‘রাজশাহীতে মাদক মোকাবেলায় সমন্বিত উদ্যোগ প্রয়োজন’ লাইট হাউসের সভায় বক্তারা

আপডেট: September 22, 2020, 9:34 pm

নিজস্ব প্রতিবেদক:


উন্নয়ন সংগঠন লাইট হাউসের আয়োজনে মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) বিকাল ৩টায় দুই ঘণ্টাব্যাপী এক সভায় মাদক মোকাবেলা ও অপব্যবহার রোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। ইউএসএইড এবং ইউকেএইড-এর আর্থিক ও কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরী সহায়তায় প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় দাড়াও কর্মসূচিটি লাইট হাউস কনসোর্টিয়াম রাজশাহী ও নাটোর জেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।
সভায় লাইট হাউস প্রধান নির্বাহী হারুন-অর-রশিদের সভাপতিত্বে ও সঞ্চালনায় আপস’র নির্বাহী পরিচালক মো. আবুল বাশার পল্টু স্বাগত বক্তব্য রাখেন। এসময় তিনি মাদকবিরোধী কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে কার্যক্রম বাস্তবায়নে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন। সভায় সিনিয়র প্রোগ্রাম স্পেসালিস্ট সৈয়দ সুলতান চাঁদ সকলের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন।
বেসরকারি সংগঠন ও নাগরিক সমাজকে সাথে নিয়ে মাদক বিরোধী কার্যক্রমকে জোরদার ও সামাজিক আন্দোলনে পরিণত করা এবং স্থানীয় সরকার পর্যায়ে মাদকের অপব্যবহার রোধে কার্যক্রম বাস্তবায়নে বাজেট বৃদ্ধির ও অ্যাডভোকেসি করার লক্ষ্যে এই সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, মাদকের ভয়াল থাবা থেকে সমাজকে রক্ষা করার জন্য সকলকে এগিয়ে আসতে হবে। টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করার লক্ষ্যে একটি সুন্দর সমাজ বিনির্মাণ করতে হবে। মাদক সর্বনাশী, পরিবারকে বিচ্ছিন্ন করে ফেলে এই মাদক, আমাদের মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এছাড়াও কনসোর্টিয়াম অংশীদার হিসেবে ঢাকা আহছানিয়া মিশন, আসক্ত পূনর্বাসন সংস্থা (আপস)-রাজশাহী এবং নারী ও শিশু কল্যাণ সোসাইটি নাটোর এ কার্যক্রম পরিচালনা করছে।
দাড়াও প্রজেক্ট ম্যানেজার এসএম মনোয়ার হোসেন কার্যক্রমের মূল উদ্দেশ্য উপস্খাপন করেন। সভায় বক্তব্য রাখেন রাজশাহী সনাকের সভাপতি ড. দীপকেন্দ্র নাথ দাস, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনুল হক, সচেতনের নির্বাহী পরিচালক হাসিনুল ইসলাম চুন্নু, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি মো. মামুনুর রশিদ, দি হাঙ্গার প্রজেক্টর রাজশাহী আঞ্চলিক সমন্বয়কারী মিজানুর রহমান, সেভ দ্য ন্যাচার আন্ড লাইফের চেয়ারম্যান মিজানুর রহমান, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, পরিবর্তনের প্রধান নির্বাহী রাশেদ রিপন, পার্টনারের পরিচালক আলিমা খাতুন লিমা, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহীর সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার, সিসিডির যুগ্ম পরিচালক শাহানা পারভীন, দিনের আলো হিজরা সংঘের সভাপতি মোহনা প্রমূখ। সভার শেষ পর্যায়ে সকলের মতামতের প্রেক্ষিতে ড. দীপকেন্দ্র নাথ দাস কে আহ্বয়ক করে রাজশাহীতে মাদক অপব্যবহার রোধে নাগরিক সমাজের সমন্বয়ে একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটি খুব শিগগিরই কর্মপরিকল্পনা প্রণয়নের মাধ্যমে কার্যক্রম শুরু করবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ