রাজশাহীতে ‘চতুর্থ শিল্প বিপ্লব’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ২৯, ২০২১, ১০:১৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ‘মুজিব জন্মশতবর্ষের প্রতিশ্রুতি, চতুর্থ শিল্প বিপ্লব বয়ে আনুক উন্নতি’ শীর্ষক কর্মশালা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ নভেম্বর) সকাল ১০ টায় রাজশাহী বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ গবেষণাগারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বিসিএসআইআর রাজশাহী গবেষণাগারের পরিচালক ড. বরুণ কান্তি সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। বিশেষ অতিথি ছিলেন সরকারের যুগ্ম সচিব এবং বিসিএসআইআর-এর প্রশাসন ও উন্নয়ন বিষয়ক সদস্য মোহাম্মদ জাকের হোছাইন।

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শারমিনা ইয়াসমিন। তিনি তার বক্তব্যে অংশীজন কর্মশালার গুরুত্ব তুলে ধরেন ও চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশকে নেতৃত্ব দিতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে সাহায্য করার দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। ‘মুজিব জন্মশতবর্ষের প্রতিশ্রুতি, চতুর্থশিল্প বিপ্লব বয়ে আনুক উন্নতি’ শীর্ষক কর্মশালা ও বিসিএসআইআর গবেষণাগার, রাজশাহী এই দীর্ঘ পথ পরিক্রমায় আমাদের প্রাপ্তি ও প্রচেষ্টার বিভিন্ন দিক তুলে ধরে মুল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নুরুল হুদা ভুঁইয়া।

কর্মশালায় আলোচনায় উঠে আসে উত্তর অঞ্চলের অর্থনীতি কৃষি নির্ভর এবং ফল চাষের জন্য উপযোগী। এছাড়া পুকুর খনন করে মিঠাপানির মাছ চাষে রাজশাহীর স্থান অনন্য। সেই ধারাবাহিকতায় কৃষি উপজাত থেকে অত্র গবেষণাগারে আবিষ্কৃত শিল্পপণ্যের কাঁচামাল, গবাদিপশুর খাদ্য, হাসমুরগির খাদ্য এবং মৌসুমি ফল সংরক্ষণের উপায়, ভিটামিন সমৃদ্ধ বিভিন্ন ফুড সাপ্লিমেন্টসহ নানা বিষয়ক প্রযুক্তি সম্পর্কে বিশোদ আলোচনা করা হয়। এসব বিষয় দর্শক-শ্রোতা ও শিল্পোদ্যক্তাদের প্রশংসা পায়। যা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় এবং দেশের অর্থনীতিতে অবদান রাখতে উপযোগী। বিশেষ ভাবে উঠে আসে রাজশাহী উৎপন্ন আম আন্তর্জাতিক বাজারে রপ্তানির ক্ষেত্রে প্রতিবন্ধকতা দুর করতে আন্তর্জাতিক মান সম্পন্ন বিশ্লেষণ সেবা প্রদানকারী ল্যাব প্রতিষ্ঠার বিষয়।

এ কর্মশালা ও মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের কর্তাব্যক্তি, শিল্পোদ্যেক্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং বিভিন্ন স্তরের জনসাধারণ।