রাজশাহীতে ৭দিনে ৪২৭ মামলায় প্রায় ২ লাখ ৬১ হাজার টাকা জরিমানা

আপডেট: জুলাই ২৯, ২০২১, ৯:৪৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে ৭ দিনে সর্বাত্মক লকডাউনে নির্দেশনা অমান্য করায় নগরীসহ রাজশাহী জেলায় ২ লাখ ৬০ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। মামলা হয়েছে ৪২৭ জনের বিরুদ্ধে। এর মধ্যে নগরীতে ১৫২ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে ও ১ লাখ ৪৬ হাজার ৪০০ টাকা জরিমানা হয়েছে। অপরদিকে, জেলায় ২৭৫ জনের বিরুদ্ধে মামলা ও ১ লাখ ১৪ হাজার ৪০০ টাকা জরিমানা করা হয়েছে। রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাউছার হামিদ বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টায় এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া জেলায় কঠোরভাবে লকডাউন বাস্তবায়নে তৎপর থাকতে দেখা গেছে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলাবাহিনীকে।
স্থানীয় প্রশাসনের তথ্য মতে জানা গেছে, শেষ দিন বৃহস্পতিবার (২৯ জুলাই) রাজশাহী নগর ও জেলায় সর্বত্মক লকডাউনে নির্দেশনা অমান্য করায় ৫৬ জনের বিরুদ্ধে ৫৬টি মামলা হয়েছে। এসময় ৪৯ হাজার ৮৫০ টাকা জরিমানা করা হয়েছে।
এর আগে ২৩ থেকে ২৮ জুলাই পর্যন্ত রাজশাহী নগরী ও জেলায় ২ লাখ ১০ হাজার ৯৫০ টাকা জরিমানা করা হয়েছে। এসময় মামলা হয়েছে ৩৭১ জনের বিরুদ্ধে। এর মধ্যে নগরীতে ১২৬ জনের বিরুদ্ধে মামলায় ১ লাখ ১২ হাজার টাকা জরিমানা হয়েছে। অপরদিকে, জেলায় ২৪৫ জনের বিরুদ্ধে মামলায় ৯৮ হাজার ৯৫০ টাকা জরিমানা করা হয়।
মোহাম্মদ কাউছার হামিদ আরও বলেন, লকডাউন চলাকালে সরকারের ঘোষিত স্বাস্থ্যবিধি অমান্য করার অভিযোগে দন্ডবিধি-১৮৬০ এবং সংক্রামক রোগপ্রতিরোধ, নিয়ন্ত্রণ, নির্মূল আইন-২০১৮ সালের আইনে ৭ দিনে মোট ৪২৭ জনকে মামলা দেওয়া হয়েছে এবং ২ লাখ ৬০ হাজার ৮০০ টাকা জরিমানা করা হয়েছে। সর্বাত্মক লকডাউন চলাকালে বিধিনিষেধ অনুযায়ী জরুরি ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানের বাইরে কেউ দোকানপাট খুলতে পারবে না। এ সময়ে অপ্রয়োজনে কেউ বাইরেও বের হতে পারবে না। জরুরি প্রয়োজনে বাইরে বের হলেও মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মানতে হবে। কিন্তু লক্ষ করা গেছে, এই সময়েও কেউ কেউ দোকান খুলেছে। তাদের জরিমানা করা হয়েছে। এ ছাড়া যাঁরা মাস্ক পরেননি কিংবা স্বাস্থ্যবিধি লঙ্ঘন করেছেন, তাঁদেরও মামলা দেওয়া হয়েছে।