রাজশাহী অঞ্চলে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

আপডেট: জানুয়ারি ১০, ২০২১, ১১:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী অঞ্চলে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রোববার (১০ জানুয়ারি) রাজশাহী জেলা ও উপজেলা পর্যায়ে এ দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে আলোচনাসভা, দোয়া মাহফিল ও শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।
বড়াইগ্রাম প্রতিনিধি : নাটোরের বড়াইগ্রামে উপজেলা ও বনপাড়া পৌর আওয়ামীলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। সকালে বনপাড়া বাইপাস চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন, নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল কুদ্দুস।
পরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পৌর চত্বরে এসে শেষ হয়। সেখানে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান মিজানের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন, অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি, বনপাড়া পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি কেএম জাকির হোসেন, শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক মোল্লা, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবলু, জোয়াড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবু হেনা মোস্তফা কামাল, মাঝগাঁও এর সাবেক চেয়ারম্যান খোকন মোল্লা, পৌর কাউন্সিলর মোহিত কুমার সরকার ও শরিফুন্নেছা শিরিন, ছাত্রলীগের সাবেক সভাপতি কেএম জিল্লুর হোসেন জিন্নাহ, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম শাহীন।
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: দিবসটি উপলক্ষে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ। পরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রুহুল আমীন, পৌর আওয়াম লীগের সভাপতি অধ্যাপক মো. শরিফুল আলম, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দ প্রমুখ।
শিবগঞ্জ সংবাদদাতা : শিবগঞ্জে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। রোববার সকালে শিবগঞ্জ আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের সূচনা হয়। পরে উপজেলা পরিষদ সংলগ্ন মুজিব মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
এসময় আরও উপস্থিত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শ্রী কুনাল মুখার্জী, ঘাতক দালাল নিমূর্ল কমিটির চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক হারুন অর রশিদ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা বরুন কুমার মন্ডল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস ও উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম প্রমুখ। শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফিরাত কামনায় দোয়া মোনাজাত করা হয়।
নওগাঁ প্রতিনিধি : দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন শেষে এক মিনিট নিরাবতা পালন করা হয়। এসময় সংক্ষিপ্ত আলোচনাসভায় জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল মালেক, সহ-সভাপতি নির্মল কৃষ্ণ সাহা ও সাবেক এমপি শাহিন মনোয়ারা হক, সাংগঠনিক সম্পাদক বিভাস মজুমদার গোপাল, যুবলীগের সাধারণ সম্পাদক বিমান কুমার রায়, স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক অ্যাডবোকেট ওমর ফারুক সুমন, শ্রমিকলীগের সভাপতি আব্দুল মজিদ ও সাধারণ সম্পাদক মামুনুজ্জামান মামুন, জেলা মহিলা লীগের সভাপতি পারভীন আকতার ও সাধারণ সম্পাদক লিপি সাহা প্রমুখ।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিভিন্ন কর্মসুচীর মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিলো, জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিককৃতিতে মাল্যদান, দোয়া ও আলোচনাসভা।
এ উপলক্ষে ১০ জানুয়ারি রোববার সকাল ৯টার দিকে নাচোল মধ্যবাজার দলীয় কার্যালয়ে আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল অহাবের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদ সদস্য রয়েল বিশ্বাস, নাচোল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও নাচোল ইউপি চেয়ারম্যান আব্দুস ছালাম, জেলা আ’লীগের সাবেক তথ্য ও গবেষণা সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।
এছাড়াও উপস্থিত ছিলেন নাচোল উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার বীর মুক্তি যোদ্ধা মতিউর রহমান, ১নং কসবা ইউনিয়নের সাধারণ সম্পাদক আজিজুর রহামান, উপজেলা ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নইম মুন্নিসহ আওয়ামীলীগ, যুবলীগ ছাত্রলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। পরে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিককৃতিত্বে পুস্পস্তবক অর্পণ করা হয়।
মান্দা প্রতিনিধি : দিবসটি উপলক্ষে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাজিম উদ্দিন মন্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন, উপজেলা চেয়ারম্যান মোল্লা এমদাদুল হক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাহিদ মোর্শেদ বাবু, উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ জহুরুল ইসলাম, সাবেক দফতর সম্পাদক অনুপ কুমার মহন্ত, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান গৌতম কুমার মহন্ত, উপজেলা মহিলা যুবলীগের সভাপতি ও ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, সাধারণ সম্পাদক মমেনা খাতুন, উপজেলা শ্রমিকলীগের সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ।
লালপুর প্রতিনিধি : দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সকালে লালপুর উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা অর্পন করেন নেতৃবৃন্দ। পরে উপজেলা অডিটোরিয়ামে লালপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আফতাব হোসেন ঝুলফু’র সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
সভায় বক্তব্য দেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলী, নাটোর জেলা আওয়ামী লীগের সদস্য উপাধ্যক্ষ বাবুল আক্তার, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, মহিলা সম্পাদিকা কাজি আছিয়া জয়নুল বেনু, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান পরভীন আক্তার প্রমুখ।
জয়পুরহাট প্রতিনিধি : দিবসটি উপলক্ষে জয়পুরহাটে বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি ও প্রবীণ হিতৈষী সংঘ, জেলা শাখার যৌথ উদ্যোগে আনুষ্ঠানিকতায় শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বিকালে শহরের জেলা পরিষদ মিলনায়ত (টাউন হল) ২য় তলাস্থ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত শীত বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি প্রফেসর (অব.) মো. মোত্তালেব আলী দেওয়ান।
প্রধান অতিথির বক্তব্য প্রদান ও শীতবস্ত্র বিতরণ করেন, জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন, প্রবীণ হিতৈষী সংঘ জেলা শাখার চেয়ারম্যান মো. আকরাম হোসেন, অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতি জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল হাই প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন, সংঘ জেলা শাখার কোষাধ্যক্ষ মো. মতিউর রহমান।

এ বিভাগের অন্যান্য সংবাদ