রাজশাহীতে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

আপডেট: মে ১৪, ২০২২, ১২:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক অষ্টম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১৩ মে) সকালে রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে এটির উদ্বোধন করা হয়।

‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’ এর আয়োজনে এবং রাজশাহী শিক্ষাবোর্ডের সহযোগিতায় শুরু হওয়া প্রশিক্ষন কোর্সের উদ্বোধন করেন গণহত্যা জাদুঘর ট্রাস্টের সভাপতি অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক হাবিবুর রহমানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তব্য দেন, গণহত্যা জাদুঘরের ট্রাস্টি ড. মাহবুবর রহমান, শুভেচ্ছা দেন, রাজশাহী সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ অধ্যাপক শওকত আলী খান ও ঘাতক দালাল নির্মূল কমিটির সহ-সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ কামারুজ্জামান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড. চৌধুরী শহীদ কাদের।

অনুষ্ঠানে বক্তারা গণহত্যা জাদুঘরের বিভিন্ন কর্মকা- নিয়ে আলোচনা করেন। মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশ গড়তে ও ইতিহাস বিকৃতি রোধে গণহত্যা জাদুঘর আয়োজিত এই প্রশিক্ষণ কোর্সের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

খুলনাস্থ ‘১৯৭১: গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘর’-এর অন্তর্গত গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের উদ্যোগে নিয়মিত দেশের বিভিন্ন জেলাতে পোস্ট-গ্র্যাজুয়েট ট্রেনিং (পিজিটি) কোর্স পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় রাজশাহীতে এই কোর্সের উদ্বোধন করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ