রাজশাহীর ছয় আসনে ৭৭০টি কেন্দ্রে ভোট দেবেন ২১ লাখ ৭৭ হাজার ভোটার

আপডেট: নভেম্বর ২৯, ২০২৩, ১২:০৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর ছয়টি আসনে মোট ভোটার ২১ লাখ ৭৭ হাজার ৭১৪ জন। এরমধ্যে পুরষ ভোটার ১০ লাখ ৮৪ হাজার ৭৩০ জন। আর নারী ভোটার ১০ লাখ ৯২ হাজার ৯৬৬ জন। এই জেলায় পুরুষের চেয়ে ৮ হাজার ২৩৬ জন নারী ভোটার বেশি। এছাড়া জেলায় রয়েছে পৌরসভা রয়েছে ১৪টি। আর ইউনিয়ন পরিষদ রয়েছে ৭২টি।

আগামি নির্বাচনে পুরো জেলাজুড়ে মোট ভোট কেন্দ্র থাকবে ৭৭০টি। ভোট কক্ষ থাকবে ৪ হাজার ৯৬৩টি। এরমধ্যে অস্থায়ী ভোট কক্ষ থাকবে ২৬৪টি। নতুন ভোট কেন্দ্র ৭৭টি। এছাড়া হিজরা জনগোষ্ঠীর ১৮ জন ভোটার রয়েছে।

জেলার তানোর-গোদাগাড়ী উপজেলা মিলে রাজশাহী-১ আসন। আসনটিতে চারটি পৌরসভা ও ১৬ ইউনিয়ন পরিষদ রয়েছে। এই আসনে ভোটার ৪ লাখ ৪০ হাজার ২১৮ জন। দুই উপজেলা মিলে ভোট কেন্দ্র ১৫৮টি। ভোট কেন্দ্রের কক্ষের সংখ্যা ৯৯৪টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৫১টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১৩টি। এই আসনে পুরুষ ভোটার ২ লাখ ১৯ হাজার ৬৫৩ জন। নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৫৬৪ জন। এই আসনে একজন হিজরা ভোটার রয়েছে।

পুরো রাজশাহী সিটি করপোরেশন এলাকাজুড়ে রাজশাহী-২ সদর আসন। রাসিকের ৩০টি ওয়ার্ড নিয়ে এই আসন। সদর আসনে ভোটার ৩ লাখ ৫২ হাজার ৭৮৩ জন। ভোট কেন্দ্র ১১২টি। ভোট কক্ষের সংখ্যা ৮১৪টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৫০টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ৮টি। এই আসনে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৪১৩ জন। নারী ভোটার ১ লাখ ৮১ হাজার ৩৬৪ জন। এই আসনে ছয়জন হিজরা ভোটার রয়েছে।

রাজশাহী-৩ আসন পবা-মোহনপুর উপজেলা নিয়ে। এই আসনে ভোটার ৪ লাখ ৬৩৬ জন। আসনটিতে তিনটি পৌরসভা ও ১৪ ইউনিয়ন পরিষদ রয়েছে। ভোট কেন্দ্র ১২৮টি। ভোট কক্ষের সংখ্যা ৮৬৫টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ১৭টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ৮টি। এই আসনে পুরুষ ভোটার ২ লাখ ১৫৭ জন। নারী ভোটার ২ লাখ ৪৭৬ জন। এই আসনে তিনজন হিজরা ভোটার রয়েছে।

বাগমারা নিয়ে রাজশাহী-৪ আসন। এই আসনে ভোটার ৩ লাখ ৬ হাজার ৩৫২জন। আসনটিতে তিনটি পৌরসভা ও ১৪ ইউনিয়ন পরিষদ রয়েছে। ভোট কেন্দ্র ১২২টি। ভোট কক্ষের সংখ্যা ৭৪৭টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৪৯টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১৬টি। এই আসনে পুরুষ ভোটার ১ লাখ ৩৫ হাজার ৮৪৯ জন। নারী ভোটার ১ লাখ ৫২ হাজার ৫০০ জন। এই আসনে তিনজন হিজরা ভোটার রয়েছে।

রাজশাহী-৫ আসন পুঠিয়া-দুর্গাপুর নিয়ে। এই আসনে ভোটার ৩ লাখ ৩৭ হাজার ১৯৮জন। আসনটিতে দুইটি পৌরসভা ও ১৩ ইউনিয়ন পরিষদ রয়েছে। ভোট কেন্দ্র ১৩২টি। ভোট কক্ষের সংখ্যা ৭৮১টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৬৬টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১৯টি। এই আসনে পুরুষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ১৩১ জন। নারী ভোটার ১ লাখ ৬৮ হাজার ৬৩ জন। এই আসনে চারজন হিজরা ভোটার রয়েছে।

চারঘাট-বাঘা উপজেলা নিয়ে রাজশাহী-৬ আসন। এই আসনে ভোটার ৩ লাখ ৪০ হাজার ৫২৭জন ভোটার।
আসনটিতে তিনটি পৌরসভা ও ১৩ ইউনিয়ন পরিষদ রয়েছে। ভোট কেন্দ্র ১১৮টি। ভোট কক্ষের সংখ্যা ৭৬২টি। অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ৩১টি। নতুন ভোট কেন্দ্রের সংখ্যা ১৩টি। এই আসনে পুরুষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫২৭ জন। নারী ভোটার ১ লাখ ৬৯ হাজার ৯৯৯ জন। এই আসনে একজন হিজরা ভোটার রয়েছে।

বিষয়টি নিয়ে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেনের মুঠোফোনে কল করা হলে তিনি রিসিভ করেননি। তাই এবিষয়ে কোন বক্তব্য পাওয়া যায়নি।

এ বিভাগের অন্যান্য সংবাদ