রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ ৯ ঘণ্টা বন্ধ ছিল

আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১০:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীর সঙ্গে প্রায় নয় ঘণ্টা পরে সারাদেশের রেল যোগাযোগ চালু হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) রাতে ১০ টার দিকে রাজশাহী থেকে পঞ্চগড়গামী বাংলাবান্দা এক্সপ্রেস ট্রেনটি চারঘাটের সরদহ স্টেশনের অদূরে লাইনচ্য্যুত হয়। ফলে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পরে ইশ্বরদী থেকে রিলিফ ট্রেন দুর্ঘটনাস্থলে পৌঁছে রাতভর উদ্ধার কাজ চালায়। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ভোরে লাইনচ্যুত হওয়া বগিটি উদ্ধারে সক্ষম হয়। এরপর সকাল ৭টার দিকে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়। এর আগে সোমবার দিনগত রাত পৌনে ১টার দিকে লাইনচ্যুত বগিটি রেখেই দুর্ঘটনাস্থল থেকে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে যায় বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি।

পশ্চিমাঞ্চল রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসীম কুমার তালুকদার জানান, বাংলাবান্দা ট্রেনটি রাত সাড়ে ৯টায় রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। ট্রেনটি চারঘাটের সরদহ স্টেশনের ১ নম্বর লাইনে ঢোকার সময় শেষের ‘ক’ বগিটি লাইনচ্যুত হয়ে ২ নম্বর লাইনের উপরে উঠে যায়। এ ঘটনায় কেউ হতাহত হননি। তবে এ দুর্ঘটনার পর সারাদেশের সঙ্গে রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাতের ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রা বাতিল করা হয়। এরপর ঈশ্বরদী থেকে উদ্ধারকারী এসে সারা রাত ধরে কাজ করে লাইন ক্লিয়ার করলে মঙ্গলবার সকাল থেকে আবারও এ রুটে ট্রেন চলাচল চালু হয়। লাইন ক্লিয়ার হওয়ায় রাজশাহী থেকে ঢাকাগামী বনলতা এক্সপ্রেস মঙ্গলবার সকালে ছেড়ে যায়।