রাজশাহীতে স্বাস্থ্য মহাপরিচালকের ব্যস্ততম একদিন

আপডেট: জানুয়ারি ৩১, ২০২২, ১০:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম রাজশাহীতে ব্যস্ততম দিন অতিবাহিত করেছেন। সোমবার (৩১ জানুয়ারি) বেলা ১২টা থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহীর বিভিন্ন দফতর পরিদর্শন করেছেন তিনি।

এসময় তিনি পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়, রাজশাহীর মেডিকেল কলেজ হাসপাতাল ও সদর হাসপাতাল পরিদর্শন করেছেন।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাবিবুর রহমান তালুকদার, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক নওশাদ আলী, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম ইয়াজদানী, রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মো. ফারুক, হুজুরীপাড়া ইউপির চেয়ারম্যান গোলাম মোস্তফা, পবা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাবেয়া বসরী।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল পরিদর্শনকালে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক মেডিকেল আউটডোর প্যাথলজি, অর্থোপেডিক, ইমারজেন্সি, বার্ন ও সার্জারি অপারেশন থিয়েটার পরিদর্শন করেন। এছাড়াও তিনি রামেক হাসপাতালের রন্ধনশালায় খাবারের মান পর্যবেক্ষণ করেন এবং বিভিন্ন ওয়ার্ডে রোগীদের চিকিৎসা সেবা বিষয়ে খোঁজ-খবর নেন।
পরিদর্শনকালে জনাব খুরশিদ সাংবাদিকদের বলেন, হাসপাতালের মূল বিষয় হচ্ছে চিকিৎসাসেবা। মাননীয় প্রধানমন্ত্রী হাসপাতালের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে।

সকলের সমন্বিত প্রচেষ্টায় আমরা করোনা মোকাবিলা করতে সক্ষম হচ্ছি। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবার ক্ষেত্রে একটি বিশেষায়িত হাসপাতালে পরিণত হয়েছে। এ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ট্যাংক স্থাপনসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামাদির সুযোগ-সুবিধা রয়েছে। ফলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সেবার মান আরও এক ধাপ এগিয়ে গেছে বলে জানান তিনি।

স্বাস্থ্য অধিদফতরের ডিজি আরও বলেন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল করোনা রোগীর ব্যবস্থাপনা যথেষ্ট ভালো। এখানে রোগীদের মৃত্যুহারও অন্যান্য হাসপাতালের তুলনায় কম। সংক্রমণের হারও কম। অন্যান্য রোগের (নন-কোভিড) চিকিৎসা ও অপারেশন আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। এটা রাজশাহীর জন্য গৌরবের ব্যাপার। এই খবর রাজশাহীর মানুষের কাছে নতুন আশার সঞ্চার ঘটাবে।

এর আগে স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সংক্রামক রোগ তথা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যাজমাসহ প্রভৃতি রোগের বিনামূল্যে চিকিৎসা সেবা ও অন্যান্য সেবাদান কেন্দ্র পরিদর্শন করেন। স্বাস্থ্য কমপ্লেক্সের টিকাদান কার্যক্রম, হাসপাতালের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সেবার মানে মুগ্ধ হয়েছেন বলে জানান তিনি।

এসময় মহাপরিচালক পবা হাসপাতালের নরমাল ডেলিভারির উর্ধ্বগতি এবং স্বাস্থ্য ব্যবস্থার আমূল পরিবর্তনে খুবই সন্তোষ প্রকাশ করেন। তিনি শিগগিরই পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অবকাঠামো পরিবর্তনের আশ্বাস দেন। পবা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ঢেলে সাজানোর জন্য যা যা দরকার, উক্ত বিষয়গুলো লিখে পত্র পাঠানোর জন্য নির্দেশ প্রদান করেন তিনি।

পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাবিবুর রহমান তালুকদার, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক নওশাদ আলী, মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম ইয়াজদানী, রাজশাহী সিভিল সার্জন ডা. আবু সাঈদ মো. ফারুক, হুজুরীপাড়া ইউপির চেয়ারম্যান গোলাম মোস্তফা, পবা উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. রাবেয়া বসরী।

এ বিভাগের অন্যান্য সংবাদ