রাজশাহীতে ১২টি ভেন্যুতে উদযাপিত হলো বিশ্ব মেডিটেশন দিবস

আপডেট: মে ২২, ২০২২, ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


শনিবার (২১ মে) সূর্যের আলো ফোটার সাথে সাথে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রাজশাহীতে ১২টি ভেন্যুতে উদযাপিত হলো বিশ্ব মেডিটেশন দিবস। এতে অংশ নেন বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ।

জানা গেছে, ২০২১ সাল থেকে বাংলাদেশে এই দিবস উদযাপন করছে। দেশে মেডিটেশন চর্চার পথিকৃৎ কোয়ান্টাম ফাউন্ডেশন। এ বছর বিশ্ব মেডিটেশন দিবসের প্রতিপাদ্য ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’। দেশ বিদেশের লাখো মানুষ এদিন অংশ নিয়েছেন কোয়ান্টামরে নানামুখী সব আয়োজনে আর উচ্চারণ করেছেন প্রতিপাদ্যর এই বাণী।

কোয়ান্টাম ফাউন্ডেশনের মহাপরিচালক মা-জী নাহার আল বোখারীর ৮ মিনিটের একটি অডিও ও শুভেচ্ছাবাণীর মধ্য দিয়ে উদ্বোধন করা হয় বিশ্ব মেডিটেশন দিবসের সকালের প্রোগ্রাম। তিনি বলেন, শুদ্ধাচারী মানুষকে বলা হয় ভালো মানুষ। আর শুদ্ধাচারী হতে হলে আমাদের মানসিকভাবে স্থির হতে শিখতে হবে।

এই স্থিরতা এনে দেবে মেডিটেশন বা ধ্যান। এরপর শুদ্ধাচার বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করা হয়। তারপর কোয়ান্টাম ফাউন্ডেশনের চেয়ারম্যান গুরুজী শহিদ আল বোখারী মহাজাতকের কণ্ঠে ‘ভালো মানুষ ভালো দেশ স্বর্গভূমি বাংলাদেশ’ শিরোনামে একটি অডিও মেডিটেশনে অংশ নেন উপস্থিত অংশগ্রহণকারীরা।

সেখানে তিনি বলেন শত শত গবেষণায় প্রমাণ হয়েছে ধ্যান মনকে স্থির করে, দেহকে শিথিল করে এবং ৭৫ ভাগ অসংক্রামক রোগ থেকে আমাদের রক্ষা করে।

তাই আসুন আমরা ধ্যান চর্চায় আগ্রহী হই। আমাদের দেশ ছিল ধ্যানের দেশ, ভালো মানুষের দেশ। ধ্যানী, সমমর্মী, সদালাপী, সামাজিক ও সৎ মানুষ ছিল আমাদের পুর্বপুরুষেরা ধ্যানের পথ ধরে আবারে আমরা হয়ে উঠতে পারি সৎ ও দক্ষ মানুষ। এই ভালো মানুষের সংখ্যা যত বাড়বে তত আমাদের দেশ ভালো দেশে পরিণত হয়ে স্বর্গভূমিতে রুপান্তরিক হবে।

এদিকে কোয়ান্টাম ফাউন্ডেশনের সেন্টার শাখা সেল প্রি-সেলের উদ্যোগে শনিবার (২১ মে) ভোর সাড়ে ৬টা থেকে ৭:১০ মিনিট পর্যন্ত মহানগরীর ৬টি স্থানে প্রাকৃতিক পরিবেশে হাজার হাজার ধ্যানী একাত্ম হয়েছেন যৌথ মেডিটেশনে। স্থানগুলো হলো- বিশ্ববিদ্যালয় সাবাশ চত্বর, পদ্মা আবাসিক লেক পার্ক, উপশহর মোড়, পদ্মাপাড়ের লালন শাহ মঞ্চ, গ্রীন রিভার ভিউ হোটেল, রাজশাহী কলেজ পুকুর পাড় এলাকা।

এছাড়াও নগরীর বাইরে সারদা ক্যাডেট কলেজ মাঠ, নওহাটা বাবুপাড়া আমবাগানে এই কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির দ্বিতীয় পর্বে বিকেল ৪ টায় শিশু একাডেমি রাজশাহীতে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ