রাজশাহীর নায়ক রাজ রাজ্জাক

আপডেট: আগস্ট ২২, ২০১৭, ১:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


রাজশাহীর সাংস্কৃতিক অঙ্গণে চলচিত্রত্র শিল্পের নায়ক রাজ রাজ্জাকের ভূমিকা ছিল অনন্য। ১৯৭৪ সালে তৎকালীন পরিচালক আজহারুল ইসলাম খান ও মজিবর রহমান চৌধুরীর (বর্তমানস স্বদেশ প্রোপাটিজ চেয়ারম্যান) প্রযোজনায় রাজশাহীর বর্ণালীর হলের মালিক আতাউর রহমান ও নিউমার্কেট সাত্তার ব্রাদার্স এর একটি সিনেমায় নায়ক রাজরাজ্জাকের আগমণ ঘটে। এ সিনেমায় নায়ক ছিলেন রাজ্জাক আর সহ অভিনেতা ছিলেন, অবসরপ্রাপ্ত জেলা কালচারার অফিসার আবদুর রশিদ। এরপর ১৯৮০ সালে নগরীর দরগাপাড়া এ্যালাইড ক্লাবের নবনির্মিত ভবনের ভিত্তিপ্রস্তর উদ্বোধনের জন্য আবদুর রশিদের সহায়তায় নায়ক রাজ্জাক আবার রাজশাহীতে আসেন। এরপর নায়ক রাজ্জাক ১৯৮২ সালে এ্যালাইড ক্লাবের উন্নয়নে অর্থ সংগ্রহের জন্য ‘জীবন রঙ্গ’ নাটকে অভিনয় করেন। এসময় তার সঙ্গে ছিলেন, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, খলিল, বাবুল, চিত্রনায়িকা নতুন, কাজরী। অনুষ্ঠানে রবীন্দ্র নাথ রায়ের সঙ্গীত পরিবেশন হয়। তিনি শুধু সাংস্কৃতিক ও অভিনয় শিল্পী হিসেবে খ্যাতি অর্জন করেন নি । এছাড়াও জাতির সংঘের শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পালন করেন। তারপরেও তিনি রাজশাহীর বিভিন্ন এলাকায় গরীব দুস্থদের মাঝে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন।
১৯৭৪ সালে শহিদ এএইচএম কামারুজ্জামান শিল্পমন্ত্রীর দায়িত্ব পালন কালে এফডিসি শিল্প মন্ত্রণালয়ের অর্ন্তভুক্ত ছিল। সেসময় নিউমার্কেটের সাত্তার ব্রাদাসের প্রোপাইটার ‘অমানুষ’ সিনেমা ভারত থেকে নিয়ে আসেন। এসিনেমার অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শহিদ এএইচএম কামারুজ্জামান। নায়ক রাজ্জাকের নেতৃত্বে শহিদ কামারুজ্জামানকে চলচিত্রের সকল শিল্পী ও অভিনেতারা সংবর্ধনা প্রদান করেন এফডিসিতে। এছাড়া নায়ক রাজরাজ্জাকের সামনে রাজশাহীর স্থানীয় শিল্পী এ্যান্ড্রু কিশেরার, রিজিয়া পারভীন ও এমএ খালেক গান করেন। সেসময় নায়ক রাজ্জাক এ শিল্পীদের সিনেমাতে গান গাওয়ার সুযোগ করে দেন ঢাকায়।
এরপর ১৯৮৩ সালে নায়ক রাজ্জাক ‘দুই মহল’ নাটকে অভিনয় করার জন্য রাজশাহী আসেন। ১৯৮৫ সালে ক্রীড়া ফেডারেশনের উন্নয়নের জন্য কৃতি ফুটবল ম্যাচে নায়ক রাজ্জাকের নেতৃত্বে ‘চিত্র শিল্পী একাদশ’ ও স্থানীয় ফুটবল একাদশে’ রাফিউস সামস প্যাডির নেতৃত্বে আয়োজন করা হয়। রাজ্জাক ভাল অভিনেতার পাশাপাশি ভাল ফুটবলার ছিলেন। খেলায় তিনি গোল কিপার হিসেবে দায়িত্ব পালন করতেন। ১৯৮৬ সালে জেলা শিল্পকলা একাডেমির উন্নয়নের জন্য স্থানীয় শিল্পীদের সঙ্গে নায়ক রাজ্জাক ‘দুই মহল” নাটকে অভিনয় করেন। এছাড়া তিনি কুমিল্লা চিড়িয়াখান ও নাটোরের ‘সাকাম’ সাংস্কৃতিক গৌষ্ঠীর উন্নয়নে নাটোর সিনেমা হলে ‘দুই মহল’ নাটক করেন।
বাংলাদেশের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক গতকাল সোমবার সন্ধ্যা ৬টায় ইন্তেকাল করেছেন (ইন্না…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। গুরুতর অবস্থায় তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি ছিলেন। এই নায়কের মৃত্যুতে শোকের ছায়া নেমে সারাদেশসহ রাজশাহীর সাংস্কৃতিক চলচ্চিত্রাঙ্গণে।

এ বিভাগের অন্যান্য সংবাদ