রাজশাহীতে স্বৈরাচার প্রতিরোধ দিবস পালন

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২২, ১০:৪৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ৩৯তম স্বৈরাচার প্রতিরোধ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (১৪ ফেব্রুয়ারি) শহিদদের স্মরণে পুস্পার্ঘ অর্পণ, আলোচনা সভা ও আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে সাবেক ছাত্র সংগ্রাম পরিষদ, রাজশাহী। রাজশাহী কলেজ শহিদ মিনারে এসব কর্মসূচি পালিত হয়।

কর্মসূচির শুরুতে শহিদ জাফর, জয়নাল, দীপালি সাহা, কাঞ্চন, মোজাম্মেল, আইয়ুবসহ ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি স্বৈরাচারবিরোধী আন্দোলনের সকল শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পার্ঘ অর্পণ করা হয়। এরপর তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে নীরবতা পালন করা হয়। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

রাকসুর সাবেক ভিপি রাগিব আহসান মুন্নার সভাপতিত্বে এবং মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি শফিকুজ্জামান শফিকের সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন শহিদ জয়নালের অনুজ মোহাম্মদ শামসুদ্দিন এবং শহিদ পরিবারের সদস্য ও সাবেক ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দ। পরে আলোচনায় বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, শহিদ জয়নালের অনুজ মোহাম্মদ শামসুদ্দিন, রাজশাহী কলেজ ছাত্র সংসদের সাবেক জিএস আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, সাবেক ছাত্রনেতা হাবিবুর রহমান বাবু, কামরান হাফিজ, মেরাজুল আলম, জোবায়ের হাসান রুবন, ছাত্রনেতা তামিম শিরাজী, ইখতিয়ার প্রামানিক প্রমুখ।

উল্লেখ্য, ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন স্বৈরশাসক এরশাদ সরকারের শিক্ষা মন্ত্রী মজিদ খানের শিক্ষানীতি প্রত্যাহার, বন্দি মুক্তি ও জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকারের দাবিতে সারাদেশে ছাত্র সংগ্রাম পরিষদের বিক্ষোভ শুরু হয়। ওই দিন পুলিশের গুলিতে জাফর, জয়নাল, কাঞ্চন, দিপালীসহ সারাদেশে ১১ ছাত্র প্রাণ হারান। দিনটিকে ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ