রাজশাহীর আশেপাশে বেগম রোকেয়া দিবস পালন

আপডেট: ডিসেম্বর ৯, ২০১৬, ১১:৪৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক



রাজশাহীর আশেপাশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস ২০১৬ পালিত হয়েছে। গতকাল শুক্রবার র‌্যালি, আলোচনা, মানববন্ধনসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
পুঠিয়া : আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে পুঠিয়ায় র‌্যালি, মানববন্ধন ও জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়। গতকাল সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদের সামনে মানববন্ধন শেষে র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরুমে জয়িতাদের সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি শফিকুল আলম, মুক্তিযোদ্ধা কমান্ডার, জনস্বাস্থ্য’র সহকারী প্রকৌশলী সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন শাপলা প্রমুখ। অনুষ্ঠানে ৫ জন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়।
মোহনপুর : দিবসটি উপলক্ষে মোহনপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে গতকাল বেলা ১১টায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধন শেষে উপজেলা হলরুমে জয়িতাদের সংবর্ধনার আয়োজন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইসরাত জাহান। প্রধান অতিতি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আবদুস সামাদ। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান উপধাক্ষ মাওলানা আবুল কালাম আজাদ, মোহনপুর উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি প্রধান শিক্ষক আবদুর রাজ্জাক, সহকারী শিক্ষক (ইসলাম শিক্ষা) সাইফুল ইসলাম, ইউপি সদস্য সুফিয়া খাতুন, আনজুয়ারা, মুসলেমা খাতুন। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষক নেসার আহম্মেদ তুহিন। অনুষ্ঠানে ৫ জন সংগ্রামী জয়িতাদের সংবর্ধনা ও ১১টি সাধারণ মহিলা সমিতির সভানেত্রীদেও মাঝে চেক বিতরণ করা হয়।
বাগমারা : দিবসটি উপলক্ষে গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা মহিলা অধিদফতরের উদ্যোগে উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে এক মানববন্ধন কর্মসূচিতে মিলিত হয়। মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাড. জাকিরুল ইসলাম সান্টু, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) আলমগীর হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা ওয়াহিদুজ্জামান, উপজেলা মহিলা আ’লীগের সভাপতি নেত্রী মরিয়ম বেগম, মহিলা লীগ নেত্রী, কল্পনা খাতুন, রাশেদা বেগম, সুফিয়া বেগম, আ’লীগ নেতা সিহাবুর রহমান, ভবানীগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবদুল মজিদ প্রমুখ। মানববন্ধন শেষে জয়ীতাদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
নাটোর : দিবসটি উপলক্ষে নাটোরে আলোচনা সভা ও শ্রেষ্ঠ জয়ীতাদের সম্মাননা প্রদান করা হয়েছে। শুক্রবার সকালে জেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক কর্মকর্তা কার্যালয়ের আয়োজনে স্থানীয় শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভার আয়োজন করা হয়। অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মনিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি। এছাড়া জাতীয় মহিলা সংস্থার সভানেত্রী নাসিমা বানু লেখা, মহিলা পরিষদের সভানেত্রী দিলারা বেগম পারুলসহ অন্যরা বক্তব্য রাখেন। পরে শ্রেষ্ঠ ১০জন জয়ীতাকে সম্মাননা প্রদান করা হয়।
গুরুদাসপুর : দিবস উপলক্ষে গুরুদাসপুরে গতকাল শুক্রবার বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টার দিকে বেগম রোকেয়া স্কুল অ্যান্ড কলেজ থেকে র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদর্শন করে উপজেলা সদরে গিয়ে শেষ। উপজেলা গার্ল গাইডস্ এসোসিয়েশন যৌথভাবে ওই অনুষ্ঠানের আয়োজন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে দিবসটির তাৎপর্য তুলে ধরে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোছা. ইয়াসমিন আক্তার এতে সভাপতিত্ব করেন। বক্তব্য দেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, কৃষি কর্মকর্তা আবদুল করিম, উপজেলা গার্ল গাইডস্ এসোসিয়েশনের (স্থানীয় কমিশনার ) নেত্রী ও প্রধান শিক্ষক নিগার সুলতানা,  শিক্ষক আনোয়ারা বেগম প্রমুখ। এসময় বিভিন্ন শ্রেণি পেশার নারী ও পুরুষ উপস্থিত ছিলেন। সবশেষে নিগার সুলতানাকে সফল জননী নারীর সম্মাননা প্রদান করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ : এ উপলক্ষে গতকাল শুক্রবার বিকেলে প্রগতিশীল নারীদের সংগঠন জাগো নারী বহ্নিশিখা চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাব মিলনায়তনে এক আলোচনাসভার আয়োজন করে। জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক ফারুকা বেগমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন শাহনেয়ামতুল্লাহ কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম, সিপিবি’র সাবেক জেলা সভাপতি সাইদুল ইসলাম, সাংবাদিক আনোয়ার হোসেন দিলু, থিয়েটার চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক শাহ্জাহান প্রামাণিক, নয়াগোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরা সুলতানা, বন্ধুসভার উপদেষ্টা আজিজুর রহমান, যুগ্মœসাধারণ সম্পাদক সোনিয়া খাতুন, নারী বিষয়ক সম্পাদক মারিয়া হাসান বর্ষা, সদস্য নয়ন আহমেদ প্রমুখ। সঞ্চালনা করেন বন্ধুসভার সহসভাপতি আলী উজ্জামান নূর। বক্তারা বলেন, বেগম রোকেয়া কেবল নারী জাগরণের অগ্রদূত ছিলেন না। ছিলেন মানব সমাজকে এগিয়ে নেয়ার অগ্রপথিক। তিনি সেই সময়ে যে সাহসী ভূমিকা রেখে গেছেন, আজকের সময়ের নারী নেত্রীদের তাঁর মতো সাহসী হতে দেখা যায় না। তাঁর প্রতি আমাদের অনেক ঋণ আছে। তাঁর জীবন, কর্ম ও রচনা আমাদের অধ্যায়ন করা উচিত। তাঁর আদর্শ অনুসরণ করা আমাদের কর্তব্য।
ভোলাহাট : এ উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় জয়িতাদের সম্বর্ধনা অনুষ্ঠান গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় ভোলাহাট উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ উপলক্ষ্যে উপজেলা মহিলা বিষয়ক দপ্তর আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন ইয়াসমিন এবং প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ্ইসলাম আনোয়ার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ইয়াসিন আলী শাহ্ অন্যানদের মধ্যে উপস্থিত ছিলেন, ভোলাহাট থানার অফিসার ইনচার্জ(তদন্ত) কবির হোসেন, ইউপি চেয়ারম্যান আব্দুল কাদের,  মশফিকুল ইসলাম তারা, আ’লীগ নেতা মোসলেম উদ্দিন, উপজেলা মহিলা যুবলীগের সাধারণ সম্পাদক ও নেকজান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক হোসনে আরা পাখি, ফতেপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরিকুল ইসলাম। অনুষ্ঠানের শেষে উপজেলার বিভিন্ন বিষয়ে জয়িতা মাহমুদা বেগম, নিলুফা বেগম ও মাসরুম খাতুনকে ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে পুর®কৃত করা হয়।
গোমস্তাপুর : উপজেলা মহিলা বিষয় অধিদফতর আয়োজিত এ উপলক্ষে র‌্যালিটি রহনপুর শহর প্রদক্ষিণ করে। এতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুন কুমার পাল ও পল্লী উন্নয়ন কর্মকর্তা কাবিল উদ্দিন।
মহাদেবপুর : ‘রঙ্গিন পৃথিবীর রঙিন আলো সকল নারী থাকুক ভালো’ এই মূল প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর মহাদেবপুরে গতকাল শুক্রবার উপজেলা পরিষদ মিলনায়তনে বেগম রোকেয়া দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা খাতুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মর্জিনা আক্তার। বেগম রোকেয়া দিবসে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় মহাদেবপুর উপজেলার ৫জন নারীকে জয়িতাকে ক্রেস্ট ও সম্মাননা সদন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার  প্রদান করেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ