রাজশাহী অঞ্চলে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

আপডেট: মার্চ ৯, ২০১৭, ১২:২০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা, বদলে যাবে বিশ্ব, কর্মে নতুন মাত্রা’ স্লোগাণকে সামনে রেখে রাজশাহী অঞ্চলে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার র‌্যালি, আলোচনাসভা, প্রতিযোগিতার পুরস্কার বিতরণসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর- তানোর : উপজেলা প্রশাসনের আয়োজনে এদিন সকালে দিবসটি উপলক্ষে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার শওকাত আলীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়াম্যান এমরান আলী মোল্লা। এসময় স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক অফিসার ফতেমা খাতুন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুর রহিম। মহিলা ভাইস চেয়ারম্যান বন্দনা রানী, উপজেলা সমাজসেবা অফিসার মতিনূর রহমান, পরিবার পরিকল্পনা অফিসার সাকিয়া বেগম, স্বাস্থ্য কর্মকর্তা রাজিআরা খাতুন, তানোর এডিপি ম্যানেজার মাইকেল গমেজ। অনুষ্ঠানে তিন সফল সংগঠনের সভানেত্রীকে ক্রেস্ট প্রদান করা হয়।
পুঠিয়া : দিবসটি উপলক্ষে এদিন সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদের সামনে র‌্যালি বের করে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে গিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার শফিকুর আলম, মৎস্য অফিসার সাহেদ আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শারমিন শাপলা, আওয়ামী লীগ নেতা মনিরুল ইসলাম, কেয়ার বাংলাদেশের এসডিসি সমষ্টি প্রকল্পের রিজিওনাল প্রোগ্রাম ম্যানেজার ডা. ইমরান হাসান, বরেন্দ্র ডেভেলেপমেন্ট অর্গানাইজেশনের প্রকল্প ব্যবস্থাপক আশরাফুল আলম প্রমুখ। অনুষ্ঠানটি আয়োজন করে উপজেলা প্রশাসন ও কেয়ার বাংলাদেশের এসডিসি সমষ্টি প্রকল্প।
চারঘাট : চারঘাট উপজেলা মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে ও উপজেলা প্রশসনের সহযোগিতায় দিবসটি উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার আশরাফুল ইসলামের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু সাইদ চাঁদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক কর্মকর্তা শিমুল বিল¬াহ সুলতানা। এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এসিল্যান্ড তানজিলা মেহেনাজ, উপজেলা ভাইস চেয়ারম্যান নাজমুল হক, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম আকতার, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইফুল ফেরদৌস, কুষি কর্মকর্তা আবু জাফর মোহা. সাদেক, জেলা আ’লীগের সদস্য সাইফুল ইসলাম বাদশা, চারঘাট প্রেসক্লাবের সভাপতি এসএম মোজাম্মেল হক, কালচারাল ফোরাম নির্বাহী পরিচালক কামরুজ্জামানসহ বিভিন্ন দফতরের সরকারী কর্মকর্তা, নারী সদস্য, সাংবাদিক ও কলেজ ছাত্রীবৃন্দ। অপরদিকে পৃথকভাবে চারঘাট পৌরসভা ও সারদা থানাপাড়া সোয়ালোজ ডিএস আয়োজনে তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নতিকরণ সেক্টর প্রকল্প এলজিইডি সহযোগিতায় একটি র‌্যালি পৌরসভা চত্বর থেকে চারঘাট বাজারের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর হলরুমে আলোচনা সভায় মিলিত হয়। নারী শিশু বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি পৌর মহিলা কাউন্সিলর খোদেজা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর মেয়র জাকিরুল ইসলাম বিকুল। এসময় বক্তব্য দেন পৌর সচিব মোহাম্মদ রবিউল হক, পৌর হিসাবরক্ষক এমএস আসাদুজ্জামান, পৌর কাউন্সিলর আবু বক্কার, ওহাব আলী, সারদা থানাপাড়া সোয়ালোজ ডিএস নির্বাহী পরিচালক রায়হান আলী, সহকারী পরিচালক মাহমুদা বেগম গিনি, ব্র্যাক এফও আফেরোজা আইরিনসহ উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
চাঁপাইনবাবগঞ্জ : দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাঈদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এরশাদ হোসেন খাঁন। অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খাঁন, জেলা পরিবার ও পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. আবদুস সালাম, বিশিষ্ট শিক্ষাবিদ মার্জিনা হক, শিক্ষাবিদ মোহিত কুমার দাঁ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল ইসলাম, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাড. ইয়াসমিন সুলতানা, সমতা নারী উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আকসানা খাতুন, বিসিডিপি’র নির্বাহী পরিচালক আলতাব হোসেন প্রমুখ। এছাড়া দিবসটি উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
গোমস্তাপুর : দিবসটি উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক দফতরের আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল র‌্যালি ও আলোচনাসভা। এ কর্মসূচিগুলোতে উপস্থিত ছিলেন ইউএনও ফিরোজ মাহমুদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পালসহ বিভিন্ন মহিলা সমিতির সদস্যবৃন্দ। এছাড়া বাংগাবাড়ী ইউনিয়নে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির পল্লি সমাজের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ওই ইউপি চেয়ারম্যান সাদেরুল ইসলাম, বাংগাবাড়ী স্কুল ও কলেজের অধ্যক্ষ মোস্তফা কামাল, সহকারী শিক্ষক নূরুল হক সান্টু, মহিলা ইউপি সদস্য আমেরা বেগম, পল্লি সমাজের সভানেত্রী জাহানারা বেগম, ব্র্যাক কর্মী ইসমত আরা খাতুন ও বজলুর রহমান।
নাচোল : এদিন সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদের সহযোগিতায় মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে নারী উন্নয়ন সমিতির ও বিভিন্ন এনজিওর নারী ফোরমের সদস্যদের অংশগ্রহণে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ইউএনও মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের, নাচোল সরকারি ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আমেনা খাতুন, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান ও জান্নাতুন নাইম মুন্নি, মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আখতার, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার দুলাল উদ্দিন খান। এদিকে সকাল সাড়ে ১০টায় মেয়র আবদুর রশিদ খানের নেতৃত্বে নাচোল পৌরসভা ও পাঠশালা স্কুল অ্যান্ড কলেজের আয়োজনে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পৌর চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়। মেয়র আবদুর রশিদের সভাপতিত্বে বক্তব্য দেন সহকারী প্রকৌশলী আবদুল মালেক, পৌর কাউন্সিলর আবদুল খালেক, হেলাল উদ্দিন, মতিউর রহমান, ফিরোজা বেগম, আরিফা খাতুন ও আরমানী বেগম প্রমুখ। অপরদিকে ব্র্যাকের আয়োজনে উপজেলার কসবা ইউপি কার্যালয়ে চেয়ারম্যান আজিজুর রহমানের সভাপতিত্বে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। সভায় উপস্থিত ছিলেন গেলাবাড়ি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক সৈবুর রহমান, শফিকুল ইসলাম ও জামাল উদ্দিন, ইউপি সদস্য ফজলুর রহমান, আখতারুজ্জামান, লাইলী অক্তার, সালেহা খাতুন, পল্লি সমাজের সভাপ্রধান সাহানা খাতুন ও কাঁচু বিবি, ব্র্যাকের ফিল্ড অফিসার (সিইপি) তাজির উদ্দিন এবং এইচআরএলএস আল মামুন।
গুরুদাসপুর : দিবসটি উদযাপন উপলক্ষে এদিন বেলা সাড়ে ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. ইয়াসমিন আক্তারের সভাপতিত্বে উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মো. আবদুল আজিজ। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলাল শেখ ও সাহিদা আক্তার, মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. নিলুফা ইয়াসমিন প্রমুখ। আলোচনা সভার পর্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
গুরুদাসপুর : নারী দিবস উপলক্ষে বাল্যবিবাহ প্রতিরোধে আলোচনাসভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে ব্র্যাক নাটোরের গুরুদাসপুর শাখার সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি। গতকাল বুধবার উপজেলার ধারাবারিষা ইউনিয়ন পরিষদের সামনের সড়কে ওই কর্মসূচি পালন করা হয়। নানা শ্রেণি-পেশার মানুষ ওই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। বেলা ১১টার দিকে ইউনিয়ন পরিষদের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন ধারাবারিষা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন, স্থানীয় মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহম্মদ আলী, সিধুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. ইশমত আরা, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তাফাসহ আয়োজক সংগঠনের ওই ইউনিয়নে কর্মরত পল্লি সমাজ নেতৃবৃন্দ। অনুষ্ঠানে বাল্যবিয়ে প্রতিরোধসহ নারীর ক্ষমতায়ন নিয়ে আলোচনা করা হয়।
মান্দা : মানবন্ধন, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্যদিয়ে মান্দায় দিবসটি উপলক্ষে বুধবার বেলা ১১টার দিকে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ মিলনায়তনে ইউএনও মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আবদুর রশিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান জামিলা আক্তার ফেন্সি, উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামানিক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা এমএম ফজলুর রহমান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মনোরঞ্জন মন্ডল, থানার ইন্সপেক্টর (তদন্ত) মাহাবুব আলম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা শিক্ষা অফিসার আ. সালাম, উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা ও সুফিয়া বেগম প্রমুখ।
মহাদেবপুর : দিবসটি উপলক্ষে দরিদ্র মাতাদের মাতৃত্বকালীন সুবিধাভোগিদের কার্ড ও প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। মহাদেবপুর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আব্দুস সাত্তার নান্নু। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আখতারুজ্জামান আলাল, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা খোরশেদ আলম। ২০১৬-১৭ অর্থবছরের উপজেলার হতদরিদ্র মাদের মাতৃত্বকালীন ভাতা প্রদান কর্মসূচির উপকার ভোগিদের কার্ড বিতরণ ও প্রশিক্ষণ প্রদান করেন। অপরদিকে দুলালপাড়া চার্চ অফ দ্যা ন্যাজ্যারিনের উদ্যোগে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।
রাণীনগর : উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের উদ্যোগে এদিন সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ সভাকক্ষে সহকারী ভূমি কমিশনার নিলুফার ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান অধ্যক্ষ হারুনুর রশিদ, মহিলা ভাইস চেয়ারম্যান ছনিয়া ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন প্রমুখ। অপরদিকে ব্র্যাকের উদ্দ্যোগে দিবসটি উপলক্ষে এদিন সকালে কাশিমপুর ইউনিয়ন পরিষদ চত্বরে সমাবেশ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির অংশ হিসাবে এই দিবস পালন করা হয়। কোন শর্তেই ১৮ এর আগে মেয়ে শিশুর বিয়ে নয় এই স্লোগাণকে সবাই সমর্থন করে শপথ গ্রহণ করে আগত নারী-পুরুষরা। আলোচনা সভায় বক্তব্য দেন ইউপি চেয়ারম্যান মোখলেছুর রহমান বাবু, ব্র্যাকের মাঠ সংগঠক আবদুল হালিম, ইউপি সদস্য সেলিনা আক্তার ডলি, আবদুর রাজ্জাক, পল্লি সমাজ, উজ্জীবক, নাগরিক সমাজ, কমিউনিটি জনগণ, কিশোর-কিশোরী সংগঠনের সদস্যবৃন্দ। আলোচনাসভা শেষে চত্বরে ঘণ্টাব্যাপী এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
পতœীতলা : দিবসটি উপলক্ষে এদিন সকাল সাড়ে ৯টায় এক বর্ণাঢ্য র‌্যালি শেষে উপজেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদফতর ও জাতীয় মহিলা সংস্থা, পতœীতলা আয়োজিত এবং ওয়েভ ফাউন্ডেশনের সহযোগিতায় র‌্যালি শেষে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল হামিদ। বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবদুল করিম, পতœীতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইছাহাক হোসেন, উপজেলা আ’লীগের সিনিয়র সহসভাপতি ও মুক্তিযোদ্ধা বাবু নির্মল কুমার ঘোষ, উপজেলা আ’লীগের সহসভাপতি আবদুল খালেক চৌধুরী, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আবদুল গাফফার, উপজেলা আ’লীগের যুগ্মসাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, উপজেলা আ’লীগের অন্যতম সদস্য আবুল কালাম আজাদ (অরুণ), জাতীয় মহিলা সংস্থার ফিল্ড কোঅর্ডিনেটর আমিনুল ইসলাম প্রমুখ। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ওয়েভ ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সুলতানা রাজিয়া, অফিস সহকারী সাধন দেবনাথ ও আবদুর রহমান, আ’লীগের নারী নেত্রী ফাতেমা জিন্নাহ ঝর্ণা প্রমুখ। আলোচনা অনুষ্ঠানটির সঞ্চলনায় ছিলেন পল্লি উন্নয়ন কর্মকর্তা রামানন্দ সরকার।
জয়পুরহাট : র‌্যালি, আলোচনাসভা, সেলাই মেশিন ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এদিন সকাল ১০টায় জেলার স্বেচ্ছাসেবী সংগঠন ব্র্যাক, পামডো, ওয়ার্ল্ড ভিশন, জিআরডিএম, জাকস, এসো, নাছিমা মহিলা উন্নয়ন সংস্থা ও প্রশিক্ষণ কেন্দ্রসহ বিভিন্ন নারী সংগঠনের সদস্যদের অংশগ্রহণে সরকারি আরবি উচ্চবিদ্যালয় মাঠ থেকে বের করা একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে শহরের জেলা পরিষদ মিলনায়তনে (টাউন হল) জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাবিনা সুলতানার সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন সাংসদ ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাড. সামছুল আলম দুদু। বিশেষ অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. আবদুর রহিম, অতিরিক্ত জেলা পুলিশ সুপার বেলায়েত হোসেন, জেলা এলজিইডি নির্বাহী প্রকৌশলী নাঈমা নাজনীন নাজ, জেলা পরিষদ প্রতিনিধি নাসিমা আক্তার প্রমুখ। আলোচনা সভা শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ী ৬ জন নারীদের মাঝে পুরস্কার ও জয়পুরহাট সদরের ১৫ জন এবং পাঁচবিবি উপজেলার ১১ জন দুঃস্থ মহিলাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ