রাজশাহী অঞ্চলে নারী দিবস পালিত ‘সৃজনশীল কাজে নারী সমাজের অংশগ্রহণ বাড়াতে হবে’

আপডেট: মার্চ ৮, ২০২১, ৯:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


করোনাকালে নারীরা সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে। কারণ সারা বিশ্বের ৭০ ভাগ স্বাস্থ্য কর্মী নারী। সেক্ষেত্রে করোনার বিরুদ্ধে লড়ায়ের অগ্রসৈনিক নারীরা। করোনার কারণে সবচেয়ে বেশি পরিশ্রম করতে হয় নারীকে। তাদের সংগ্রাম যেমন ঘরে-তেমনি বাইরে।
মানুষের জন্য ফাউন্ডেশনের এক গবেষণায় বলা হয়েছে করোনাকালে সবচেয়ে বেশি নারী নির্যাতনের শিকার হয়েছে। নির্যাতনের ঘটনা এ সময় কম নথিভুক্ত হয়েছে। করোনাকালে এনজিওদের সহায়তা ৬৪ শতাংশ কমে গেছে। এ কারণে মাঠে নারী নির্যাতন প্রতিরোধে প্রচারণাসহ আইনীসহায়তার কাজ হয় কমিয়ে দেয়া হয়েছে না হয় বন্ধ হয়ে গেছে।
আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। দিবসটি উপলক্ষে সোমবার (৮ মার্চ) সকালে নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। পরে কলেজ মিলনায়তনে সভায় প্রধান অতিথি ছিলেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।
নারী সংগঠক অ্যাডভোকেট দিল সেতারা চুনির সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, নগর আওয়ামী লীগের সহসভাপতি সমাজসেবী শাহীন আক্তার রেনী, মহিলা পরিষদ জেলা সভাপতি কল্পনা রায়, সম্পাদক অঞ্জনা সরকার, সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, ভিকটিম সাপোর্ট সেন্টারের ইন্সপেক্টর মোহতারেমা আশরাফি খানম এবং উইমেন ইন্টারপ্রেনিয়র অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি আঞ্জুমান আরা লিপি।
অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের জনসংখ্যার অর্ধেকাংশ নারী। তাই নারীদের অগ্রগতির পথের সকল অন্তরায় দূর করে তাদের এগিয়ে যেতে হবে। পুরুষের পাশাপাশি নারীরাও বহু গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। দেশে আরো সৃজনশীল কাজে নারী সমাজে অংশগ্রহণ প্রয়োজন। ফলে বর্তমান সরকার নারী সমাজের উন্নয়নে নানামুখি যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে।
উন্নয়ন সংস্থা মহিলা আইনজীবী সমিতি, মহিলা পরিষদ, পরিবর্তন ও পার্টনার- এর যৌথ উদ্যোগে দিবসটি উদযাপিত হয়।
এদিকে রাজশাহী অঞ্চলের বিভিন্ন এলাকায় আন্তর্জাতিক নারী দিবস পালন করেছে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন। সেসব খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্ক: আন্তর্জাতিক নারী দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। সকালে নগরীর জিরোপয়েন্টে মানববন্ধন শেষে র‌্যালি করে রাজশাহী কলেজে গিয়ে শেষ হয়। রাজশাহী কলেজে নেটওয়ার্কের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবসের সভা যুক্ত হয়। সভায় সভাপতিত্ব করেন- রাজশাহী জেলা হিউম্যান রাইটস ডিফেন্ডারস নেটওয়ার্কের সভাপতি আকবারুল হাসান মিল্লাত। সভায় দিবসের তাৎপর্য তুলে ধরে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, নওহাটা কলেজের সাবেক অধ্যাপক লাইনুন নাহার বেবী, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা শাখার সাধারণ সম্পাদক অঞ্জনা সরকার। সভায় আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির রাজশাহী বিভাগীয় প্রতিনিধি অ্যাডভোকেট দিল সিতারা চুনি। সভায় বক্তাগণ নারীর উন্নয়নের স্থায়ীত্বশীলতার জন্য এবং জাতীয় উন্নয়নে নারীর অংশগ্রহণ ও অবদান নিশ্চিত করার লক্ষ্যে নারীর মানবাধিকার সুরক্ষায় সম্মিলিত উদ্যোগ গ্রহনের জন্য আহবান জানান। সভায় আরও বক্তব্যা দেন, নেটওয়ার্কের সদস্য মীর রহমতুল্লাহ ওলি এবং বিইউপির পিএম সাইফুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- বিইউপির পিও আতিয়া তানসিমা।
আলোচনা সভায় সমাজের বিভিন্ন শ্রেণি, পেশার নারী-পুরুষ, যুব নারী-পুরুষ এবং বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংগঠন প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার সার্বিক ব্যবস্থাপনায় এবং এমএসএফ এর সহযোগিতায় কর্মসূচিটি সম্পন্ন হয়।
এডাব: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দিনের আলো হিজড়া সংঘের সভা কক্ষে এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) রাজশাহী জেলা শাখার আয়োজনে সভা অনুষ্ঠিত হয়। এডাব রাজশাহীর কার্যনির্বাহী সদস্য জালাল উদ্দীন আহম্মদ’র সভাপতিত্বে সভায় বক্তারা বলেন- বর্তমান করোনা মহামারি পরিস্থিতিতে পুরুষের পাশাপাশি নারী নেতৃত্বের যেমন ভূমিকা রয়েছে, তেমনি নারীরা বিভিন্ন অসুবিধারও সম্মুখীন হচ্ছেন। কাজ হারিয়ে বিপাকে পড়েছেন অনেক কর্মজীবী নারী। করোনাকালে নারীদের প্রতি অর্থনৈতিক চাপ, মানসিক চাপ ও পারিবারিক সহিংসতা বেড়েছে ব্যাপক মাত্রায়। এর প্রভাবে আমাদের সমাজে বাল্য-বিবাহসহ নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতি মোকাবেলায় নারীর পাশাপাশি পুরুষের সহযোগিতাও সমানভাবে প্রয়োজন। করোনাকাল ও করোনা পরবর্তীকালে অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন নিশ্চিত করতে হলে নারীর কর্মসংস্থান ধরে রাখার পাশাপাশি নতুন কর্মসংস্থান তৈরিতে অধিক গুরুত্ব দিতে হবে। এজন্য সরকারি ও উদ্যোক্তা পর্যায়ে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করতে হবে। ইতোমধ্যে যেসব নারী কর্মসংস্থান হারিয়েছেন তাদের কর্মে পূনর্বহালের ব্যবস্থা গ্রহণ করতে হবে। বাল্যবিবাহ বন্ধের জন্য সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং নারী নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা বন্ধে এ সংক্রান্ত রাষ্ট্রীয় আইনের সঠিক প্রয়োগ ও বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। যেহেতু দেশের ৫০ শতাংশ জনগোষ্ঠীই নারী; সে কারণে নারীদের পেছনে ফেলে দেশের উন্নয়ন ও এসডিজি’র লক্ষ্য অর্জন সম্ভব নয়। অনেক সময় ফতোয়া বা ধর্মের দোহাই দিয়ে নারী নেতৃত্বকে দাবিয়ে রাখার চেষ্টা করা হয়, এবিষয়ে সকলকে সচেতন হতে হবে। নারী নেতৃত্বের জন্য জ্ঞান ও শিক্ষার কোন বিকল্প নাই।
নিজস্ব ব্যক্তিত্ব ও যোগ্যতা দিয়েই নারী নেতৃত্বের জায়গা তৈরি করতে হবে। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, বিইউপি’র মোস্তাক ও হোসনে আরা, দিনের আলো’র প্রকল্প সমন্বয়কারী ইরানী, এডাব সাবেক সভাপতি এভারিস্ট হেমব্রম, ডীসের আলম বাদসা, এডাব কার্যকরী সদস্য আপসে’র আবুল বাশার পল্টু, এডাব রাজশাহীর সদস্য সচিব আর কে দত্ত (রুপন)। আলোচনা সভা পরিচালনায় সার্বিক সহায়তা করেন বিভাগীয় সমন্বকারী কে এম ওবায়দুর রহমান (জুয়েল)।
জাতীয় মহিলা সংস্থা: দিবসটি উপলক্ষে জেলা শাখার উদ্যোগে সভা ও সাং¯ৃ‹তিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে রাজশাহী জেলা শাখার ভূবন মোহন পার্ক সংলগ্ন জেলা ভিত্তিক মহিলা কম্পিউটার প্রশিক্ষণ প্রকল্প (৬৪ জেলায় ) অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন, সংস্থার রাজশাহী জেলা শাখার চেয়ারম্যান মর্জিনা পারভীন।
সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, রাজশাহী শিক্ষা বোর্ড সাবেক চেয়াম্যান প্রফেসর তানভিরুল আলম।
আরও উপস্থিত ছিলেন- রাজশাহী জেলা শাখার সদস্য ইফফাত আরা কামাল ও নূরজাহান সরকারসহ সকল কর্মকর্তা, কর্মচারীবৃন্দ।
জনউদ্যোগ: দিবসটি উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়েছে। বিকেলে আলুপট্টির বঙ্গবন্ধু চত্বরে সভা ও সাংস্কৃতি অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত সাহা। বক্তব্য দেন, জনউদ্যোগ রাজশাহী সদস্য সচিব জুলফিকার আহমেদ গোলাপ, বীর মুক্তিযোদ্ধা শাহানাজ আলী বরজাহান, সংস্কৃতি কর্মী বিধান চন্দ সরকার, রনজিৎ কুমার দাস প্রমুখ।
নিউ গভ. ডিগ্রী কলেজ: নিউ গভ. ডিগ্রি কলেজে দিবসটি উপলক্ষে সকালে র‌্যালি বের করা হয়। পরে কলেজের অডিটোরিয়ামে সভায় ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আমেনা আবেদীনের সভাপত্বিতে প্রধান অতিথি ছিলেন- কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. আবেদা সুলতানা। বিশেষ অতিথি ছিলেন, উপাধ্যক্ষ প্রফেসর ড. আলীউল আলম, শিক্ষক পরিষেদের সম্পাদক প্রফেসর মো. কামরুজ্জমান। অতিথি বক্তা ছিলেন, রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের চিকিৎসা মনোবিজ্ঞানী রিজিওনাল ট্রমা কাউন্সিলর সেন্টার ফারজানা আক্তার শ্রাবনী। অনুষ্ঠানে সঞ্চলকের দায়িত্ব পালন করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. নূর সালমা খাতুন।
বাঘা : বাঘায় আন্তর্জাতিক নারী দিবস পালন উপলক্ষে সভায় উপজেলা পরিষদ ও মহিলা অধিদপ্তরের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু, জেলা পরিষদের সদস্য জয়জয়ন্তী সরকার মালতি, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ফাতেমা মাসুদ লতা, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক পিপাসা খাতুন, বাজুবাঘা যুব মহিলা লীগের সভানেত্রী নিলা জামান প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ: দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং আরএসডিএফসহ বিভিন্ন সংগঠনের সহযোগিতায় জেলা প্রশাসক কার্যালয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে জেলা মহিলা দপ্তরের উপ-পরিচালক সাঈদা আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) একেএম তাজকির-উজ-জামান। বক্তব্য দেন, অধ্যক্ষ (অবঃ) সুলতানা রাজিয়া, চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ মনোয়ারা খাতুন, জেলা পরিষদ সদস্য শান্তনা হক শান্তা, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসরিন আকতার, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা প্রমুখ।
নাটোর: দিবসটি উপলক্ষে জেলা প্রশাসক ও মহিলা অধিদপ্তরের আয়োজনে সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়ারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, নাটোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল। অনুষ্ঠানে বক্তব্য দেন, নাটোর নওগাঁ সংরক্ষিত আসনের সংসদ সদস্য রতœা আহম্মেদ, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, অতিরিক্ত পুলিশ সুপার জুবায়ের তারেকসহ অনান্যে নেতৃবৃন্দ। এসময় আলোচনা সভায় নাটোর মহিলা অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের নেতৃবৃন্দ ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
নিয়ামতপুর প্রতিনিধি: আন্তর্জাতিক নারী দিবসে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে ও ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচীর সহযোগিতায় নারী দিবসের সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ।
বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইস চেয়ারম্যান আইয়ুব হোসাইন, সহকারী কমিশনার (ভূমি) নিলুফা সরকার, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নিলুফার ইয়াসমিন। উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, ডা. এনামুল হক, উপজেলা সমাজসেবা অফিসার মো. আরিফুজ্জামান, প্রেসক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, সাধারণ সম্পাদক জনি আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, ব্র্যাক কর্মী আহসান হাবীব।
পত্নীতলা: দিবসটি উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোঃ লিটন সরকার সভাপতিত্বে অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল গাফফার, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ, মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা ও জেলা পরিষদের সদস্য ফাতেমা জিন্নাহ ঝর্ণাসহ বিভিন্ন এনজিও ও নারী সংগঠনের নেতৃত্ববৃন্দ উপস্থিত ছিলেন।
পোরশা: উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও মহিলা বিষয়ক অধিদপ্তর পোরশার আয়োজনে আলোচনা সভায় ইউএনও নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ্ মঞ্জুর মোরশেদ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, ভাইস চেয়ারম্যান কাজিবুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন, মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতান মাহমুদ। সভায় আরও উপস্থিত ছিলেন, শিক্ষা কর্মকর্তা ও নিতপুর স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ আব্দুল খালেকসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ।
মহাদেবপুর: দিবসটিতে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় আয়োজিত সভায় উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান অনুকুল চন্দ্র সাহা বুদু ও মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি, সাধন চন্দ্র দেবনাথ, তানজিলা বেগম, সেলিনা ও তাসনিন নাহার প্রমুখ।
মান্দা: দিবসটিতে ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শেখ শাহ আলম, মহিলা বিষয়ক কর্মকর্তা এসএম ফজলুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, যুব উন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, মান্দা প্রেসক্লাবের সভাপতি নজরুল ইসলাম, প্রকল্প কর্মকর্তা বিআরডিবি সেলিনা বেগম, তথ্যসেবা কর্মকর্তা সিরাজুম মনিরা, তথ্যসেবা সহকারি কর্মকর্তা শারমিন আক্তার প্রমুখ।
আক্কেলপুর:দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে র‌্যালি, মানববন্ধন, রচনা প্রতিযোগিতা ও সভা অনুষ্ঠিত হয়।
সভায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার এসএম হাবিবুল হাসান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রিতা রানী পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মকবুল হোসেন, উপজেলা সমাজ সেবা অফিসার মো. সোহেল রানা, উপজেলা প্রেসক্লাবের সভাপতি শ্রী বিরেন চন্দ্র দাস প্রমুখ।
শিবগঞ্জ: দিবসটি উপলক্ষে র‌্যালী ও সভা হয়েছে। এসিডি’র প্রতিষ্ঠিত কিশোর কিশোরী ফোরাম’র উদ্যোগে র‌্যালিটি বিনোদপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বিনোদপুর কলেজ মোড়ে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- এসিডি’র প্রোগ্রাম অফিসার হুমায়ুন কবির।
গোমস্তাপুর: দিবসটি উপলক্ষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় র‌্যালি উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর থেকে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে অংশগ্রহণ করেন, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) শাহরিয়ার নজিরসহ অন্যরা। সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। স্বাগত বক্তব্য দেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বরুণ কুমার পাল। বক্তব্য দেন, উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, জেলা পরিষদ সদস্য ও নারী নেত্রী হালিমা খাতুন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম প্রমুখ।
বদলগাছী: দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন জিহাদী। বিশেষ অতিথির বক্তব্য দেন, উপজেলা ভাইস-চেয়ারম্যান ইমামুল আল হাসান তিতু, মহিলা ভাইস-চেয়ারম্যান খালেদা আক্তার কল্পনা। বক্তব্য দেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা তারিকুল ইসলাম, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি রাহেলা চৌধুরী, জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সুরাইয়া সিদ্দিকা ফেন্সি, উপজেলা যুব মহিলা লীগের সভাপতি মমতাজ চৌধুরী প্রমুখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ