রাজশাহী অঞ্চলে জাতীয় দুর্যোগ প্রস্ততি দিবস পালন

আপডেট: মার্চ ১১, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘দুর্যোগের প্রস্তুতি সরাক্ষণ আনবে টেকসই উন্নয়ন’ স্লোগাণে রাজশাহী অঞ্চলে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
বাঘা : দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা, ফায়ার সার্ভিসের মহড়া ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বাঘা উচ্চবিদ্যালয়ের বিজয় মঞ্চে উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের আয়োজনে দিবস পালন করা হয়। আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলাম। অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান ১, বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাকিব হাসান তরফদার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরিদুল ইসলাম, রাজশাহী ফায়ার সার্ভিসের এডি ফারুক হাসান, বাঘা রহমতুল্লা বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবুল ইসলাম, শিক্ষক মোহাম্মদ আলী, সাংবাদিক নুরুজ্জামান প্রমুখ। আলোচনাসভা ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আগে উপজেলা পরিষধ চত্বর থেকে একটি র‌্যালি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বাঘা উচ্চবিদ্যালয় মাঠে মিলিত হয়। এই মাঠে  দুর্যোগ মোকাবেলায় কি-কি করনীয় তার উপরে বাংলাদেশ ফায়ার ডিফেন্স রাজশাহী জেলার কর্মকর্তারা একটি মহড়া প্রদর্শন করেন।
পুঠিয়া : দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। এদিন সকাল সাড়ে ৯টার দিকে দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। এরপর উপজেলা পরিষদে শিশুদের চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতা এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চিত্রাঙ্কণ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা, ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার শফিকুর আলম, সিনিয়র মৎস্য অফিসার সাহেদ আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ, সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আতিকুজ্জামান এবং পল্লি উন্নয়ন কর্মকর্তা ওমর ফারুক প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ : ভূমিকম্প ও অগ্নিকা- নির্বাপণ মহড়া ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। বেলা ১১টায় নবাবগঞ্জ সরকারি কলেজ মাঠে জেলা প্রশাসন এসব কর্মসূচির আয়োজন করে। মহড়ায় জেলা সদর, শিবগঞ্জ ও গোমস্তাপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। পরে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান। নবাবগঞ্জ সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রধান অধ্যাপক দাইদ হোসেনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্থানীয় সরকার শাখার উপপরিচালক মো. আবু জাফর।
শিবগঞ্জ : দিবসটি উপলক্ষে বেলা ১১টায় শিবগঞ্জ উপজেলা নির্বাহী কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে কার্যালয়ের সামনে শেষ হয়। শেষে এ উপলক্ষে  উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। শিবগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরী, দুর্লভপুর ইউনিয়ন চেয়ারম্যান রাজিবুল হক রাজু, শ্যামপুর ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলাম প্রমুখ।
নাচোল :  এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় উপজেলা প্রশাসন ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের কর্মকর্তা-কর্মচারী এবং উপজেলা স্কুলের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি র‌্যালি পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে আলোচনা সভায় মিলিত হয়। নাচোল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া সুলতানার সভাপতিত্বে আলোচনায় বক্তব্য দেন ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খাইরুল আনাম। অন্যদের মাঝে উপস্থিত ছিলেন নাচোল পরিবেশ রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি আবদুস সাত্তার ও সম্পাদক মতিউর রহমান, মানবকল্যাণ পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রকল্প কর্মকর্তা সহিদুল ইসলাম, উপজেলা স্কুলের সহকারী শিক্ষক মজিদুল হক, শফিকুল ইসলাম ও উপজেলা প্রকল্প বাস্তবায়ণ সহকারী মুঞ্জুর আলী প্রমুখ।
নাটোর : এ উপলক্ষে সকাল সাড়ে ১০টার সময় নাটোর শহরের কানাইখালী মাঠে বেলুন উড়িয়ে দিবসটির সূচনা করেন রাজশাহী বিভাগীয় কমিশনার নুরউর রহমান। এসময় ফায়ার সার্ভিসের উদ্যোগে ভূমিকম্প, অগ্নি নির্বাপণসহ দুর্যোগ মোকাবেলার মহড়া অনুষ্ঠিত হয়। পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় জেলা প্রশাসক শাহিনা খাতুনের সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এনামুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনিরুজ্জামান ভুঞা, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবদুল মান্নান, নাটোর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আকতার হোসেন প্রমুখ। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থী ফায়ার সার্ভিসের মহড়া উপভোগ করে।
গুরুদাসপুর : উপজেলা প্রশাসন ও প্রকল্পবাস্তবায়ন কার্যালয়ের যৌথ আয়োজনে র‌্যালি, আলোচনাসভা ও ফায়ার সার্ভিস কর্মীদের মহড়ার মধ্যদিয়ে উদ্যাপিত হলো দিবসটি। এ উদযাপন উপলক্ষে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) গণপতি রায়ের সভাপতিত্বে এদিন বেলা সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবদুল করিম, উপজেলা জণস্বাস্থ্য প্রকৌশলী পুলক কুমার সরকার, প্রকল্প বাস্তবায়ন সহকারী নজরুল ইসলাম, উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লীডার আবদুর রাজ্জাক প্রমুখ। আলোচনা সভার পর উপজেলা ফায়ার সার্ভিসের কর্মীরা দুর্যোগ চলাকালীন সময়ে অগ্নি নির্বাপণ ও বিপদগ্রস্ত মানুষ উদ্ধারের মহড়া প্রদর্শন করেন।
মান্দা :  এ উপলক্ষে বেলা ১১ টার দিকে পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ চত্বরে ইউএনও মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আবদুর রশিদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা মনোরঞ্জন মন্ডল, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক আমিনুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, উপজেলা পল্লি উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, নওফেল আলী মন্ডল প্রমুখ। শেষে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ