রাজশাহীতে দুই জেএমবিসহ ৫৮ জন গ্রেফতার

আপডেট: মার্চ ১৪, ২০১৭, ১২:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



রাজশাহীতে পুলিশের বিশেষ অভিযানে দুইজন জেএমবি’র তালিকাভুক্ত সদস্য, জামায়াত-শিবিরের তিনকর্মীসহ ৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে রাজশাহী জেলা ও মহানগর পুলিশ দফতর।
পবা থানার অফিসার ইনচার্জ (ওসি) পরিমাল কুমার চক্রবর্তী জানান, গতকাল সোমবার বেলা ১২টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে নওহাটা এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গিসংগঠন জামায়াতল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)’র ১৩০ নম্বর তালিকাভুক্ত সদস্য আবু জাফর (৩১) কে গ্রেফতার করা হয়েছে। সে পবা উপজেলার দিঘি পারিলার এলাকার আবু বক্করের ছেলে। তাকে আজকে (সোমবার) জিজ্ঞাসাবাদ করে আজ মঙ্গলবার সকালে আদালতে চালান করা হবে।
ওসি পরিমাল কুমার চক্রবর্তী আরো জানায়, ২০০৫ সালে রাষ্ট্রদ্রোহী মামলার আসামি ছিল জেএমবির সক্রিয় সদস্য আবু জাফর। এছাড়া ২০০৪ সালে জেএমবির শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাইয়ের হাত ধরে জঙ্গি সংগঠনে যোগ দিয়েছিল সে। এরপর পবা-বাগমারা এলাকায় সাধারণ মানুষকে ধরে নিয়ে গিয়ে হত্যা, গুম ও নির্যাতন চালাতে বাংলাভাইকে সহযোগিতা করে। সে সময় তার বিরুদ্ধে বাগমারা থানা ও রাজশাহীর আদালতে হত্যা, গুম ও নির্যাতনসহ নাশকতার অভিযোগে একাধিক মামলা হয়েছিল।
এদিকে আমাদের বাগমারা প্রতিনিধি জানান, গতকাল সোমবার ভোরে বাগমারার ঝিকড়া ইউনিয়নের কুদপাড়া এলাকার নিজ বাড়ি থেকে খায়ের আলী (৪০) কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত খায়ের ঝিকড়া ইউনিয়নের কুদপাড়া এলাকার মৃত দুবাই আলীর ছেলে। খায়ের আলী জেএমবি সদস্যের তালিকায় তার নাম ৬৫ নম্বরে রয়েছে। ২০১৪ সালে সে জেএমবিতে যোগ দেয়। তার বিরুদ্ধে থানায় একাধিক মামলা আছে। আগের মামলাতেই তাকে গ্রেফতার দেখিয়ে গতকাল সোমবার আদালতে প্রেরণ করে কারাগারে প্রেরণ করা হয়েছে।
এব্যাপারে বাগমারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিম আহমেদ জানান, , খয়ের উদ্দিন এক সময় জেএমবির মৃত্যুদণ্ডপ্রাপ্ত শীর্ষ নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের সঙ্গে বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে অংশ নিয়েছিলেন। পরে বাংলা ভাইয়ের পতন হলে তিনি আত্মগোপনে থাকতেন। তবে ভেতরে ভেতরে জঙ্গি তৎপরতা চালানোর চেষ্টা করতেন।
রাজশাহী জেলা পুলিশের দফতর থেকে জানা গেছে, দুই জেএমবি ছাড়াও জেলার নয়টি থানায় বিভিন্ন অপরাধে ১১জনকে গ্রেফতার করা হয়েছে।
এদিকে রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র ও সিনিয়র সহকারী কমিশনার (সদর) ইফতেখায়ের আলম জানান, রাজশাহী মহানগরীতে জামায়াত-শিবিরের ৩ কর্মীসহ ৪৫ জনকে গ্রেফতার করে সোমবার দুপুরে আদালতে প্রেরণ করা হলে বিচারক তাদেরকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। আরএমপির এই বিশেষ অভিযানে বেশকিছু পরিমাণ মাদকদ্রব্যও উদ্ধার করা হয়েছে।
তিনি জানান, নগরীর বোয়ালিয়া মডেল থানা ২০ জন, রাজপাড়া থানা ১৪ জন, মতিহার থানা ৭ জন, শাহমখদুম থানা ২ জন এবং মহানগর গোয়েন্দা পুলিশ ২ জনকে গ্রেফতার করে। এদের মধ্যে ১৯ জন ওয়ারেন্টভুক্ত আসামি, ৩ জন মাদক ব্যবসায়ী, ২০ জন অন্য মামলার আসামি এবং ৩ জন জামায়াত-শিবিরের কর্মী। মতিহার থানা পুলিশ ইসমাইল হোসেন ও মো. রকি নামে দুই শিবির কর্মী এবং শাহমখদুম থানা পুলিশ আবদুর রহিম নামে এক জামায়াত কর্মীকে গ্রেফতার করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ