রাজশাহীতে স্মার্টকার্ড বিতরণের উদ্বোধন ২ এপ্রিল

আপডেট: মার্চ ৩০, ২০১৭, ১২:২৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আগামী ২ এপ্রিল রোববার রাজশাহীতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করা হবে। নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করবেন। এরপর ৪এপ্রিল থেকে নগরীর ৩০টি ওয়ার্ডে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা শুরু হবে বলে নিশ্চিত করেছেন জেলা নির্বাচন কর্মকতা সৈয়দ আমিরুল ইসলাম।
তিনি জানান, রোববার ২ এপ্রিল সকাল ১০টায় জেলা শিল্পকলা অ্যাকাডেমিতে এ কর্মসূটির উদ্বোধন করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, নির্বাচন কমিশনার কবিতা খানম এবং নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ।
রাজশাহী নিবাচন অফিসের তথ্য মতে, নগরীর প্রায় তিন লাখ নাগরিকের মাঝে ৪এপ্রিল থেকে বিতরণ করা হবে আধুনিক পরিচয়পত্র স্মার্টকার্ড। পাসপোর্ট করা ও নবায়ন, চাকরির আবেদন, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তিসহ ২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে এই স্মার্ট কার্ড প্রয়োজন হবে।
আর আধুনিক এ পরিচয়পত্র স্মার্ট কার্ডে ব্যক্তির নাম, মা-বাবার নাম, জন্ম তারিখ ও জাতীয় পরিচয় নিবন্ধন নম্বর দৃশ্যমান থাকছে। সেই সাথে কার্ডের পেছনে রয়েছে ব্যক্তির ভোটার এলাকার ঠিকানা, রক্তের গ্রুপ ও জন্মস্থান। এছাড়াও সব মিলিয়ে স্মার্ট কার্ডের মধ্যে থাকা চিপ বা তথ্যভা-ারে ৩১ ধরনের তথ্য থাকছে, যা মেশিনের মাধ্যমে পাঠযোগ্য হবে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে নগরীর তিন লাখ নাগরিকের মাঝে স্মার্টকার্ড বিতরণ করা হবে।
রাজপাড়া থানা নিবার্চন কর্মকতা শহিদুল ইসলাম জানান, ইতিমধ্যে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচি উদ্বোধনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। উদ্বোধনী দিনে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বর্তমান দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট ও রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামানসহ ১২ বিশিষ্ট ব্যক্তিকে স্মার্টকার্ড প্রদানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ