রাজশাহীতে ২৪ ঘণ্টায় পদ্মার পানি স্থিতিশীল

আপডেট: August 6, 2020, 10:30 pm

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীতে পদ্মা নদীর পানি ২৪ ঘণ্টায় একটুও বাড়েনি কিংবা কমেনি। বুধবার (০৫ আগস্ট) সন্ধ্যায় ৬টায় পানি রেকর্ড করা হয়েছিল ১৬. ৭১ সেন্টিমিটার। বৃহস্পতিবার (০৬ আগস্ট) সন্ধ্যায় ৬ টায় একই পরিমান পানি রেকর্ড করা হয়েছে। তবে এরমধ্যে পদ্মার পানি স্থিতিশীল ছিলো। পদ্মার পানির বিপদসীমা হচ্ছে ১৮ দশমিক ৫০ সেন্টিমিটার। বৃহস্পতিবার বিপদসীমার ১ দশমিক ৭৯ সেন্টিমিটার নিচ দিয়ে পদ্মার পানি প্রবাহিত হচ্ছে।
রাজশাহীর পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, গতকাল বৃহস্পতিবার (৬ আগস্ট) সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ১৬ দশমিক ৭১ সেন্টিমিটার রেকর্ড করা হয়েছে। সারাদিনে পানি বাড়েনি। এ বছর পদ্মার পানি সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে (২৯ জুলাই) ১৬ দশমিক ৯৪ সেন্টিমিটার। এরপর থেকে পানি কমছে।
তিনি আরো জানান, ১৫ সেপ্টেম্বর পর্যন্ত পদ্মার পানি বাড়ে। এরমধ্যে কখনো কমে আবার বাড়ে। তবে এ সময়টা যাওয়ার পর পানি আর তেমন বাড়ে না।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী কোহিনুর আলম জানান, এখন পানি কখনো বাড়বে কখনো কমবে। আর শহর রক্ষা বাঁধ নিয়ে এখনও কোন ভয়ের কোনো কারণ নেই। প্রাথমিকভাবে শহর রক্ষা বাঁধের জন্য আমাদের প্রস্তুতি রয়েছে।
উল্লেখ্য, গত ১৮ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে মাত্র দু’বার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৮ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এরপর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করেছিল। ওই বছর পদ্মার উচ্চতা দাঁড়িয়েছিল ১৮ দশমিক ৭০ মিটার। এরপর আর এই রেকর্ড ভাঙেনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ