রাজশাহীর ফুলতলায় প্রসূতিদের নিয়ে উঠান বৈঠক ‘নামমাত্র মূল্যে চিকিৎসা সেবা দিচ্ছে নগর স্বাস্থ্যকেন্দ্রগুলো’

আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২, ১১:১৫ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


গর্ভকালীন অন্তত চারবার স্বাস্থ্যপরীক্ষা ও চিকিৎসকের পরামর্শ নিলে সন্তান প্রসবের সময় জটিলতা কমিয়ে আনা সম্ভব। এক্ষেত্রে গর্ভবতী নারীর পাশাপাশি তার পরিবার বিশেষ করে তার স্বামীর সচেতনতাও খুব জরুরি বলে মন্তব্য করেন নগর স্বাস্থ্য কেন্দ্র- ২ এর মেডিকেল অফিসার ডা. নাজিয়া ইসলাম। তিনি আরও জানান, তৃণমূল পর্যায়ে চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে নগর স্বাস্থ্য কেন্দ্রগুলো।

রাজশাহীর নগরীর ফুলতলা এলাকায় সোমবার (১৯ সেপ্টেম্বর) এক উঠান বৈঠকে এসব কথা বলেন তিনি। আরও জানান, বেসরকারি যেকোনো ক্লিনিনের তুলনায় এখানে অনেক কম খরচে চিকিৎসাসেবা ও প্রয়োজনীয় পরীক্ষা করা হয়। এমনকি বিধবা ও অতিদরিদ্র জনগোষ্ঠির রোগীদের বিনামূল্যে সেবা দেয়া হয়।

ফুলতলা এলাকার স্বেচ্ছাসেবি তরুণদের সংগঠন ‘স্বাস্থ্যবৃক্ষ’ আয়োজিত এই বৈঠকে ৩৫ জনের বেশি নারীসহ উপস্থিত ছিলেন স্বাস্থ্যকেন্দ্রের কাউন্সিলর শাহানা খাতুন ও সুপারভাইজার ইকবাল হোসাইন। সভাপতিত্ব করেন সিসিডি বাংলাদেশের চেয়ারপার্সন ওলিউর রহমান বাবু।

সম্প্রতি ব্রিটিশ কাউন্সিল ও সিসিডি বাংলাদেশের সহযোগিতায় লিড বাংলাদেশ প্রকল্পের আওতায় রাজশাহীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫ শতাধিক তরুণ প্রশিক্ষণ পেয়েছেন। তারা বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সহযোগী হিসেবে টেকসই উন্নয়ন উভীষ্ট-১৬ বিষয়ে সামাজিক উদ্যোগ কর্মসূচি (স্যাপ) বাস্তবায়নে কাজ করছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ