রাজশাহী অঞ্চলের বিভিন্ন এলাকায় শুরু উন্নয়ন মেলা

আপডেট: জানুয়ারি ১০, ২০১৭, ১২:০৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘উন্নয়নের গণতন্ত্র শেখ হাসিনার মূলমন্ত্র’ স্লোগান সামনে রেখে দেশের অন্য এলাকার মতো রাজশাহী অঞ্চলের জেলা ও উপজেলা পর্যায়ে শুরু হয়েছে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা। গতকাল সোমবার ছিল মেলার উদ্বোধনী অনুষ্ঠান। সেই অনুষ্ঠান ও মেলার সার্বিক দিক তুলে ধরেছেন আমাদের প্রতিনিধিরা।
বাগমারা : রাজশাহীর বাগমারায় বর্তমান সরকারের উন্নয়ন মূলক কর্মকান্ডের বিষয়গুলো সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দেয়ার জন্য উপজেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনের উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। উন্নয়ন মেলাকে সফল করার লক্ষে গতকাল সোমবার সকাল সাড়ে ১১ টায় উপজেলা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা বের করে উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা চত্বরের উন্নয়ন মেলায় মিলিত হয়। বিকেল সাড়ে ৩ টায় ফিতা কাটার মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়। রাজশাহী ৪ বাগমারা আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক মুঠোফোনে প্রধান অতিথির বক্তব্যের মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধন ঘোষণা করেন। উন্নয়ন মেলার উদ্বোধন শেষে সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকা- নিয়ে বক্তব্য দেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আ’লীগের সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম সান্টু, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) আলমগীর হোসেন, থানার অফিসার ইনচার্জ (ওসি) সেলিম হোসেন, ভবানীগঞ্জ পৌর মেয়র আব্দুল মালেক মন্ডল। উপজেলার ১৬টি ইউনিয়ন পরিষদ, দুই পৌরসভাসহ সরকারি বিভিন্ন দফতরের প্রায় ৬০টি স্টল উন্নয়ন মেলায় অংশগ্রহণ করেছে।
গোদাগাড়ী :  গোদাগাড়ীতে দুই দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। মেলা উপলক্ষে গতকাল সোমবার সকাল ১০ টায় গোদাগাড়ী কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যালির আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহিদ নেওয়াজের সভাপতিত্বে ও সহকারী কমিশনার (ভূমি) সানোয়ার হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী বিশ্বাস, উপজেলা আওয়ামী লীগ সভাপতি বদিউজ্জামান সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, শিক্ষাবিদ আব্দুর রাজ্জাক, উপজেলা প্রেসক্লাব সভাপতি আলমগীর কবির তোতা, উপজেলা যুবলীগ সভাপতি জাহাঙ্গীর আলম, পৌর সভাপতি অধ্যাপক আকবর আলী, উপজেলা কৃষকলীগ সভাপতি আল মামুন প্রমুখ। উপজেলা প্রশাসন আয়োজিত এ মেলায় বিভিন্ন সরকারি দফতর স্টলের মাধ্যমে গোদাগাড়ী উপজেলার উন্নয়নের চিত্র তুলে ধরে।
দুর্গাপুর : দুর্গাপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। মেলার অংশ হিসেবে গতকাল সোমবার সকালে একটি র‌্যালি বের হয় পরে উপজেলা চত্বরে আলোচনাসভা ও উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার সাদাতের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তোফাজ্জল হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান বানেছা বেগম, সৈয়দ জামাল উদ্দিন, দুর্গাপুর থানার ওসি রুহুল আলম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড কাউন্সিলের কমান্ডার আব্দুল গণি বোখারী, উপজেলা প্রকৌশলী খলিলুর রহমান, কৃষি কর্মকর্তা ড. বিমল কুমার, শিক্ষা কর্মকর্তা গোফরান হালিম, প্রাণি সম্পদ কর্মকতা ডা. সাইফুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নির্বাচন কর্মকর্তা বুলবুল আহমেদ। মেলা উপলক্ষে উপজেলা চত্বরে সরকারের বিভিন্ন দফতরের উন্নয়নমূলক কর্মকা-ের উপর নির্মিত তথ্য চিত্র প্রোজেক্টরের মাধ্যমে প্রদর্শন করা হয়। সন্ধ্যায় মুক্তিযুদ্ধ ও বর্তমান সরকারের সফলতাকে উপজীব্য করে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।
চারঘাট : গতকাল সকালে চারঘাট উপজেলা উপজেলা পরিষদ চত্বরে তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম। বিষয় ভিত্তিক ফেস্টুন ও ব্যানারে ঘিরে সরকারের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং এসডিজি অর্জন সংক্রান্ত উন্নয়নের গতিশীল ধারা সম্পর্কে সকলকে অবহিত করার লক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, জেলা আওয়ামীলীগের সদস্য সাইফুল ইসলাম বাদশা, মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম আকতার, উপজেলা প্রকৌশলী মোজাহার আলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইফুল ফেরদৌস, পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক এশরামুল হক ও মডেল থানার অফিসার ইনর্চাজ (ওসি) নিবারনচন্দ্র বর্মনসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা ও পৌরসভা ডিজিটাল সেন্টার,শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও, শিক্ষক, ছাত্রছাত্রীবৃন্দ। সভা শেষে মেলার ৩০টি উন্নয়ন স্টল পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলাম। সভায় বক্তারা বলেন, উন্নয়ন মেলার মূল উদ্দেশ্য হলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের গৃহীত সকল উন্নয়ন কার্যক্রমকে প্রান্তিক পযার্য়ের জনগনের মাঝে তুলে ধরা, সরকারের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা, সরকারের বিভিন্ন সাফল্য প্রচার ও এসডিজি কার্যক্রমে উদ্বুদ্ধ করা।
চাঁপাইনবাবগঞ্জ : গতকাল সোমবার সকালে বর্ণাঢ্য আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। গতকাল বিকেলে শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসন আয়োজিত এই মেলার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল ওদুদ। এসময় আরো উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রুপন কান্তি শীল, জেলা প্রশাসক মাহমুদুল হাসান, জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক আবু জাফর, পুলিশ সুপার মোজাহিদুল ইসলামসহ জেলা পর্য়ায়ের বিভিন্ন দফতর প্রধান, সরকারি বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও শিক্ষার্থীরা। সরকারের উন্নয়ন কর্মকা- জনসাধারণকে অবহিত করতে ও উন্নয়ন কর্মকা-ে জনগনকে সম্পৃক্ত করতে মেলায় বিভিন্ন দফতরের ৬৪টি স্টল রয়েছে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলায় উন্নয়ন কর্মকা-ের বিষয় ভিত্তিক আলোচনা ও সংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে। এর আগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক  প্রদক্ষিন করে।
বড়াইগ্রাম : গতকাল সোমবার সকালে বর্ণাঢ্য আয়োজনে নাটোরের বড়াইগ্রাম উপজেলায় তিন দিনব্যাপি উন্নয়ন মেলা শুরু হয়েছে। নাটোরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) সাইফুল ইসলাম প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন।
বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে ইউএনও ইশরাত ফারজানার সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, এডিএম সাইফুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আব্দুল হাকিম, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর জিএম নিতাই চন্দ্র সরকার, ওসি শাহরিয়ার খান, মহিলা বিষয়ক কর্মকর্তা রাশেদা পারভীন, অধ্যক্ষ আব্দুর রাজ্জাক মোল্লা। পরে অতিথিবৃন্দ উন্নয়ন মেলায় অংশ গ্রহণকারী সকল স্টল পরিদর্শন করেন।
আক্কেলপুর : জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা পরিষদ চত্বরে তিন দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকাল ১০টায়  উপজেলা পরিষদ চত্বর থেকে উন্নয়ন শোভাযাত্রা বের করা হয়। পরে বিকেল সোয়া ৪ টায় উপজেলা সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা জাতীয় উন্নয়ন মেলার উদ্বোধন করেন। এ উপলক্ষে বিকেল সাড়ে ৪টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান কমল, সহকারী কমিশনার (ভূমি) সাবিহা সুলতানা, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র গোলাম মাহফুজ চৌধুরী অবসর, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নবিবুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি সফিউল আলম সফি, ভাইস চেয়ারম্যান রাশেদুল ইসলাম সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান আছিয়া খানম সম্পা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাদিউজ্জামান, উপজেলা প্রকৌশলী নুরুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা রীতারানী পাল প্রমুখ।
মেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়, সহকারী কমিশনার (ভূমি) অফিস, মৎস্য অফিস, উপজেলা প্রকৌশলী অফিস, হাসপাতাল, পৌরসভা, সড়ক বিভাগ, নির্বাচন অফিস, পল্লীবিদ্যুৎ সমিতি, সকল ব্যাংক, মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসসহ সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান মেলায় অংশ গ্রহন করে। মেলা বুধবার পর্যন্ত চলবে।
ধামইরহাট : নওগাঁর ধামইরহাটে ৩ দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে উন্নয়ন মেলা উদযাপন উপলক্ষে  গতকাল সোমবার বেলা ২টায় একটি শোভাযাত্রা বের হয়ে উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোভাযাত্রা শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৩ দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সফিউজ্জামান ভুঁইয়া। পরে মেলা চত্ত্বরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে আলোচনা সভায় সরকারের বিভিন্ন উন্নয়নের উপর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মঈন উদ্দিন, আওয়ালীলীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শহীদুল ইসলাস, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌর কমিশনার মুক্তাদিরুল হক, ধামইরহাট ইউনিয়নের চেয়ারম্যান কামরুজ্জামান, সাবেক ছাত্রলীগ নেতা আব্দুল্লাহ হেল বাকী প্রমুখ। শেষে প্রধান অতিথি মেলা চত্ত্বরে বিভিন্ন দফতরের স্টল পরিদর্শন করেন।
পতœীতলা : পতœীতলায় ‘শেখ হাসিনার দর্শন সব মানুষের উন্নয়ন’ এই প্রতিপাদ্য সামনে রেখে তিনদিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মালেকের নেতৃত্বে একটি র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে নজিপুর পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর বিকেল ৩টায় উপজেলা পরিষদ চত্বর মাঠে নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগ সভাপতি ইছাহাক হোসেন, আ’লীগের সিনিয়র সহসভাপতি বাবু নির্মল কুমার ঘোষ, আ’লীগের সহসভাপতি আব্দুল খালেক চৌধুরী ও পিজুয কুমার দাস, সাধারণ সম্পাদক আব্দুল গাফফার, নজিপুর পৌরসভার মেয়র রেজাউল কবির চৌধুরী, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শহিদুল ইসলাম, থানা ওসি আজিম উদ্দীন, নজিপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ময়েজ উদ্দিন, নজিপুর পৌর আ’লীগের সভাপতি শহিদুল আলম বেন্টু ও সাধারণ সম্পাদক মিল্টন উদ্দিন, উপজেলা আ’লীগের যুগ্মসম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা আ’লীগের অন্যতম সদস্য আবুল কালাম আজাদ (অরুণ), মহিলা আ’লীগের নেত্রী ফাতেমা জিন্নাহ প্রমুখ।
গোমস্তাপুর : গোমস্তাপুর উপজেলায় ৩ দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে এ মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা চত্ত্বরে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কেএম আলমগীর কবীর। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদেও চেয়ারম্যান বাইরুল ইসলাম, রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, সহকারী কমিশনার (ভূমি) আসিফ আহমেদ, রহনপুর পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুল আজিজ প্রমূখ। উল্লেখ্য, মেলায় উপজেলা পরিষদের বিভিন্ন দফতরসহ বিভিন্ন বেসরকারি সংস্থার ৪৪টি স্টল রয়েছে।
মান্দা: নওগাঁর মান্দায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্যদিয়ে তিন দিনব্যাপি উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল সোমবার বিকেলে পরিষদ মাঠে এ মেলার উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আব্দুর রশিদ। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিছুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামানিক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম, শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান, সমবায় কর্মকর্তা তারিক এলাহী, পল্লী উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদারি জসিম উদ্দিন, সহসভাপতি ব্রহানী সুলতান গামা, যুগ্ম সম্পাদক অধ্যক্ষ জহুরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান ব্রজেন্দ্রনাথ সাহা প্রমুখ। উদ্বোধনের আগে বেলা সাড়ে ১২ টার দিকে পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। মেলায় ২৯ টি স্টল অংশ নিয়েছে।
মহাদেবপুর : নওগাঁর মহাদেবপুরে গতকাল সোমবার বিকেলে ৩দিন ব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। উন্নয়ন মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জেবুন নাহার। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু, প্যানেল চেয়ারম্যান মর্জিনা আক্তার, ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) উম্মুল বানীন দ্যুতি, উপজেলা কৃষি কর্মকর্তা একেএম মফিদুল ইসলাম, এলজিইডি উপজেলা প্রকৌশলী রোজদিদ আহম্মেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মুলতান হোসেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হাবিবুর রহমান, একাডেমিক সুপার ভাইজার ফরিদুল ইসলাম, মহাদেবপুর সদর ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান ধলু, এনায়েতপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিঞা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মহসিন আলী, উপজেলা আওয়ামীলীগের যুগ্মসম্পাদক অজিত কুমার মন্ডল প্রমুখ। উন্নয়ন মেলায় বিভিন্ন দফতরের ৩৬টি স্টলে উপজেলাসহ দেশের সার্বিক উন্নয়ন কর্মকান্ডের চিত্র তুলে ধরা হয়।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে সরকারের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন এবং এসডিজি অর্জন সংক্রান্ত উন্নয়নের গতিশীল ধারা সম্পর্কে জনগণকে অবহিত করার লক্ষ্যে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতর, রাষ্ট্রয়াত্ব ৩টি ব্যাংক, ৪টি ইউপি, ১টি পৌরসভা ও স্থানীয় নারীউন্নয়ন ফোরামসহ সরকারের অন্যান্য সেবাখাতের অংশগ্রহণে ৪০টি প্রদর্শনীস্টল নিয়ে ৩দিনব্যপি উন্নয়নমেলা শুরু হয়েছে। নাচোল উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের উদ্যেগে ৯জানুয়ারি থেকে ১১জানুয়ারি পর্যন্ত এ মেলার আয়োজন করা হয়েছে। গতকাল সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্বরে আনুষ্ঠানিকভাবে মেলার উদ্বোধন করেন স্থানীয় সাংসদ মুহা. গোলাম মোস্তফা বিশ্বাস। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন  উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ রাশেদ ওয়াসিফ, পৌর মেয়র আব্দুর রশিদ খান, সহকারি কমিশনার (ভূমি) পাপিয়া সুলতানা, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান ও প্রতিমা রানী, উপজেলা প্রকৌশলী রওশন আলী মিঞা ও উপজেলা কৃষি কর্মকর্তা সত্যেন কুমার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খাইরুল আলম, শিক্ষা কর্মকর্তা সিদ্দিকুর রহমান, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দুলাল উদ্দিন খান, মুক্তযোদ্ধা ইউনিট কমান্ডার মতিউর রহমানসহ উপজেলা প্রশাসনের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীগণ। এর আগে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মেলা অনুষ্ঠানে এসে শেষ হয়। এছাড়াও মেলায় জনসমাগম বাড়াতে মেলাচলাকালীন প্রতিদিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠান প্রদর্শিত হচ্ছে।
নাটোর : নাটোরে উন্নয়ন মেলা উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ‘উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লে¬াগানকে সামনে রেখে নাটোর জেলা প্রশাসকের উদ্যোগে গতকাল সোমবার দুপুরের শহরের কানাইখালি মাঠের সামনে থেকে একটি বনার্ঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে নাটোর এনএস সরকারি কলেজ মাঠে গিয়ে শেষ হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিন দিনব্যাপী এ উন্নয়ন মেলার উদ্ধোধন করেন স্থানীয় সংসদ সদস্য ইসলাম শিমূল। পরে এনএস সরকারি অডিটরিয়াম হল রুমে জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, নাটোর জেলা পরিষদের নব নির্বাচিত চেয়ানম্যান, অ্যাড. সাজেদুর রহমান খাঁন, উপজেলা চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানসহ অন্যরা। এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আতিয়ুর রহমান, গণপূর্ত বিভাগের নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মশিউর রহমান আকন্দ, সিভিল সার্জন আজিজুল ইসলামসহ সরকারি কর্মকর্তারা। নাটোর নবাব সিরাজ উদ্ -দৌলা সরকারি কলেজ মাঠে  ৯ জানুয়ারি থেকে আয়োজিত তিনদিন ব্যাপী এ মেলায় শোভাযাত্রা, সেমিনার, প্রামাণ্য চিত্র প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান, মুক্তিযুদ্ধের চেতনা সম্বলিত সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক অর্জনসমূহ তুলে ধরতে থাকবে ১০০টি স্টল বলে জানানো হয়। এ ছাড়াও একই স্থানে ১২ জানুয়ারি থেকে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে ডিজিটাল উদ্ভাবনী মেলা।
তানোর : উন্নয়নের গণতন্ত্র, শেখ হাসিনার মূলমন্ত্র’ এই স্লোগানকে সামনে রেখে তানোরে উন্নয়ন মেলা শুরু হয়েছে। এ উপলক্ষে গতকাল সোমবার সকালে উপজেলা থেকে একটি র‌্যালি বের হয়ে তানোর বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উন্নয়ন মেলার উব্ধোধন করেন উপজেলার নির্বাহী অফিসার মুহা. শওকত আলী। এ সময় উপস্থিত ছিলেন  তানোর উপজেলার সহকারী (ভূমি) কমিশনার নিলুফা ইসমিন, কৃষি অফিসার শফিকুল ইসলাম, বিএমডিএ”র সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ইসমতারা, মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম, পানি সম্পদ অফিসার মুখলেছুর রহমান, সরনজাই ইউপির চেয়ারম্যান আব্দুল মালেক এডিপি ম্যানেজার মাইকেল গমেজসহ উপজেলার সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন। মেলায় ৩৪টি স্টোল অংশ গ্রহন করেছেন।
শিবগঞ্জ : সোমবার দুপুরে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে শিবগঞ্জ সরকারি মডেল হাইস্কুল মাঠে উন্নয়ন মেলার উদ্বোধর করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের এমপি গোলাম রাব্বানী। এ সময় শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতাউর রহমান, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সাইমা খাতুন প্রমুখ। মেলায় ৪৫ টি স্টল অংশ গ্রহন করে।
রাণীনগর : ‘শেখ হাসিনার দর্শন, বাংলাদেশের উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে গতকাল সোমবার নওগাঁর রাণীনগরে সরকারের উন্নয়ন মূলক কর্মকান্ড নিয়ে উপজেলা প্রশাসন আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। এদিন সকালে মেলার উদ্বোধন উপলক্ষে রাণীনগর বালিকা উচ্চবিদ্যালয় প্রাঙ্গন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে তা উপজেলা চত্বরে মেলায় এসে শেষ হয়। র‌্যালি শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা সোনিয়া বিনতে তাবিবের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য  দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম আল ফারুক জেমস। এছাড়াও বক্তব্য দেন উপজেলা আ’লীগের সম্পাদক মফিজ উদ্দিন, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান ছনিয়া ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার অ্যাড. ইসমাইল হোসেন, ডেপুটি কমান্ডার সরদার মো. আব্দুল ওয়াহিদ, কৃষি কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সাওয়ার, প্রকল্প কর্মকর্তা মেহেদী হাসান, বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্মকর্তা তিতুমীর হোসেন, যুব উন্নয়ন কর্মকর্তা আশিস চন্দ্র, পল্লী উন্নয়ন কর্মকর্তা সোহেল রানা, উপজেলা প্রকৌশলী মো. সাইদুর রহমান মিঞা  প্রমুখ। মেলায় ৩০টি স্টল অংশগ্রহণ করছে।
বাঘা : ‘শেখ হাসিনার দর্শন, সব মানুষের উন্নয়ন, শেখ হাসিনার গণতন্ত্র, উন্নয়নের মুলমন্ত্র’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহীর বাঘায় উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার সকাল ১০টায় তিনদিন ব্যাপি উপজেলা চত্বরে এই মেলার আয়োজন করেন উপজেলা প্রশাসন। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রমের প্রান্তিক পর্যায়ের জনগণের সামনে তুলে ধরার উদ্দেশ্যে মেলার আয়োজন করা হয়েছে।
উন্নয়নমূলক কার্যক্রমের উপর উপজেলার বিভিন্ন দফতরের পক্ষ থেকে অর্ধশতাধিক স্টোল বসানো হয়েছে। মেলার উদ্বোধনের আগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক পদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। মেলায় সভাপত্বি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হামিদুল ইসলাম।

এ বিভাগের অন্যান্য সংবাদ