রাজশাহীতে স্পেশালাইজড কিডনি হাসপাতাল স্থাপনে এমওইউ স্বাক্ষর নগরবাসীর স্বাস্থ্যসেবার ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচন

আপডেট: ডিসেম্বর ২৪, ২০২৩, ১০:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে আরসিসি-এসবিএফ কিডনি অ্যান্ড স্পেশালাইজড হাসপাতাল স্থাপনের লক্ষ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) দুপুরে নগরভবনের সিটি হল রুম (এনেক্স) সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। খবর বিজ্ঞপ্তির।

রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) পক্ষে মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন ও সোনার বাংলা ফাউন্ডেশনের পক্ষে চিফ অপারেটিং অফিসার (অবসরপ্রাপ্ত) সচিব হোসনে আরা বেগম নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

উল্লেখ্য, সমঝোতা স্মারক অনুযায়ী নগরীর ১১নং ওয়ার্ডের হেতেমখা নগর স্বাস্থ্য কেন্দ্র ব্যবহারের জন্য অলাভজনক সেবামূলক প্রতিষ্ঠান সোনার বাংলা ফাউন্ডেশনকে প্রদান করবে রাসিক। প্রথম পর্যায়ে সেখানে স্বল্পমূল্যে উন্নতমানের কিডনি ডায়ালাইসিস সেবা প্রদান করা হবে। পরবর্তীতে সেখানে অত্যাধুনিক বহুল ভবন নির্মাণ, কিডনি ট্রান্সপ্লান্ট এবং অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম পরিচালনা হবে। উভয় পক্ষের প্রতিনিধিদের নিয়ে গঠিত ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে এর কার্যক্রম পরিচালিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, স্বাস্থ্যসেবার ক্ষেত্রে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। নগরীকে পরিচ্ছন্ন ও সুন্দর রাখার পাশাপাশি নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষায় আমরা কাজ করে যাচ্ছি। সে কাজের অংশ হিসেবে আরসিসি-এসবিএফ কিডনি এন্ড স্পেশালাইজড হাসপাতাল স্থাপনের এমওইউ স্বাক্ষরিত হলো। এসবিএফ স্বল্প মূল্যে উন্নতমানের কিডনি ডায়ালাইসিস সেবা প্রদান করবে। মানবতার সেবায় সিটি কর্পোরেশনের পক্ষ থেকে তাদেরকে আর্থিকভাবেও সহযোগিতা প্রদান করা হবে।

সোনার বাংলা ফাউন্ডেশনের পক্ষে চিফ অপারেটিং অফিসার হোসনে আরা বেগম বলেন, সারাবিশ্বে কিডনি রোগীর সংখ্যা বাড়ছে। রাজশাহীতে সীমিত পরিসরে আমরা কিডনি ডায়ালাইসি সেবা প্রদান করছিলাম। আমাদের জায়গার অভাব ছিল। বিষয়টি মাননীয় মেয়র মহোদয়কে জানানোর পর তিনি আমাদের বিশাল একটা জায়গা দিয়েছেন। সেখানে বৃহৎ পরিসরে স্বল্পমূল্যে উন্নতমানের কিডনি ডায়ালাইসিস সেবা প্রদান করা হবে। ভবিষ্যতে সেখানে হসপিটাল গড়ে তোলা হবে। সেখানে কিডনি ট্রান্সপ্লান্ট সহ অন্যান্য স্বাস্থ্যসেবা প্রদান করা সম্ভব হবে।

রাসিক-এর স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার পরিকল্পনা স্থায়ী কমিটির সভাপতি ও ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, রাজশাহী সিটি কর্পোরেশনের সচিব মোবারক হোসেন ও সোনার বাংলা ফাউন্ডেশনের উপদেষ্টা পরিষদের সদস্য মেজর জেনারেল (অব.) জাহাঙ্গীর কবির তালুকদার। অনুষ্ঠানমঞ্চে উপবিষ্ট ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, প্যানেল মেয়র-২ ও ১৩নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মমিন, প্যানেল মেয়র-৩ তাহেরা খাতুন মিলি, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম। অনুষ্ঠানে সিটি কর্পোরেশনের কাউন্সিলর-কর্মকর্তাবৃন্দ ও সোনার বাংলা ফাউন্ডেশনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ