রাজশাহী অঞ্চলে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস পালিত

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৭, ১২:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আজকের আধুনিক দুনিয়াতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার হলেও সমস্ত দুনিয়ার মানুষ আজও শিক্ষার আলো গ্রহণ করতে পারে নি। এমনকি নিজের পরিচয়ও লিখতে পারে না লাখ লাখ মানুষ। তাদের সাক্ষরতা দানের উদ্দেশ্যে ইউনেস্কো ৮ সেপ্টেম্বর বিশ্ব সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৫ সালের ৮-১৯ সেপ্টেম্বর ইউনেস্কোর উদ্যোগে ইরানের তেহরানে বিশ্ব সাক্ষরতা সম্মেলন হয়। ওই সম্মেলনে প্রতিবছর ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের প্রস্তাব করা হয়। পরে ১৯৬৫ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস হিসেবে ঘোষণা করে। ১৯৬৬ সালে ইউনেস্কো প্রথম দিবসটি উদয্যাপন করলেও ১৯৭২ সাল থেকে বাংলাদেশে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হচ্ছে।
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্বগড়ি’ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে রাজশাহী অঞ্চলে পালিত হয়েছে আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস। আমদের প্রতিনিধিদের পাঠানো খবর:
বাঘা
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্বগড়ি’ এই প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে রাজশাহীর বাঘায় বিশ্ব স্বাক্ষরতা দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে গতকাল শুক্রবার সকালে এ উপলক্ষে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলাম। সহকারি শিক্ষক আহম্মদ সেলিমের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১ বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, উপজেলা শিক্ষা কর্মকর্তা আহসান আরা, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি আনজারুল ইসলাম প্রমুখ।
তানোরে
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহীর তানোরে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৭ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে গতকাল শুক্রবার সকাল ১০টায় একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদের কার্যালয় থেকে বের হয়ে সদরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় উপজেলা নির্বাহী অফিসার মুহা.শওকাত আলীর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শামীম আহম্মেদ, তানোর আবদুল করিম সরকার কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান মিঞা, উপজেলা আ’লীগের দফতর বিষয়ক সম্পাদক ও শিক্ষক সমিতির সভাপতি জিল্লুর রহমান, তানোর থানার অফিসার ইনর্চাজ (ওসি) রেজাউল ইসলাম, আকচা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম উদ্দিন, ইসলাহিয়া মাদরাসার সুপার মুকছেদ আলী, তানোর পৌরসভা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল ইসলাম মন্টু, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা প্রমূখ।
বক্তারা বলেন, সবার ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে দেশের সাক্ষরতার হার শতভাগে উন্নীত করে দেশের প্রতিটি নাগরিককে মানবসম্পদে পরিণত করা এখন সময়ের দাবি।
সবাই মিলে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ক্ষুধা, দারিদ্র্য ও নিরক্ষরতামুক্ত ‘সোনার বাংলা’ গড়ে তোলার আহ্বান জানানো হয় সভায়।
এদিকে, একইদিন দুপুর সাড়ে এগারটার দিকে উপজেলার তানোর পৌর এলাকার চাপড়া বাজার মোড়ে স্বেচ্ছাসেবী যুবসংগঠন ‘একতা বন্ধু সংঘের’ আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সংগঠনটির সহসভাপতি রায়হান কবিরাজের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, তানোর পৌরসভার তিন নম্বর ওয়ার্ড কাউন্সিলর মুরসালিন শেখ।
যুব এ সংগঠনটির সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় সভায় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহসভাপতি জাফর ইকবাল, সাধারণ সম্পাদক মাহাবুর রহমান মিলন, প্রচার সম্পাদক অলক কুমার নন্দী, সহ-প্রচার সম্পাদক প্রসেনজিত কুমার, দফতর সম্পাদক শফিকুল ইসলাম, ক্রীড়া সম্পাদক কাউসার সরদার, কোষাধ্যক্ষ সনজয় কুমার সহস্থানীয় অর্ধ শতাধিক যুবকেরা।
নাটোর
সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বাংলাদেশ গড়ি এই শ্লোগান নিয়ে র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে নাটোরে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। শুক্রবার জেলা প্রশাসন ও জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর আয়োজনে শহরের মাদ্রাসা মোড় এলাকা থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক শাহিনা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) ড.চিত্রলেখা নাজনীন, অতিরিক্ত পুলিশ সুপার (হেড কোয়াটার) ফয়জুর রহমান, বেসরকারি সংস্থা সাথীর পরিচালক শিবলী সাদিকসহ অন্যান্যরা। এ সময় বক্তারা বলেন দেশের সার্বিক উন্নয়নে শিক্ষা ও সাক্ষরতার কোন বিকল্প নেই। সাক্ষরতা মানুষকে কর্ম দক্ষ করে মানব সম্পদে পরিনত করে।
ভোলাহাট
ভোলাহাটে উপজেলা প্রশাসন আয়োজনে আর্ন্তজাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে গতকাল শুক্রবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বণ্যার্ঢ র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা পরিষদ সদস্য পিয়ার জাহান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, উপজেলা মাধ্যমিক কর্মকতা মাহাতাব হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা উপজেলা প্রোগ্রাম অফিসার হুমায়ন কবির, ভোলাহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম কবির, বজরাটেক মডেল স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গীর রেজা, চেতনা মানবিক উন্নয়ন সংস্থার উপজেলা কো-অডিনেটোর আবদুল হামিদ ও সাংবাদিক নুর মোহম্মদসহ অন্যরা।
নাচোলে
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। ‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল সকাল সাড়ে ৯টায় উপজেলা স্কুলের শিক্ষার্থীদের অংশ গ্রহণে একটি র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে হাসপাতাল সড়ক প্রদক্ষিণ করে । পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ইউএনও মুহাম্মদ ন্জমুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন, নাচোল মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, একাডেমিক সুপার ভাইজার গোলাম কিবরিয়া, পরিসংখ্যান কর্মকর্তা মোজাহারুল ইসলাম। এ ছাড়াও উপস্থিত ছিলেন, নাচোল উপজেলা স্কুলের প্রধান শিক্ষক এমএ খালেক ও সহকারি শিক্ষক এনামুল হক। অনুষ্ঠানটি সঞ্চালন করেন নাচোল উপজেলা স্কুুলের সহকারি শিক্ষক মজিদুল হক।
আত্রাই
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আত্রাইয়ে আন্তর্জাতিক স্বাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. মোখলেছুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জয়া মারীয়া পেরেরা, ভাইস চেয়ারম্যান একরামুল বারী রঞ্জু, ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম, উপজেলা প্রকৌশলী মোবারক হোসেন, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মজিবর রহমান, ফরিদুল আলম পিন্টু, এ সময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষক কাহিরুল ইসলাম বিপ্লব, তপন কুমার সরকারসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।
সাঁথিয়া
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শুক্রবার পাবনার সাঁথিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বর টেনিস মাঠে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও শিক্ষক শফিকুল ইসলাম রিপনের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান মোখলেছুর রহমান। আরো বক্তব্য দেন, পাবনা জেলা পরিষদের সদস্য শামসুন্নাহার মুক্তা, অধ্যাপক আব্দুদ দাইন, সাঁথিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমুখ।
চারঘাট
‘সাক্ষরতা অর্জন করি ডিজিটাল বিশ্ব গড়ি’ এই প্রতিবাদ্যকে সামনে রেখে চারঘাট উপজেলা প্রশাসন আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শুক্রবার সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি চারঘাট বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা অডিটেরিয়াম হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সহসভাপতি জনাব আলী, এসিল্যান্ড এমএম সামিরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর মামুনুর রহমান, সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ মফিজুল ইসলাম, সরদহ ইউপি চেয়ারম্যান হাসানুজ্জামান মধু, মৌলিক সাক্ষরতা প্রকল্প প্রোগ্রাম অফিসার ইয়াসমিন ইসলাম, পৌর আ’লীগ সাধারণ সম্পাদক একরামুল হক, হরিরামপুর দুস্থ মহিলা বহুমুখী সংস্থার প্রধান সমন্বয়কারী মীর শওকত আলী ও মৌলিক সাক্ষরতা প্রকল্পের প্রতিনিধি খোরসেদ আলম, রবিউল ইসলাম, ছাত্রলীগের সভাপতি আল মামুন তুষার, জেলা ছাত্রলীগের সাবেক সদস্য সোনা মিয়া, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সভাপতি ষষ্ঠি পাহাড়ী, এইচডিএমবিএস জাহাঙ্গীর আলমসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান ও ছাত্রছাত্রীবৃন্দ।

এ বিভাগের অন্যান্য সংবাদ