রাজশাহীতে বিকেএসপি’র ছাত্র ভর্তি বাছাই কার্যক্রম ১৭ ও ১৮ জানুয়ারি

আপডেট: জানুয়ারি ১৬, ২০২২, ৯:১১ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


রাজশাহীতে বিকেএসপি’র ২০২২ শিক্ষাবর্ষে রাজশাহী বিভাগের ভর্তি ইচ্ছুক খেলোয়াড়দের বাছাই কার্যক্রম আগামী ১৭ ও ১৮ জানুয়ারি। সোমবার ও মঙ্গলবার সকাল ৯টা হতে বিকাল ৪টা পর্যন্ত মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে, জেলা ক্রীড়া সংস্থা, রাজশাহীতে এ বাছাই কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) তে ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের সাধারণ শিক্ষাসহ ক্রীড়া ক্ষেত্রে দীর্ঘমেয়াদি বিজ্ঞানভিত্তিক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিক মানের খেলোয়াড় সৃষ্টির লক্ষ্যে ২০২২ শিক্ষাবর্ষে নিয়মিত প্রশিক্ষণার্থী ভর্তি করা হবে। রাজশাহী বিভাগের প্রাথমিক নির্বাচনী পরীক্ষা ১৭ ও ১৮ জানুয়ারি। ভর্তি ইচ্ছুক সকলকে ১৭ ও ১৮ জানুয়ারি মুক্তিয্দ্ধু স্মৃতি স্টেডিয়ামে, জেলা ক্রীড়া সংস্থা রাজশাহীতে প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত হতে বলা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিকেএসপির চীফ বক্সিং কোচ আবু সুফিয়ান চিশতি বাবু।

বিকেএসপির সূত্রে জানা গেছে, ক্রিকেট, ফুটবল, অ্যাথলেটিক্স, আর্চারি, সাঁতার ও ডাইভিং, কারাতে, বক্সিং, জুডো, উশু, জিমনাস্টিক্স, বাস্কেটবল, টেনিস, হকি, ভলিবল, তায়াকোয়ান্ডো, শুটিং, টেবিল টেনিস, স্কোয়াশ, ভারোত্তোলন, ব্যাডমিন্টন এই ২১টি ক্রীড়া বিভাগে ভর্তির জন্য রাজশাহী বিভাগের সকল জেলা ও উপজেলার আগ্রহী ভর্তি ইচ্ছুকদের জানাচ্ছি যে, ১৭ ও ১৮ জানুয়ারির পূর্বেই অনলাইন রেজিস্ট্রেশন করে উক্ত তারিখ ও জেলা স্টেডিয়ামে উপস্থিত থেকে বাছাই কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবে। বিশেষ ক্রীড়া মেধাসম্পন্ন খেলোয়াড়দের জন্য বয়স, শ্রেণি ও উচ্চতা শিথিলযোগ্য। রাজশাহী বিভাগের ভর্তি সংক্রান্ত বিষয়ে মোবাইল নং- ০১৭১১৩৬৪৭৪৬, ০১৭১১৮৯৬৮৪৭ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। প্রাথমিক নির্বাচনের দিনে প্রশিক্ষণার্থীকে অনলাইন পুরণকৃত নিবন্ধন ফরমের প্রিন্ট কপি এবং পরীক্ষার ফি বাবদ নগদ ২০০ টাকা পরীক্ষা কেন্দ্রে জমা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

প্রাথমিক নির্বাচনের সময় ডাক্তারি ও শারীরিক যোগ্যতার পরীক্ষা গ্রহণ করা হবে। প্রাথমিক নির্বাচনের দিন স্ব-স্ব খেলা অনুযায়ী ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য সবাইকে স্ব-স্ব খেলার ক্রীড়া সরাঞ্জামাদি ও পোশাক সাথে আনতে হবে। প্রত্যেক প্রার্থী অনলাইনে পৃথক পৃথক ফরম পুরণ করে (জন্ম নিবন্ধন নম্বর দিয়ে) একাধিক ক্রীড়া বিভাগে পরীক্ষা দিতে পারবে। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি)’র ওয়েব সাইট www.bksp.gov.bd দেখা যেতে পারে।

চূড়ান্ত নির্বাচনে প্রাথমিকভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের নিয়ে ৭ দিনের প্রশিক্ষণ ক্যাম্প আয়োজন করা হবে। যার ফলাফল বিকেএসপির ওয়েব সাইটে প্রকাশ করা হবে। প্রশিক্ষণার্থীকে ক্যাম্পে যোগদানের দিন দুই কপি রঙিন ছবি (পাসপোর্ট সাইজ), জন্মনিবন্ধন, পিইসি, জেএসসি/জেডিসি সনদের সত্যায়িত কপি আনতে হবে। প্রদত্ত তথ্যাদি ও সনদ অসত্য প্রমাণিত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য করা হবে। প্রশিক্ষণ ক্যাম্পে স্ব-স্ব ক্রীড়া বিভাগের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে। প্রার্থীকে যে শ্রেণিতে ভর্তির লক্ষ্যে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছে তার পূর্ববর্তী শ্রেনির সিলেবাস অনুযায়ী লিখিত পরীক্ষা (বাংলা, ইংরেজি ও গণিত) গ্রহণ করা হবে। ক্রীড়াবিজ্ঞান সংক্রান্ত ব্যবহারিক ও চুড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণের সময় বয়স প্রমাণের জন্য প্রয়োজনে প্রশিক্ষনার্থীকে হাড় পরীক্ষা (Bone Test) করতে হবে। একজন প্রার্থী একটি ক্রীড়া বিভাগে শুধুমাত্র একবারই নিবন্ধন করতে পারবে। একই ক্রীড়া বিভাগে একাধিকবার নিবন্ধন করলে উক্ত প্রার্থী ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবে। বিশেষ কারণে ভর্তি কার্যক্রমের তারিখ ও সময় পরিবর্তনের ক্ষমতা বিকেএসপি কর্তৃপক্ষ সংরক্ষণ করে। বিকেএসপিতে যোগ্যতার ভিত্তিতে প্রশিক্ষণার্থী ভর্তি করা হয়। ভর্তি সংক্রান্ত যেকোনো বিষয়ে অর্থিক লেনদেন কিংবা কোনো অবৈধ পন্থা অবলম্বন শাস্তিযোগ্য অপরাধ।

এ বিভাগের অন্যান্য সংবাদ