রাজশাহী অঞ্চলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

আপডেট: মে ১৮, ২০২২, ১২:৫৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


নানান আয়োজনে রাজশাহী অঞ্চলে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবসের বিভিন্ন কর্মসূচির পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৭ মে) আনন্দ র‌্যালি, পথসভা ও আলোচনা সভা, জনসভা, আ’লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চারনেতার প্রতিকৃতি শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়েছে। আমাদের প্রতিনিধিরা সেসব কর্মসূচি পালনের খবর পাঠিয়েছে।

নাটোর :
নাটোরে নানা আয়োজনের মধ্যে দিয়ে পালিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস। মঙ্গলবার দুপুরে নাটোর জেলা আওয়ামীলীগের আয়োজনে শহরের কান্দিভিটুয়া অস্থায়ী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন দলের নেতা-কর্মীরা।

এসময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, এক মিনিট নিরবতা পালন এবং দোয়া করা হয়। পরে সেখানে আলোচনা সভায় বক্তব্য দেন, নাটোর-নওগাঁ আসনের সংরক্ষিত সংসদ সদস্য রত্না আহমেদ, নাটোর জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরি জলি, জজ কোর্টের পিপি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম সিরাজ, সাবেক যুগ্ন সম্পাদক সৈয়দ মোর্তুজা আলী বাবলু, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ইশতিয়াক আহমেদ ডলার, সাধারণ সম্পাদক শফিউল আযম স্বপন সহ দলীয় নেতা -কর্মীরা।

চাঁপাইনবাবগঞ্জ :
চাঁপাইনবাবগঞ্জে দিবসটি উপলক্ষে আওয়ামী লীগসহ এর সহযোগী সংগঠন নানান কর্মসূচীর আয়োজন করে। এ উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় জেলা শহরের পাঠানপাড়াস্থ দলীয় কার্যালয়ে বাংলাদেশ আওয়ামী লীগ চাঁপাইনবাবগঞ্জ পৌর শাখার আয়োজনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে, শোভাযাত্রা সহকারে মুজিব চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনের নেতা-কর্মীরা। শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, যুগ্ম সম্পাদক অধ্যাপক মো. শরিফুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ মোখলেসুর রহমান প্রমূখ।

বক্তারা বলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সেদিন ফিরে এসেছিলেন বলেই করোনা সঙ্কট পার করে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। বাংলাদেশের সবচেয়ে সফল ও সাহসী মানবিক রাষ্ট্র নায়কের নাম শেখ হাসিনা। তাকে ঘিরে সুন্দর আগামীর স্বপ্ন দেখে বাংলাদেশ। শেষে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা এবং বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে করে দোয়া অনুষ্ঠিত হয়।

অপরদিকে, জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে সকাল পৌনে ১০টায় শেখ হাসিনার বর্ণাঢ্য কর্মময় জীবন তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা সংগঠনটির জেলা সভাপতি আব্দুল আওয়াল গনি জোহার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম ফায়জার রহমান কনকের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য আব্দুল ওদুদ, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল আমিন, যুগ্ম সম্পাদক অধ্যাপক মো. শরিফুল ইসলাম। পরে, দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। এদিকে, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এক প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান করেন। এছাড়া বাদ আসর নবাবগঞ্জ সরকারি কলেজের মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

প্রসঙ্গত, ১৯৭৫ সাল থেকে ৬ বছর নির্বাসন শেষে ১৯৮১ সালের এই দিনে ভারত থেকে বাংলার মাটিতে ফিরে আসেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই থেকে দিনটি স্বদেশ প্রত্যাবর্তন দিবস হিসেবে পালন করে আসছে দলটি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় :
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মঙ্গলবার বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়। এই উপলক্ষ্যে সকাল ১০:৩০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

পুষ্পস্তবক অর্পণকালে অন্যদের মধ্যে উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ প্রফেসর মো. অবায়দুর রহমান প্রামানিক, রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম, প্রক্টর প্রফেসর মো. আসাবুল হক, ছাত্র উপদেষ্টা এম তারেক নূর, জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রদীপ কুমার পা-ে, অনুষদ অধিকর্তা, হল প্রাধ্যক্ষ, বিভাগীয় সভাপতিসহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন। এর আগে সকাল ১০:২০ মিনিটে শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবন চত্বর থেকে এক শোভাযাত্রা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে যায়।

বেলা ১১টায় শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে অনুষ্ঠিত হয় ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ও বাংলাদেশে গণতন্ত্র’ শীর্ষক বিশেষ আলোচনা সভা। এই আয়োজনে মূখ্য আলোচক ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন এবং আলোচক ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এই আলোচনা সভা সঞ্চালনা করেন রেজিস্ট্রার প্রফেসর মো. আবদুস সালাম।

সভায় আলোচকগণ বলেন, ১৯৭৫ এর ১৫ আগস্টের কাল ভোরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মম হত্যাকা-ের পর প্রতিকূল অবস্থার মধ্য দিয়ে শেখ হাসিনাকে নির্বাসিত জীবন কাটাতে হয়। নানা উৎকণ্ঠা ও অনিশ্চয়তার মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে তিনি ১৯৮১ সালের ১৭ মে স্বদেশ প্রত্যাবর্তন করেন।

তাঁর এই আগমন বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাসে একটি মাইলফলক। তাঁর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা, স্বাধীনতার মূল্যবোধ ও গণতন্ত্র প্রতিষ্ঠার পথ সুগম হয়। দেশে ফিরে তিনি গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় বিজয় হয় গণতন্ত্রের।

নানা প্রতিকূলতা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি, বলিষ্ঠ নেতৃত্ব এবং জণকল্যাণমূখী কার্যকমে দেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশকে বঙ্গবন্ধুর সুখি-সমৃদ্ধ সোনার বাংলায় পরিণত করতে তিনি ‘রূপকল্প ২০২১’ সফল বাস্তবায়নের পথ ধরে ‘রূপকল্প ২০৪১’ ও ‘ডেল্টা প্ল্যান ২১০০’ এর মত দূরদর্শি কর্মসূচি গ্রহণ করেছেন।

গণতন্ত্র, উন্নয়ন ও জনগণের কল্যাণে শেখ হাসিনার এসব যুগান্তকারী কর্মসূচি বিশ্বে আজ রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছে। টেকসই উন্নয়নের এ অগ্রযাত্রা অব্যাহত থাকলে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবে। আলোচকগণ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা সরকারের অব্যাহত সাফল্য ও তাঁর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সার্বিক কল্যাণ কামনা করেন।

রাজশাহী জেলা পরিষদ :
মঙ্গলবার সকালে রাজশাহী জেলা পরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করে জেলা পরিষদ। প্রধান নির্বাহী কর্মকর্তা রেজা হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রশাসক মোহাম্মদ আলী সরকার।

পরিশেষে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনা সহ দেশের সকল মানুষের জন্য দোয়া করা হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন প্রকৌশলী মাসুদ-ই- মোহাম্মদ ও প্রধান হিসাবরক্ষক আব্দুল মান্নান সহ সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

পবা :
পবা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি অঙ্গ সংগঠনের আয়োজনে দিবসটি উপলক্ষে মঙ্গলবার (১৭ মে) বেলা ১২ টায় নওহাটা বাজারে আনন্দ র‌্যালী, পথসভা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উক্ত অনুষ্ঠানে পবা উপজেলার আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো ইয়াসিন আলী এঁর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।

পবা উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নওহাটা পৌর মেয়র মোঃ হাফিজুর রহমান হাফিজ এঁর সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো আয়েন উদ্দিন।

মোহনপুর প্রতিনিধি:
মোহনপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এনিয়ে সন্ধায় মোহনপুর উপজেলা বঙ্গবন্ধু চত্তরে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দিন, মোহনপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মফিজ উদ্দিন কবিরাজ, সহসভাপতি সাবেক কাউন্সিলর রুস্তম আলী প্রামাণিক, উপজেলা যুবলীগীগের সভাপতি ইকবাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি আবদুর রাজ্জাক, কেশরহাট পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, কেশরহাট পৌর যুবলীগের আহবায়ক আতিকুর রহমান ও যুগ্ম আহবায়ক জামাল হোসেন প্রমুখ।

রাজশাহী সড়ক পরিবহন শ্রমিক লীগ:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস সফল করার লক্ষে সমাবেশে যুক্ত হয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ রাজশাহী মহানগর। বিকেলে সংগঠনটির র‌্যালি নগরীর অলোকার মোড় থেকে শুরু হয়ে নগরীর বাটার মোড়ে জনসমাবেশে গিয়ে শেষ হয়।

এসময় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সভাপতি হাসিবুল আলম রজন, সাধারণ সম্পাদক সাহেব আলী সাহেদ, কার্যকরী সভাপতি হারুনুর রশিদ, সহ-সভাপতি মহিউদ্দিন সেলিম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক বাপ্পি, সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মেরাজ, প্রচার সম্পাদক মজনু শেখ প্রমুখ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) কামাল হোসেন, নওহাটা পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মান্নানসহ পবা উপজেলা আওয়ামী লীগ ও সহযোগি অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

আত্রাই :
নওগাঁর আত্রাইয়ে উপজেলা আ’লীগের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। ১৭ মে মঙ্গলবার সকালে উপজেলা আ’লীগ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে আ’লীগ সভাপতি নৃপেন্দ্রনাথ দত্তের নেতৃত্বে বর্ণাঢ শোভাযাত্রা উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।

এসময় বিভিন্ন মোড়ে মোড়ে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সম্পাদক আক্কাছ আলী, সহসভাপতি গোলাম মোস্তফা বাদল, সহসভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান এবাদুর রহমান প্রামানিক,ভাইস চেয়ারম্যান মমতাজ বেগম ও হাফিজুল ইসলাম, যুবলীগ ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাফিউল ইসলাম, ছাত্রলীগ সভাপতি মাহদি মসনদ স্বরুপ প্রমুখ। এসময় আ’লীগ পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ