রাজশাহী অঞ্চলে বঙ্গবন্ধুর জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন

আপডেট: মার্চ ১৮, ২০১৭, ১২:৪১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



যথাযোগ্য মার্যাদায় রাজশাহী অঞ্চলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কবিতা আবৃত্তি, পুরস্কার বিতরণ, বেলুন উড়ানো, র‌্যালি, আলোচনাসভা, মসজিদে দোয়া ও কেক কাটার মধ্যদিয়ে গতকাল শুক্রবার দিবস দুইটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
বাঘা : উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বঙ্গবন্ধুর জীবনী ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান ১ বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, উপজেলা ভূমি কর্মকর্তা নাকিব হাসান তরফদার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আজিজুল আলম, সাধারণ সম্পাদক শিক্ষক আশরাফুল ইসলাম বাবুল, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড আবদুল খালেক, বাঘা থানার অফিসার ইনচার্জ আলী মাহামুদ, জেলা পরিষদের সদস্য জয়জয়ন্তী সরকার মালতি প্রমুখ। অপরদিকে আড়ানী পৌর মেয়র মুক্তার আলীর আয়োজনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে মেয়র মুক্তার বলেন, বঙ্গবন্ধু ছিলেন হাজার বছরের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি। তিনি অন্তরে যা বিশ^াস করতেন দেশের মানুষকে তাই বলতেন এবং জীবন দিয়ে হলেও তা বাস্তবায়ন করতেন। দেশের জনগণের কথা চিন্তা করেই তিনি সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। এছাড়া একজন রাষ্ট্রনায়ক হিসেবে শিশুদের প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা ছিল গভীর। শিশুদের প্রতি কোন অত্যাচার নির্যাতন তিনি সহ্য করতেন না। একটি শিশুও যেন পরিবারের রোজগারের জন্য শ্রম দিতে না হয়। এই ধরনের শিশুদের খুঁজে বের করে তাদের বিদ্যালয়মুখী করার চেষ্টা করেন।
চারঘাট : দিবসটি উপলক্ষে এদিন সকালে চারঘাট পাইলট উচ্চবিদ্যালয় চত্বরে ইউএনও আশরাফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক ফকরুল ইসলাম, সহকারী কমিশনার তানজিলা মেহেনাজ, মুক্তিযোদ্ধা কমান্ডার মিজানুর রহমান আলমাছ, উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর মো. সাদেক, উপজেলা প্রকৌশলী মোজাহার আলী, নাটোর পল্লী বিদ্যুৎ সমিতির ব্যবস্থাপনা পরিচালক (জিএম) নিতাই চন্দ্র সরকার, ডিজিএম আবদুল কাদের, মেয়র জাকিরুল ইসলাম বিকুল, জেলা আওয়ামী লীগের সদস্য সাইফুল ইসলাম বাদশা. পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একরামুল হক, ভায়ালক্ষীপুর ইউনিয়নের আ’লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবদুল মজিদ, ছাত্রলীগের আহবায়ক কাজী ফিরোজ লনী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে কেক কাটেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
শহরিয়ার আলম বলেন, এক সময় বঙ্গবন্ধুর জন্মদিন তো দূরের কথা বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী পালন করা যেত না। কারণ স্বাধীনতাবিরোধী সরকার ক্ষমতায় ছিল। বঙ্গবন্ধুর প্রতি আমাদের সকলের দায় রয়েছে। এই দায়মুক্তির জন্য আমাদের সকলের বঙ্গবন্ধুর আদর্শ লালন করতে হবে। গণমানুষের পাশে দাঁড়াতে হবে। শেষে বিভিন্ন প্রতিযোগিতা বিজয়ীদের মাঝে পুরস্কার ও বই বিতরণ করেন। এদিকে বিকেল ৩টায় ভায়ালক্ষীপুর ইউনিয়নের আ’লীগের সহসভাপতি তোফিল উদ্দিনের সভাপতিত্বে বিভিন্ন গ্রাম বাকরা, রায়পুর, চকসিংড়া, পাচপাড়া, তেতুলীয়া, মোমিনপুর ও ভারতীপাড়ায় ১৩৬টি পরিবারে ৩ কিলোমিটার নতুন বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে এবং ভায়ালক্ষীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় সভায় যোগদান করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
কেশরহাট : এ উপলক্ষে সকালে কেশরহাট পৌর চত্বরে আয়োজিত সভায় রায়ঘাটী হাফেজিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা খলিলুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন মেয়র শহিদুজ্জামান শহিদ। পৌরসভার সহকারী কর আদায়কারী দেলোয়ার হোসেনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী জেলা পরিষদের সদস্য শফিকুল ইসলাম, পৌরসভার প্যানেল মেয়র রুস্তম আলী প্রামাণিক, পৌর আওয়ামী লীগের সভাপতি শাহেদুজ্জামান মুক্তা, পৌর কর্মচারী ফেডারেশনের জেলা সভাপতি রোকমতজ্জামান, টিটু, বেলনা টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট ইন্সটিটিউটের অধ্যক্ষ মোনোয়ারুল ইসলাম, কেশরহাট উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, নারী কাউন্সিলর মোমেনা আক্তার ও পৌর কৃষকলীগের সভাপতি মকবুল হোসেন সোনার। দোয়া পরিচালনা করে মাওলানা আবদুল গোফুর।
বাগমারা : বঙ্গবন্ধুকে স্মরণ করে রাজশাহী-৪ (বাগমারা) আসনের সাংসদ ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, প্রান্তিক জনগোষ্ঠিকে শান্তি দেয়ার জন্যই বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল। তিনি জীবদ্দশায় জনগণের শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। বঙ্গবন্ধু কোনো দলের সম্পদ নয়, তিনি জাতির সম্পদে পরিণত হয়েছেন। দল-মতের ঊর্দ্ধে থেকে সবাইকে বঙ্গবন্ধুর চেতনা লালন করতে হবে। তাহলে দেশ এগিয়ে যাবে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর কমপ্লেক্সে অনুষ্ঠিত উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু আমাদের মাঝে না থাকলেও তাঁর আর্দশ, স্বদেশপ্রীতি ও ত্যাগ রয়েছে। এসব আঁকড়ে ধরে রাখতে পারলেই দেশের উন্নয়ন হবে। উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জাকিরুল ইসলাম সান্টু, সহকারী কমিশনার (ভূমি) আলমগীর হোসেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমা-ার শাহার আলী, থানার ওসি নাছিম আহম্মেদ প্রমুখ। এর আগে সকালে একটি শোভাযাত্রা বের হয়ে ভবানীগঞ্জের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
চাঁপাইনবাবগঞ্জ : এ উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে সেন্টু মার্কেট এলাকায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান মঈনুদ্দীন মন্ডলসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। নবাবগঞ্জ সরকারি কলেজে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন অধ্যক্ষ একেএম মনজুর রেজা, বাংলা বিভাগের প্রধান ড. মাজহারুল ইসলাম তরু, দাউদ হোসেন প্রমুখ। এছাড়া মহানন্দা পেশাজীবী পরিষদের উদ্যোগে ৪০ পাউন্ডের কেক কাটা হয়।
নাচোল : উপজেলা আ’লীগ, উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ এবং ইসলামী ফাউন্ডেশন নাচোল উপজেলা শাখার উদ্যোগে এ উপলক্ষে গত বৃহস্পতিবার বিকেল ৩টায় উপজেলা পরিষদ হলরুমে ৯ম-১০ম শ্রেণির এবং একাদশ ও দ্বাদ্বশ শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিযোগিতামূলক উপস্থিত বক্তৃতা, শুক্রবার সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বরে প্লে থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সকাল ১০টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্যদান, কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের, সহকারী কমিশনার (ভূমি) পাপিয়া সুলতানা, নাচোল মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, আবাসিক মেডিকেল অফিসার জাহাঙ্গির আলম, উপজেলা কৃষি কর্মকর্তা সত্যেন কুমার, নাচোল থানার অফিসার ইনচার্জ ফাছির উদ্দিন ও মহিলা বিষয়ক কর্মকর্তা শিরিন আখতার। অপরদিকে সকাল সাড়ে ৯টায় উপজেলা আ’লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জন্মদিনের কেক কাটা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদেরের সভাপতিত্বে বক্তব্য দেন নাচোল ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম, কসবা ইউনিয়ন আ’লীগের সভাপতি আবদুস সাত্তার, সাধারণ সম্পাদক ও কসবা ইউপি চেয়ারম্যান অজিজুর রহমান, জেলাপরিষদ সদস্য রয়েল বিশ্বাস, আ’লীগের জেলা বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম, মহিলা আ’লীগ সভাপতি রঞ্জনা বর্মন ও যুব মহিলা লীগ সেক্রেটারি সামিমা ইয়াসমিন লিপি। এদিকে ইসলামী ফাউন্ডেশন নাচোল উপজেলা শাখার উদ্যোগে মসজিদ ভিত্তিক শিশুশিক্ষা কেন্দ্রগুলিতে জাতীয় পতাকা উত্তোলন, শিক্ষার্থীদের অংশগ্রহণে র‌্যালি ও বিকেল ৩টায় নাচোল সরকারি কলেজ মিলনায়তনে দিবসটির তাৎপর্য তুলে ধরে আলোচনা করা হয়।
শিবগঞ্জ : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে এদিন সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। সহকারী কমিশনার (ভূমি) কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিবগঞ্জ আসনের সাংসদ মোহা. গোলাম রাব্বানী। আরো বক্তব্য দেন শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান, সাংগঠনিক সম্পাদক শামসুর রহমান বাবু, শিবগঞ্জ স্নাতক মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ব্রাইনির ইসলাম,  সভায় বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জীবনী নিয়ে আলোচনা করা হয়। অপরদিকে পৌর আওয়ামী লীগ ও উপজেলা ছাত্রলীগের যৌথ উদ্যোগে ডাকবাংলো চত্বরে কেক কেটে অনুষ্ঠানে সূচনা হয়। পরে পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম টুটুল খাঁনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, জেলা যুবলীগের সহসভাপতি তোহিদুল আলম টিয়া, মেসবাউল হক বাবু, উপজেলা যুবলীগের সভাপতি শফিকুল ইসলাম, পৌর আওয়ামী লীগ নেতা অধ্যাপক গোলাম কিবরিয়া প্রপ্রখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন উপজেলা ছাত্রলীগের সভাপতি বেনজির আহমেদ। এদিকে বিনোদপুর ডিগ্রি কলেজের প্রভাষক ও ইত্তেফাকের সাংবাদিক সফিকুল ইসলামের উদ্যোগে মনাকষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পার্শবর্তী কয়েকটি বিদ্যালয়ের শতাধিক শিশু শিক্ষার্থীদের নিয়ে জাতীয় শিশু দিবসে রচনা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষিকা সেলিনা বেগম, প্রধান শিক্ষক এফাজ উদ্দিন, সাংবাদিক জিয়াউল হক জিয়াসহ অন্যরা। এদিকে সকাল ১০টায় ৬১ মনাকষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইউনিয়নের কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিশু শিক্ষার্থীদের মধ্যে জাতীয় শিশু দিবসকে কেন্দ্র করে রচনা ও সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অনুষ্ঠানের আয়োজক সাংবাদিক সফিকুল ইসলাম, মনাকষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসা. সেলিমা বেগম, সাতরশিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষক নেতা এফাজ উদ্দিন, বঙ্গঁবন্ধু প্রজন্মলীগের শিবগঞ্জ থানা শাখার সভাপতি ও সাংবাদিক জিয়াউলা হক জিয়া কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকগণ।
গোমস্তাপুর : দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ ও শিশু-কিশোর সংগঠন ‘আমরা বঙ্গবন্ধুকে ভালবাসি’ পৃথক পৃথক কর্মসূচি পালন করে। সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে শিশু-কিশোরদের অংশগ্রহণে ১টি শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্ত্বর থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে উপজেলা সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ইউএনও ফিরোজ মাহমুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস। সভায় বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) আশিক আহমেদ, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, যুবলীগ নেতা রাশেদুল ইসলাম ও সেরাজুল ইসলাম টাইগার। এদিকে শিশু-কিশোর সংগঠন ‘আমরা বঙ্গবন্ধুকে ভালবাসি’র উদ্যোগে রহনপুর বাজার বেগম কাচারী প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মেহেদী হাসান আশিক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সাংসদ জিয়াউর রহমান। বক্তব্য দেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ডা. ইয়াসিন আলী, ডা. আশরাফুল ইসলাম, ইমরান আলী মুন্সী, স্বর্ণ কিশোরী তাহমিনা হক বুশরা, একেএম নুরুল হুদা জিহাদ প্রমুখ।
নাটোর : এ উপলক্ষে এদিন বিকালে শহরের বড়গাছা এলাকায় পল্লি দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের (পিডিবিএফ) নাটোর আঞ্চলিক কার্যলয়ে এক আলোচনা অনুষ্ঠিত হয়। পিডিবিএফ’র নাটোর আঞ্চলের উপপরিচলিকের আবদুল মালেকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন নাটোর আঞ্চলের সিনিয়র উপপরিচলিক মোখলেছুর রহমান, ল্যাব ইনচার্জ আসাদুজ্জামান, চারঘাট উপজেলার পল্লি দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের কর্মকর্তা জাহাঙ্গীর আলমসহ অন্যরা। এসময় নাটোর, রাজশাহী ও সিরাজগঞ্জের ১৭টি উপজেলার পল্লি দারিদ্র বিমোচন ফাউন্ডেশনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন। অপরদিকে জেলা প্রশাসকের উদ্যেগে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্ধোধন করেন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, জেলা পরিষদ, জেলা আওয়ামী লীগসহ সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠন। এসময় এক আলোচনা সভায় জেলা প্রশাসক শাহিনা খাতুন বলেন, শুধু দলীয়ভাবে নয়, যাতে সবাই একসঙ্গে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানাতে পারে সে জন্যই এই ম্যুরাল স্থাপন করা হয়েছে। প্রতি বছর এই ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়েই বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী দিবসের কর্মসূচি শুরু করা হবে। পরে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। এদিকে দিবসটি উপলক্ষে শহরের সরকারি বালিকা বিদ্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালটি প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে সরকারি এনএস কলেজ অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বাগাতিপাড়া : এ উপলক্ষে এদিন সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে জিমনেসিয়ামে এক আলোচনাসভা ও ‘শিশু থেকে বঙ্গবন্ধু’ শীর্ষক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ইউএনও খোন্দকার ফরহাদ আহমদের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক সেকেন্দার রহমান, ছাত্রী ইসরাত জাহান ঐশি প্রমুখ। এদিকে দিবসটি পালন উপলক্ষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকালে আলোচনাসভা, বহির্বিভাগে বিশেষ স্বাস্থ্য সেবা প্রদান ও উন্নত খাবার পরিবেশন করা হয়। আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আমিনুল ইসলামের সভাপতিত্বে ও পরিসংখ্যানবিদ আরশাদ আলীর সঞ্চালনায় সভায় বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অফিসার খাদেমুল ইসলাম, ডা. রাসেল প্রমুখ। অন্যদিকে তমালতলা শহীদ মিনারের পাদদেশে ছাত্রলীগের উদ্যোগে শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানে দিবসটি পালিত হয়।
সিংড়া : ‘বঙ্গবন্ধুর জন্মদিন,বাংলাদেশের খুশির দিন’ প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে নাটোরের সিংড়ায় কেক কাটা, আনন্দ র‌্যালি, শিশু সমাবেশ ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক। এছাড়াও অন্যদের মাঝে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মুশফিকুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ওহিদুর শেখ, সহসভাপতি আ. ওয়াদুদ মোল্লা, নাটোর জেলা পরিষদের সদস্য সাজ্জাদ হোসেন, উপজেলা যুবলীগের সভাপতি শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক কামরুল হাসান কামরান, পৌর যুবলীগের সভাপতি সোহেল তালুকদার, সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মো. এমরান আলী রানা, সাধারণ সম্পাদক রাজু আহমেদ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা আ. মমিন। এদিকে দিবসটি উপলক্ষে সিংড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে আয়োজিত তিন দিনের বই মেলার উদ্বোধন করেন সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সাদেকুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মুশফিকুর রহমান, সমাজসেবা কর্মকর্তা আ. মমিন, সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মো. এমরান আলী রানা, সাধারণ সম্পাদক রাজু আহমেদ প্রমুখ।
মান্দা : উপজেলা প্রশাসনের উদ্যোগে বেলা ১০টার দিকে পরিষদ চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে পরিষদ মিলনায়তনে ইউএনও মো. নুরুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহমেদ, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ব্রহানী সুলতান গামা, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আফসার আলী মন্ডল উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামানিক, থানার অফিসার ইনচার্জ (ওসি) আনিছুর রহমান, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফজলুর রহমান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোখলেছুর রহমান, যুব উন্নয়ন কর্মকর্তা পরিতোষ কুমার মন্ডল, পল্লি উন্নয়ন কর্মকর্তা গোলাম মোস্তফা, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফম আছফানুল আরেফিন প্রমুখ। শেষে রচনা ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। আলোচনা সভার আগে কেক কাটার মধ্যদিয়ে জাতির জনকের জন্মদিন উদযাপন করা হয়েছে। অন্যদিকে মান্দা মমিন শাহানা ডিগ্রি কলেজ, গোটগাড়ী শহীদ মামুন হাইস্কুল ও কলেজ, মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, রেবা আখতার আলিম মাদরাসা, প্রসাদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইসলামিক ফাউন্ডেশন পরিচালিত শিশু শিক্ষাকেন্দ্রসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান দিবসটি পালন করেছে।
মহাদেবপুর : উপজেলা প্রশাসনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি মহাদেবপুর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মহাদেবপুর ও বদলগাছী আসনের সাংসদ ছলিম উদ্দীন তরফদার সেলিম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) উম্মুল বানীন দ্যুতি, সহকারী পুলিশ সুপার কুদরত-ই-খুদা, উপজেলা কৃষি অফিসার একেএম মফিদুল ইসলাম, মহাদেবপুর থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা আমিনা খাতুন, মহাদেবপুর সদর ইউপি চেয়ারম্যান মাহবুবুর রহমান ধলু প্রমুখ। উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয় এবং প্রধান অতিথি সাংসদ ছলিম উদ্দীন তরফদার দিবসটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন।
বদলগাছী : এ উপলক্ষে এদিন সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মহিল ডিগ্রি কলেজে মিলিত হয়। সেখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা হুসাইন শওকতের সভাপতিত্বে প্রধান অথিতির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজাম শফি মাহমুদ। বিশেষ অথিতির বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু খালেদ বুলু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জবির উদ্দীন এফএফ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ সাজ্জাত হোসেন চৌধুরী ও বঙ্গবন্ধু সরকারি মহাবিদ্যালয়ের বাংলা বিভাগ প্রধান ড. ফাল্গুনী চক্রবর্তী প্রমুখ। এর আগের দিন বৃহস্পতিবার উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে বদলগাছী পাইলট হাইস্কুল চত্বরে প্লে- থেকে ১০ শ্রেণির ছাত্র-ছাত্রীর মধ্যে চিত্রাঙ্কণ, রচনা, কুইজ ও মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের ব্যাডমিন্টন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিজয়ী প্রতিযোগিদের মধ্যে প্রধান অথিতি ও সভাপতি পুরুস্কার বিতরণ করেন। এছাড়াও আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনসহ উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করা হয়।
ঈশ্বরদী : এ উপলক্ষে ঈশ্বরদী সাহিত্য-সংস্কৃতি পরিষদের উদ্যোগে পরিষদ মিলনায়তনে পরিষদ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঈশ্বরদী সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি অ্যাডভোকেট মুস্তাফিজুর রহমান কামাল। সভায় বক্তব্য দেন পরিষদের আজীবন সদস্য অধ্যাপক উদয় লাহিড়ী, সাধারণ সম্পাদক আবদুল আজিজ, সহসভাপতি অধ্যাপক আখতার হোসেন, ফজলুর রহমান ফান্টু, হাসান চিশতি, আতাউর রহমান বাবলু প্রমুখ। #
সাঁথিয়া : উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ টেনিস মাঠে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও শিক্ষক শফিকুল ইসলাম রিপনের পরিচালায় আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মোখলেছুর রহমান, সাবেক উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা নিজাম উদ্দিন, উপজেলা আ’লীগ সভাপতি আবদুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাবেক সভাপতি মোজাম্মেল হক খান, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু তালেব প্রামানিক, তাহমিনা পারভীন বেবি, সাঁথিয়া থানার ওসি (তদন্ত) রমজান আলী, আ’লীগ নেতা হাসান আলী খান, কার্তিক চন্দ্র সাহা, অধ্যাপক আবদুদ দাইন, অধ্যাপক আশরাফুল আলম মজনু, উপজেলা যুবলীগের সভাপতি আবদুল জলিল জনি, প্রেসক্লাব সভাপতি জয়নুল আবেদীন রানা, উপজেলা ছাত্রলীগের আহবায়ক শামসুল হক স্বপন প্রমুখ। এছাড়া উপজেলা আ’লীগ দলীয় কার্যালয়ে কেক কেটে দিবসটি উদযাপন করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ