রাজশাহীর বিভিন্ন স্থানে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালন

আপডেট: ডিসেম্বর ৪, ২০১৬, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭টি লক্ষ্য অর্জন করি’ প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর আশেপাশের বিভিন্ন স্থানে ২৫তম আন্তর্জাতিক এবং ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার বিভিন্ন কর্মসূচির মাধ্যমের দিবসটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
বাঘা : রাজশাহীর বাঘায় ২৫তম আন্তর্জাতিক ও ১৮তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় উপজেলা প্রশাসন, সমতা নারী কল্যাণ সংস্থা ও প্রতিবন্ধী স্বনির্ভর সংস্থা এবং বাঘা বুদ্ধি ও অটিষ্টিক প্রতিবন্ধী বিদ্যালয়ের আয়োজনে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম। আয়োজিত সভায় বক্তব্য দেন উপজেলা শিক্ষা কর্মকর্তা ইয়াকুব আলী, উপজেলা প্রতিবন্ধী সহায়ক আহাদ আলী, সমতা নারী কল্যাণ সংস্থার পরিচালক নজরুল ইসলাম, বাঘা প্রেসক্লাবের সভাপতি আবদুল লতিফ মিঞা, বাঘা বুদ্ধি ও অটিষ্টিক প্রতিবন্ধী বিদ্যালয়ের পরিচালক সাইফুল ইসলাম প্রমুখ। পরে দুইজন প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান করে সমতা নারী কল্যাণ সংস্থা।
বাগমারা : বাগমারায় প্রতিবন্ধী কল্যাণ সংস্থার উদ্যোগে গতকাল দিবসটি উপলক্ষে মোহনগঞ্জ স্কুল মাঠে প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ ও প্রীতি ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। গনিপুর প্রতিবন্ধী কল্যাণ সংস্থার আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তাহেরপুর পৌর মেয়র অধ্যক্ষ আবুল কালাম আজাদ। মোহনগঞ্জ ঊদয়ন সংঘের সভাপতি আবদুর রাজ্জাক বাবুর সভাপতিতে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালকান্দি ইউপি চেয়ারম্যান আলমগীর হোসেন সরকার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুল হাসান সুজন, মোহনগঞ্জ উচ্চবিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আবদুল ওয়াহেদ মিঞা, বিশিষ্ট সমাজসেবক আশরাফুল ইসলাম বাবু, প্রতিবন্ধী কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি মশিউর রহমান, প্রভাষক শামসুজ্জোহা সরকার বাদশা, হারুন অর রশিদ। মাজেদুর রহমান মুকুল এর পরিচালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ইউপি সদস্য আবদুস সোবহান, আবু রায়হান বাবু, আরিফুর রহমান আরিফ, সানোয়ার হোসেন, আবুল কালাম, মাসুদ রানা প্রমুখ। অনুষ্ঠান শেষে তিনশ প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। এছাড়াও প্রধান অতিথি দৃষ্টি প্রতিবন্ধী রণজিৎ কুমারকে স্ক্যাচ কেনার জন্য নগদ অর্থ প্রদান করেন। দিবসটি উপলক্ষে এক প্রীতি ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। উক্ত খেলায় দূর্গাপুর উপজেলা ও মোহনপুর উপজেলার মধ্যে চূড়ান্ত পর্বের খেলা অনুষ্ঠিত হয়। খেলায় ৩-২ গোলে দূর্গাপুর উপজেলা মোহনপুর উপজেলাকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। চ্যাম্পিয়ন দলের মাঝে প্রধান অতিথি ২১ইঞ্চি রঙিন টেলিভিশন ও রানার্স আপ দলের মাঝে ১৪ ইঞ্চি রঙিন টেলিভিশন প্রদান করেন। ফাইনাল খেলা পরিচালনা করেন, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম। সহকারী রেফারি হিসেবে ছিলেন ওয়াজ নবী ও মিলন মাহমুদসহ আফসার আলী সরকার।


নাটোর : র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল সকালে নাটোর জেলা প্রশাসক ও এডিডির আয়োজনে শহরের মাদ্রাসা মোড়ের সমাজ সেবা কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা গ্রন্থাগারে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসবে বক্তব্য দেন নাটোর সদর আসনের সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুল। অন্যদের মধ্যে বক্তব্য দেন, অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আতিয়ূর রহমান, জেলা সমাজ সেবা কার্যালয়ের, উপপরিচালক মোহাম্মদ আবদুল মতিন চৌধুরী, নাটোর আধুনিক সদর হাসপাতালের আরএমও ডা. আবুল কালাম আজাদ, এডিডির নাটোর জেলা শাখার সমন্বয়কারী মারুফা বেগম, জেলা প্রতিবন্ধী সংস্থা নন্দনের নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি বেসকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ। এছাড়াও দিনব্যাপী এডিডির সহযোগিতায় জেলা শহরের বিভিন্ন বাসষ্ট্যান্ডে প্রতিবন্ধী ব্যক্তিদের বাসে সংরক্ষিত আসন ও অগ্রাধিকার ভিক্তিতে উঠানামার জন্য প্রচারণা চালানো হয়। এবং জেলা বাস মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের সভাপতির কাছে বাসে সংরক্ষিত আসনের দাবিতে এডিডির প্রতিনিধিগণ ও জেলা পক্ষ থেকে একটি স্বারকলিপি প্রদান করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ : দিবসটি উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। জেলা প্রশাসন, জেলা সমাজসেবা অধিদফতর, প্রতিবন্ধী সেবা ও সহায়তা কেন্দ্র ও বেসরকারি উন্নয়ন সংগঠন সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শহর প্রদক্ষিণ করে। পরে সার্কিট হাউসে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর, সমাজসেবা অধিদফতরের উপপরিচালক তৌহিদুল ইসলাম, সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) আবদুর রহমান, সমাজসেবা অধিদফতরের সহকারী পরিচালক (ভারপ্রাপ্ত) রবিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থার কর্মকর্তা, উন্নয়ন সংস্থার প্রতিনিধিগণ ছাড়াও প্রতিবন্ধীরা অংশগ্রহণ করেন।
ভোলাহাট : গতকাল সকাল সাড়ে ১০টার দিকে এফআরএস প্রতিবন্ধি ও অটিজম একাডেমি আয়োজিত জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টার সময় প্রতিষ্ঠান থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রতিষ্ঠান চত্বরে মনসুরা আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার শারমিন ইয়াসমিন, সহকারী শিক্ষা অফিসার আবদুর রহমান, ভোলাহাট মোহবুল¬াহ কলেজ অধ্যক্ষ রহমত আলী। বক্তব্য দেন প্রতিষ্ঠান অধ্যক্ষ দিলারা খাতুনসহ অন্যরা