভাবে বসাতে হবে সেই বিষয়ে বক্তব্য দেন প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার মো. আজাদ হোসেন। একইসাথে বক্তব্য দেন, প্রধান অতিথি রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সহকারি ইঞ্জিনিয়ার শাহরিয়ার সুলতান পরাগ। পরে প্রশিক্ষণের ওপর ভিত্তি করে সিরামিক শিল্পীদের ভেতর প্রশিক্ষণের সনদ বিতরণ করা হয়।

প্রসঙ্গত, রাজশাহীতে প্রথমবারের মত রাণিবাজারে কিছুদিন আগে মিরপুর ও খাদিম সিরামকস তাদের ডিসপ্লে ও সেল্স সেন্টারের উদ্বোধন করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ