রাজশাহীতে পাঁচ জঙ্গি গ্রেফতার

আপডেট: আগস্ট ৪, ২০২০, ১১:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীতে র‌্যাবের অভিযানে মোট পাঁচ জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার-আল ইসলামের দুই সদস্য ও জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৫।
শনিবার (১ আগস্ট) দুপুরে গণমাধ্যম কর্মীদের র‌্যাব-৫ এর পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার দিবাগত গভীর রাতে রাজশাহী মহানগরের বড়বনগ্রাম এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার-আল ইসলামের দুই সদস্যকে আটক করা হয়েছে।
আটকরা হলেন— চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার পুরাতন সিঅ্যান্ডবি ঘাট এলাকার মৃত আবদুর রাজ্জাকের ছেলে আবদুর নূর ওরফে মাসুদ (১৯) এবং একই এলাকার সেতাব উদ্দিনের ছেলে সানোয়ার জাহান ওরফে ফরহাদ (১৯)।
সংবাদ বিজ্ঞপ্তিতে র‌্যাব জানায়, নাশকতার পরিকল্পনা করতে বড়বনগ্রাম এলাকার একটি বাগানে বৈঠকে করছিল আনসার-আল ইসলামের সক্রিয় এ দুই সদস্য। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে উগ্রবাদী বই উদ্ধার করা হয়েছে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক দুইজন জঙ্গিবাদে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে বলেও জানিয়েছে র‌্যাব-৫।
এদিকে শুক্রবার (৩১ জুলাই) দুপুরে র‌্যাবের পক্ষ থেকে জানানো হয়েছে, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে আটক করেছে র‌্যাব-৫। বৃহস্পতিবার (৩০ জুলাই) গভীর রাতে রাজশাহীর চারঘাট উপজেলার ডাকরা গ্রামে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
র‌্যাব জানায়, ইদ ঘিরে নাশকতার পরিকল্পনা করছিল এই জঙ্গিরা। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করতে সক্ষম হয়েছে র‌্যাব।
আটক জেএমবি সদস্যরা হলেন- উপজেলার ডাকরা গ্রামের শুকচাঁন আলী (৬০), আবদুস সাত্তারের ছেলে আবদুর রাজ্জাক ওরফে ফেলু (৪৫) ও মো. নইমুদ্দিনের ছেলে শরীফুল ইসলাম (৪২)। অভিযানে নেতৃত্ব দেন র‌্যাব-৫ এর সিনিয়র পুলিশ সুপার একেএম এনামুল কবির।
তিনি জানান, অভিযানে বিতর্কিত উগ্রবাদী বই, লিফলেট এবং ইয়ানাত সংগ্রহের রশিদ জব্দ করা হয়েছে। এই তিনজন শুকচাঁন আলীর বাড়িতে গোপন বৈঠকে বসেছিল। সেখানেই অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।
র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ইদের আগেই, ইদের দিন অথবা ঈদের পরে অর্থাৎ ইদ ঘিরে রাজশাহীতে জেএমবির একটি নাশকতার পরিকল্পনা ছিল। দিনক্ষণ এবং পরিকল্পনা ঠিক করতেই এরা বৈঠকে বসেছিল। জিজ্ঞাসাবাদে তারা বিষয়টি জানিয়েছে। আরও কিছু তথ্য পাওয়া গেছে। সেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।
র‌্যাব কার্যালয়ে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদ শেষে তিন জেএমবির সদস্যকে চারঘাট থানায় সোপর্দ করা হয়েছে। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে বলেও জানান র‌্যাব-৫ এরই ঊর্ধ্বতন কর্মকর্তা।

এ বিভাগের অন্যান্য সংবাদ