রাজশাহী অঞ্চলে আয়কর আদায় প্রায় ৪০ কোটি, রিটার্ন জমা ৬০ হাজার

আপডেট: ডিসেম্বর ১, ২০১৬, ১২:২৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



এবছর রাজশাহী অঞ্চলে ‘আয়কর সপ্তাহের’ শেষদিনে অনুষ্ঠানে কর অঞ্চলের কমিশনার দবির উদ্দিন বলেছেন, মাসব্যাপী প্রচার-প্রচারণা এবং কর কর্মকর্তা ও কর্মচারিদের সহযোগিতার ফলে করদাতাদের ব্যাপক সাড়া পেয়েছি। এবছর কয়েকগুন বেশি আয়কর আদায় হয়েছে। বাংলাদেশ রাজস্ব বোর্ড রাজশাহী কর অঞ্চলে নতুন করদাতার টার্গেট নির্ধারণ করে দেয়। সে টার্গেট সামনে রেখে কর আদায়ে এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
রাজশাহী কর অঞ্চল এবার ১ থেকে ৭ নভেম্বর এবং ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত কর সপ্তাহ পালন করে। এবছর কর আদায়ে করদাতাদের সাড়া জাগাতে সক্ষম হয়েছি। ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত রাজশাহী করভবনে চলে কর আদায়ের কার্যক্রম। সেখানে কর প্রদানে উচ্ছ্বাস ও স্বতঃস্ফুর্ততা লক্ষ্য করা গেছে। এরফলে গভীর রাত পর্যন্ত কর দিতে দেখা গেছে করদাতাদের।
এবিষয়ে গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত ‘আয়কর সপ্তাহে’ ট্যাক্স আদায় হয়েছে প্রায় ২০ কোটি টাকা ও রিটার্ন জমা হয়েছে প্রায় ২৫ হাজার এবং এবছর রাজশাহী কর অঞ্চলে ট্যাক্স আদায় হয়েছে প্রায় ৪০ কোটি টাকা ও রিটার্ন জমা হয়েছে প্রায় ৬০ হাজার বলে জানান, ডেপুটি কর কমিশনার মোশারফ হোসেন।
আয়কর প্রদান কার্যক্রম শুরুর পূর্বে গতকাল বুধবার সকাল সাড়ে ৮ টায় আয়কর ভবন থেকে র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কর ভবনে এসে শেষ হয়। এরপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, রাজশাহী পবা-মোহনপুর আসনের সাংসদ আয়েন উদ্দিন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থেকে র‌্যালিতে নেতৃত্ব দেন, রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার দবির উদ্দিন। এছাড়া বিশেষ অতিথি ছিলেন, কর আপিল অঞ্চলের কমিশনার সুনীল কুমার সাহা, রাজশাহী কাস্টম, এ্যক্সসাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন, রাজশাহী শিল্প ও বণিক সমিতির সভাপতি মনিরুজ্জামান মনি প্রমুখ।
কর আদায়ে বিভিন্ন উপজেলার করদাতারা বলেন, এবার কর প্রদানে কর্মকর্তা-কর্মচারিদের সহযোগিতা পাওয়ায় কর প্রদান সহজ হয়েছে। এবারই নতুনভাবে কর প্রদান করায় কগজপত্র ঠিক না থাকায় কর প্রদানে দেরি হয়েছে। কর দিতে এসে সবকিছু বুঝে নেয়ায় আগামীতে কর দেয়া সহজ হবে বলে তিনি জানান। এবিষয়ে করদাতা আমীর আলী বলেন, সহজ ভাবে কর দেয়ার ব্যবস্থা থাকায় আগামী যারা কর দিতে আসবেন তাদের জন্য সহজ হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ