রাজশাহীতে হিজড়া জনগোষ্ঠি সর্ম্পকিত আলোচনা সভা অনুষ্ঠিত

আপডেট: ফেব্রুয়ারি ২০, ২০২১, ৯:৫২ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


হিজড়া জনগোষ্ঠিকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার অগ্রযাত্রা ও প্রচেষ্টার লক্ষে সামিল হয়েছে, বাংলাদেশ পুলিশ বাহিনী। এই লক্ষ্যকে সামনে রেখে রাজশাহী নগরীতে হিজড়া জনগোষ্ঠী সর্ম্পকিত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী রেঞ্চ ডিআইজি মো. আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম এর নির্দেশনায় ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, রাজশাহী (আইটিসি)’র আয়োজনে বন্ধু সোশ্যাল অয়েলফেয়ার সোসাইটির সহযোগীতায় এবং হিউম্যান রাইটস অ্যান্ড জাস্টিস প্রোগ্রাম অব ইউএনডিপি এর অর্থায়নে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক (তদন্ত), এসআই ও এএসআই পদমর্যাদার ২৩ জন পুলিশ কর্মকর্তা, হিজড়া কমিউনিটির ৮ জন নেতা ও প্রতিনিধি এবং বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির ৪ জন কর্মকর্তার উপস্থিতিতে “ঈড়হংঁষঃধঃরড়হ গববঃরহম ৎবমধৎফরহম ঞৎধহংমবহফবৎ ওংংঁবং আলোচনা অনুষ্ঠিত হয়েছে ।
অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী আইসিটি কমান্ড্যান্ট (পুলিশ সুপার) মোহাম্মদ তারিকুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন, রাজশাহী রেঞ্জ অ্যাডিশনাল ডিআইজি (প্রশাসন ও অর্থ) টি এম মোজাহিদুল ইসলাম, বিপিএম, পিপিএম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মেসবাহ্ উ আহম্মেদ, ট্রেনিং অ্যান্ড ক্যাপাসিটি ডেভেলপমেন্ট, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি। হিজড়া কমিউনিটির সদস্য ম্যাক্স মোস্তফা আকতার বিজলী তাদের পারিবারিক সম্পত্তির উত্তরাধিকার, মৃত্যুর পর দাফন ইত্যাদি কার্যে জটিলতাসহ বিভিন্ন সামাজিক সমস্যা তুলে ধরে পুলিশের সাহায্যের জন্য অনুরোধ জানান।
প্রধান অতিথি তার বক্তব্যে হিজড়া কমিউনিটির মান উন্নয়নে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ভূমিকার কথা উল্লেখ করে মাঠ পর্যায়ে কর্মকর্তাদের হিজড়া কমিউনিটির যে কোন সমস্যা সমাধানে অত্যান্ত ধৈর্য্য, মানবিকতা ও সহনশীলতার সাথে দায়িত্ব পালনের নির্দেশ দেন। তিনি হিজড়া প্রতিনিধিদের দাফন সমস্যাসহ যে কোন জরুরি প্রয়োজনে বাংলাদেশ পুলিশের জাতীয় জরুরি সেবা ৯৯৯ ব্যবহারের মাধ্যমে থানা বা নিকটস্থ পুলিশ ইউনিটের সাহায্য নিতে পরামর্শ দেন এবং মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের এ বিষয়ে যথাযথ দিকনির্দেশনা প্রদান করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ