রাজশাহীতে জলবায়ু পরিবর্তন বিরোধী শিশুদের চিত্রাঙ্কন প্রদর্শনী

আপডেট: নভেম্বর ৩০, ২০২৩, ৮:০১ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জলবায়ু পরিবর্তন বিষয়ক জলবায়ু সম্মেলন (কপ-২৮) শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। দুবাই ‘কপ-২৮’ সম্মেলনে বৈশ্বিক নেতা ও নীতিনির্ধারণীদের জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তি ও ঘোষণা করা হবে। জলবায়ু পরিবর্তন জলবায়ু সম্মেলনের নেতাদের প্রতি উদ্দেশ্য বাংলাদেশের প্রান্তিক পর্যায়ে শিশুরা জলবায়ু পবির্তনের বিরুদ্ধে নানা আয়োজন করছে। এরই অংশ হিসেবে পবা উপজেলার সুতাহাটিতে শিশুদের অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন বিরোধী চিত্রাঙ্কন প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

রং তুলির মাধ্যমে ছবি এঁকে এঁকে শিশুরা পৃথিবী, জলবায়ু পরিবর্তনের প্রভাব, পরিবেশ, প্রতিবেশ এবং সবুজ বাংলাদেশের ছবি আঁকেন। শিশুরা ছবি তুলে ধরে বলেন, জলবায়ু পবির্তনের জন্য আমরা শিশুরা দায়ী নই, বড়রা দায়ী, ধনী দেশগুলো দায়ী। আমাদের জন্য নিরাপদ পৃথিবী চাই। তৃতীয় শ্রেণির রোজিনা(১০) বলেন- আমরা আমাদের পাঠ্য বইয়ে পরিবেশ বলতে চারপাশে যা কিছু আছে সবকিছুকে বুঝি, সবাই ঠিক না থাকলে আমরাও ভালো থাকবো না। তাই পরিবেশ ভালো থাকলে আমাদের ভবিষৎও ভালো হবে।

অনুষ্ঠানটি বরেন্দ্র ইয়ুথ ফোরাম, স্বচ্ছলতা এসোসিয়েশন ও উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বারসিক আয়োজনে অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত চিলেন স্বচ্ছলতা এসোসিয়েশন স্কুলের প্রধান শিক্ষক মোসা. মরিয়ম সুলতানা, বারসিকের গবেষক ও আঞ্চলিক সমন্বয়ক শহিদুল ইসলাম, বরেন্দ্র ইয়ুথ ফোরাম এর সাধারণ সম্পাদ সাবিত্রী হেমব্রম, প্রচার ও প্রকাশনা সম্পাদক আতিকুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন যুব সংগঠন স্বচ্ছলতা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সালমান ফারর্সী।

এ বিভাগের অন্যান্য সংবাদ