রাজশাহীতে পেশাগত স্বাস্থ্য-সেইফটি ইনস্টিটিউটের নির্মাণ শেষ পর্যায়ে

আপডেট: আগস্ট ১২, ২০২২, ৫:০৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


রাজশাহীতে শ্রমিকের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে মালিক-শ্রমিককে প্রশিক্ষণ প্রদান এবং পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ে প্রয়োজনীয় গবেষণা কার্যক্রম পরিচালনা করার লক্ষ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ (এনওএসএইচ) ইনস্টিটিউট’ নির্মাণ করছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাজশাহীর তেরখাদা এলাকায় ১৯ বিঘা জমির ওপর ১৬৫ কোটি টাকা ব্যয়ে মনোরম পরিবেশে দেশের জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি ইনস্টিটিউটের নির্মাণ কাজ শেষ পর্যায়ে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) শ্রম মন্ত্রণালয়, শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের একটি দল এ ইনস্টিটিউট নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের পেশাগত কারণে অনেক রোগ হয়। সে সব রোগ সম্পর্কে সুস্পষ্ট ধারণা, রোগ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা সম্পর্কে গবেষণা, মালিক-শ্রমিকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ, নিরাপদ কর্মপরিবেশ নিশ্চতের জন্য কর্মপদ্ধতি প্রণয়ন, পেশাগত স্বাস্থ্য ও সেইফটি বিষয়ে ২০২১-২০৩০ মেয়াদে গৃহীত জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে সরকার এ ইনস্টিটিউট স্থাপন করছে।

এছাড়া এ ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হলে বিভিন্ন পেশাগত রোগ প্রতিরোধে গবেষণা এবং সারা দেশের মালিক-শ্রমিকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী কর্মক্ষেত্রে নিরাপদ, শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা সহজ হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, শিল্প সেক্টরের জন্য অত্যন্ত সময়োপযোগী জাতীয় এ ইনস্টিটিউটে ছয়তলা বিশিষ্ট নয়টি সুদৃশ্য ভবনে থাকবে গবেষণা ল্যাব, ক্লাসরুম, লাইব্রেরি, সেমিনার হল, প্রশিক্ষণ ভবন, প্রশিক্ষণার্থী নারী-পুরুষের জন্য আলাদা হোস্টেল ভবন, একাডেমিক ভবন, প্রিন্সিপাল বাংলো, কর্মকর্তা-কর্মচারীদের কোয়ার্টার। ২০১৮ সালের ১৩ অক্টোবর এ ইনস্টিটিউটের নির্মাণ কাজ উদ্বোধন করা হয়।
তথ্যসূত্র: বাংলানিউজ