রাজশাহীর পাম্পগুলোতে হেলমেটবিহীন তেল পাওয়া যাচ্ছে

আপডেট: মে ১৭, ২০২৪, ১১:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সম্প্রতি ‘নো হেলমেট, নো ফুয়েল’ নির্দেশ দিয়েছেন। তা বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে সদর দফতর। তবে মাঠ পর্যায়ে নেই তার বাস্তবায়ন। হেলমেট ছাড়াই বেশির ভাগ পাম্পে মিলছে তেল।
মোটরসাইকেল চালক ও পেট্রোল পাম্পের মালিকরা বলছেন, অনেকেই এখনও জানেন না এই কার্যক্রম সম্পর্কে। তাছাড়া এটি বাস্তবায়নে এখন পর্যন্ত কঠোর কোনো পদক্ষেপ নেয়া হয়নি। বাস্তবায়ন করতে আরও সময় লাগবে।

শুক্রবার (১৭ মে) রাজশাহী নগরীর কয়েকটি পেট্রোল পাম্প ঘুরে দেখা যায়, বেশির ভাগ পাম্পেই হেলমেট ছাড়াও মিলছে তেল। এদিন বিকেলে নগরীর তালাইমারী এলাকায় নয়ান পেট্রোলিয়াম এজেন্সিতে দেখা গেছে, হেলমেট ছাড়া বিক্রি করা হচ্ছে পেট্রোল ও অকটেন। যারা তেল নিচ্ছেন তারা বয়সে অনেক কনিষ্ঠ। তাদের কারও মাথায় হেলমেট নেই। তবে সেখানে ছোট একটি ব্যানার ঝুলিয়ে দেওয়া আছে। লেখা আছে ‘নো হেলমেট, নো ফুয়েল’। তবুও এই পাম্পে হেলমেটবিহীন চালকদের মোটরসাইকেলে তেল দেওয়া হচ্ছে।

পাম্পের কর্মীরা জানান, অনেকেই এখনও জানেন ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রমটি সম্পর্কে। একটি ব্যানার ঝুলিয়ে দেওয়া আছে তারপরও চালকরা এসে জোরাজুরি করছে তেল দেওয়ার জন্য। তাই বাধ্য হয়ে তেল দেওয়া হচ্ছে।
হেলমেট ছাড়া তেল নেয়া এক ব্যক্তির সঙ্গে কথা বললে তিনি জানান, ‘নো হেলমেট, নো ফুয়েল’ সম্পর্কে জানি না। পেট্রোল পাম্পে এসে দেখি ব্যানার ঝুলানো আছে। হেলমেট ছাড়াই তেল দিচ্ছে পাম্পের লোকজন।

শুধু নয়ান পেট্রোলিয়াম এজেন্সি না রাজশাহী নগরী ও উপকণ্ঠের পাম্পগুলোতে হেলমেটবিহীন তেল বিক্রি করা হচ্ছে। নগরীর দেওয়ানপাড়ার সাবওয়ে ফিলিং স্টেশন, সাগরপাড়া এলাকার আফরিন ফিলিং স্টেশন, কুমারপাড়ার গুলগফুর পেট্রোল পাম্প, শালবাগানের আলম ফিলিং স্টেশন, নওদাপাড়ার লতা ও জিএম, কাশিয়াডাঙ্গার আমিন ও রহমানেও একই অবস্থা।

‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের বিষয়ে জানতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হেলেনা আকতার বলেন, আমরা সবসময় এই বিষয়গুলো মনিটরিং করি। তারপরও পাম্প কর্মীরা হেলমেটবিহীন চালকদের তেল দিচ্ছে। আমরা পাম্পগুলোকে সতর্ক করছি। এই মনিটরিং আমাদের অব্যাহত থাকবে। পাম্পগুলোকে আরও সতর্ক করা হবে।

রাজশাহী পেট্রোল পাম্প ওর্নাস অ্যাসোসিয়েশনের সভাপতি মমিনুল হক বলেন, রাজশাহীর সকল পাম্পকে হেলমেটবিহীন তেল বিক্রি করতে মানা আছে। অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সতর্কও করা হচ্ছে। তারপরও আমরা এ বিষয়ে আবারও সতর্ক করবো।

উল্লেখ্য, বুধবার (১৫ মে) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ আইন ২০১৭-এর অধীনে গঠিত উপদেষ্টা পরিষদের প্রথম বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সারা দেশে নো হেলমেট, নো ফুয়েল আমলে আনতে হবে। এ পরিপ্রেক্ষিতে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ‘নো হেলমেট, নো ফুয়েল’ কার্যক্রম বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন পুলিশ সদর দফতর।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version