রাজশাহীতে শ্রম আইন ভঙ্গ করায় ছয় প্রতিষ্ঠানের অর্থদণ্ড

আপডেট: জানুয়ারি ৩, ২০২০, ১:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীতে শ্রম আইন ভঙ্গ করায় ছয় প্রতিষ্ঠানের ১ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার রাজশাহী শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) গোলক চন্দ্র বিশ্বাস এ রায় প্রদান করেন।
জরিমানাকৃত প্রতিষ্ঠানগুলো হলো, নগরীর আলিফ টেলিকম মালিকের নামে ১০ হাজার টাকা, রাজ্জাক বস্ত্রালয়ের মালিক ও পরিচালকের নামে ৪৫ হাজার টাকা, ক্যার্টস আই ( তৈরি পোশাক) প্রতিষ্ঠানের মালিক ও ম্যানেজারের নামে ২৫ হাজার টাকা, এক্সপোর্ট এক্সক্লুসিভ এর মালিক ও ম্যানেজারের নামে ২৫ হাজার টাকা, কাটাখালি এলাকার রোমানা ইট-ভাটার মালিকের নামে ২৫ হাজার, একই এলাকার অপর একটি ইট-ভাটার মালিক ও ম্যানেজারের নামে ৪০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। মামলায় উল্লেখিত লংঘন সমূহ সংশোধন করে কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে সার্টিফিকেট আদালতে দাখিলের জন্য শ্রম আদালত থেকে নির্দেশ দেওয়া হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৮) এবং বাংলাদেশ শ্রমবিধি মালা ২০১৫ মোতাবেক কারখানা, দোকান ও প্রতিষ্ঠানসমহে শ্রমিকদের নিয়োগ পত্র, ছবিসহ পরিচয় পত্র, ওভার টাইম, শ্রমিক রেজিস্ট্রার, দুর্ঘটনা রেজিস্ট্রার, শ্রমিকদের হাজিরা বেতন ও ছুটি রেজিস্ট্রার রক্ষণাবেক্ষণের নিয়ম থাকা সত্ত্বেও বর্ণিত প্রতিষ্ঠানের মালিক শ্রমিকদের শ্রম আইন মোতাবেক কোন রেকর্ড রেজিস্ট্রার রক্ষণা বেক্ষণ করেন না, শ্রমিকদের ১৫/১৬ ঘন্টা পর্যন্ত কাজ করানো হয়, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর প্রতিনিয়ত পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন কারখানা, দোকান ও প্রতিষ্ঠান পরিদর্শন করে পরিলক্ষিত শ্রম আইনের লংঘন সমূহ সংশোধনের জন্য পরিদর্শন প্রতিবেদন এবং পরবর্তিতে তাগিদ পত্র রেজিস্ট্রার ডাক যোগে প্রেরণ করে থাকেন। সুনির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরেও উল্লেখিত প্রতিষ্ঠানের মালিক/ব্যবস্থাপক আইন সংশোধনের কোন পদক্ষেপ গ্রহণ না করায় কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর থেকে তাদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা দায়ের করা হয়ে থাকে।
এর আগে, রাজশাহী শ্রম আদালত থেকে পাবনা দুটি ইট-ভাটার মালিক ও ম্যানেজারের নামে ১ লাখ ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ