রাজশাহীর বিভিন্ন এলাকায় শান্তিপূর্ণভাবে প্রথম দিনের পরীক্ষা অনুষ্ঠিত

আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

বাগমারা প্রতিনিধি



রাজশাহী শিক্ষাবোর্ডের  অধীনে বিভিন্ন এলাকায় এসএসসি পরীক্ষার বাংলা প্রথম পত্র, সহজ বাংলা ১ম পত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ১ম পত্রে শান্তিপূর্ণভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বেশ কিছু এলাকার খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
বাগমারা : উপজেলার নয়টি পরীক্ষা কেন্দ্রের মধ্যে সাঁকোয়া উচ্চবিদ্যালয়, ভবানীগঞ্জ সরকারিউচ্চ বিদ্যালয়, হাট-গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয় এবং মচমইল বহুমূখী উচ্চবিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র এবং বাড়িগ্রাম মাদ্রাসা, ভবানীগঞ্জ মাদ্রাসা ও তাহেরপুর মাদ্রাসায় দাখিল পরীক্ষা কেন্দ্র ও ভবানীগঞ্জ কারিগরি ও ব্যবস্থাপনা কলেজ ও হাট-গাঙ্গোপাড়া কারিগরি স্কুলের এসএসসি (ভোকেশনাল) কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। চলতি বছরে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাঁচ হাজার চারশত আটজন পরীক্ষার্থীর মধ্যে পাঁচ হাজার তিনশত তিয়াত্তরজন পরীক্ষার্থী অংশগ্রহন করছে। এসএসসি’র নয়জন, দাখিলের পঁচিশজন ও ভোকেশনালের একজনসহ ৩৫জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। সাঁকোয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুনসুর রহমান জানান, নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। উপজেলার পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন আক্তার জানান, শান্তিপূর্ণ পরিবেশে বাগমারায় এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেহ অসদুপায় অবলম্বন করার চেষ্টা করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
নাচোল : এ বছর নাচোলে ৪টি পরীক্ষা কেন্দ্রে ৪১টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১হাজার ৫শ’ ৮৩জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত রয়েছে ১৩জন। এর মধ্যে এসএসসিতে ১হাজার ১শ’ ৮২জন, দাখিলে ২শ’ ৭৩ জন এবং এসএসসি ভোকেশনালে ১শ’ ২৮জন। পাইলট উচ্চবিদ্যালয় পরীক্ষা কেন্দ্র সচিব প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বাইরুল ইসলাম জানান, এ কেন্দ্রে ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের ৬শ’ ৮৯জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১জন। বেগম মহসীন ফাজিল মাদরাসা কেন্দ্র সচিব অধ্যক্ষ ইসহাক আলী জানান, এ পরীক্ষা কেন্দ্রে ১৬টি মাদরাসার ২৭৩জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ১০জন এবং এসএসসি ভোকেশনাল ১টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী ১২৮জনের মধ্যে অনুপস্থিত ২জন। খুরশেদ মোল্লা বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব প্রধান শিক্ষক নজরুল ইসলাম জানান, ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের ৩৫৫ জন এবং নেজামপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র সচিব প্রধান শিক্ষক জহিরুদ্দিন জানান, ৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৩৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।
নাটোর : নাটোরে গত বছরের তুলনায় এই বছর পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। গত বছর পরীক্ষার্থী ছিল ১৯ হাজার ৬৬৫ জন। এ বছর নাটোর জেলার মোট ৪১টি কেন্দ্রে ২১ হাজার ৬৪১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহন করছে।  এসএসসি  সাধারনে ১৫ হাজার ৭২৪ জন, ভোকেশনাল শাখায় ৩ হাজার ৮’শ ৬৭ এবং দাখিল ২ হাজার ২ হাজার ৪৮ জন। তবে এ বছরেও এমসিকিউ পরীক্ষা আগে আনুষ্ঠিত  হচ্ছে। এরপর দশ মিনিটি বিরতি দিয়ে সৃজনশীল লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে নতুন পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ জানিয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।
ভোলাহাট : এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা কোনপ্রকার অপ্রীতিকর ঘটনা চাড়াই শান্তিপুর্ণ পরিবেশের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়েছে। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ৩টি কেন্দ্রে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৯৬৪ জন। মোট ছাত্রছাত্রীদের মধ্যে রামেশ্বর পাইলট মডেল ইন্সটিটিউশন কেন্দ্রে ২৭৯ জন, নেকজান বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ২৮৩ জন ও ভোকেশনাল-মাদ্রাসায় ১৮৯ জন পরীক্ষায় অংশগ্রহণ করছেন। তবে অন্যবারের চেয়ে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় ছাত্রীদের সংখ্যা কম পরিলক্ষিত হয়। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শারমিন ইয়াসমিন প্রথম দিনের পরীক্ষায় ৩টি কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তার সাথে দু’জন ম্যাজিস্ট্রেট উপস্থিত ছিলেন এবং পরীক্ষা আগের ন্যায় সুন্দর ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হচ্ছে বলে তিনি জানান।
গোমস্তাপুর : উপজেলায় এবার ৫টি কেন্দ্রে এসএসসি, ১টি কেন্দ্রে দাখিল ও ১টি কেন্দ্রে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রশাসনের পক্ষে পরীক্ষা কেন্দ্রগুলো পরিদর্শন করেন উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর ও সহকারী কমিশনার (ভূমি) আসিফ আহমেদ। প্রথম দিনে এসএসসিতে গোমস্তাপুর পাইলট উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৪শ ৫৬ জনের মধ্যে, রহনপুর এ বি সরকারি উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৭শ ৯৪ জনের মধ্যে ও চৌডালা দ্বিমূখী উচ্চবিদ্যালয় কেন্দ্রে ২শ ২৭ জনের মধ্যে কেউ অনুপস্থিত ছিল না। তবে রহনপুর রাবেয়া বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৪শ ৯০ জনের মধ্যে ৩ জন, দেওপুরা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ৪ শ ১৩ জনের মধ্যে ১৩ জন, প্রসাদপুর ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষা কেন্দ্রে ৫’শ ৭১ জনের মধ্যে ৫ জন ও গোমস্তাপুর সোলেমান মিঞা ডিগ্রি কলেজ কেন্দ্রে ১শ ৯৮ জন এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থীর মধ্যে ২ জন অনুপস্থিত ছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ