রাজশাহী অঞ্চলে বিএনপি-জামায়াতের ৩১৩ জনকে গ্রেফতার

আপডেট: অক্টোবর ৩০, ২০২৩, ১২:০৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীসহ চার জেলায় নাশকতার পরিকল্পনা ছাড়াও বিভিন্ন অভিযোগে বিএনপি-জামায়াতের ৩১৩ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এরমধ্যে রাজশাহী জেলায় ১২৭ জন, চাঁপাইনবাবগঞ্জের ৩৮ জন, নওগাঁয় জামায়াত-বিএনপির ১১৫ জন ও নাটোরে ৩৩ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

জানা গেছে, রাজশাহীতে হরতালের আগে নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপি ও সহযোগী সংগঠনের ১২৭ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) গ্রেফতার করেছে ৭০ জনকে। অন্য ৫৭জনকে গ্রেফতার করেছে জেলা পুলিশ।

আরএমপি কমিশনার বিপ্লব বিজয় তালুকদার জানান, হরতাল ঘিরে নাশকতার পরিকল্পনার অভিযোগে বিএনপি ও সহযোগী সংগঠনের ৭০ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে আরএমপির বিভিন্ন থানা পুলিশ। শনিবার (২৮ অক্টোবর) রাতে তাদের গ্রেফতার করা হয়।

এদিকে রাজশাহী জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রফিকুল আলম জানান জানান, রাতে চারঘাট উপজেলায় নাশকতার পরিকল্পনা করার সময় বিএনপির ছয় নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। রবিবার দুপুরে তাদেরকে আদালতে সোপর্দ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, চাঁপাইনবাবগঞ্জের ৩৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এরমধ্যে ৩০ জনকে বিএনপির নেতাকর্মীকে ঢাকা যাওয়ার পথে তুরাগ থানা পুলিশ আটক করেছে। এছাড়া নাশকতা সৃষ্টির অভিযোগে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের ৮জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) চৌধুরী জুবায়ের আহাম্মদ জানান, হরতাল চলাকালে আটককৃতরা নাশকতার সৃষ্টির চেষ্টা করায় তাদের আটক করা হয়েছে। নওগাঁ প্রতিনিধি জানান, বিএনপি-জামায়াত ও এর সহযোগী সংগঠনের ১১৫জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতদের রোববার আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে নওগাঁ সদরে ১২জন, নিয়ামতপুরে ১৩, মান্দায় ৯, মহাদেবপুরে ৮, বদলগাছি ১১, সাপাহারে ১৭, পোরশায় ১০, ধামইরহাটে ৮, পত্নীতলায় ৮, আত্রাইয়ে ১১ এবং রাণীনগর উপজেলায় ৮ জন।

পুলিশ জানায়, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে বিভিন্ন ওয়ারেন্ট ও নিয়মিত মামলার আসামিদের গ্রেফতার করা হচ্ছে। এটি চলমান থাকবে।
নওগাঁ সদর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে আসামিদের গ্রেফতার করা হয়েছে। রোববার তাদের আদালতে নেওয়া হয়।

নাটোর প্রতিনিধি:
ঢাকায় অনুষ্ঠিত বিএনপির সমাবেশ থেকে ফেরার পথে নাটোরের লালপুর উপজেলা বিএনপির সদস্য সচিব হারুনার রশিদ পাপ্পুসহ ১২ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়াও সিংড়া পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক মহিদুল ইসলামসহ ৫ জন বিএনপির নেতাকর্মী, গুরুদাসপুরে ৩, নাটোর সদরে ৩ জন, বড়াইগ্রামে ৬ জন এবং বাগাতিপাড়া থানা পুলিশ ৪ জনকে গ্রেফতার করে।

লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জ্বল হোসেন জানান, নাশকতার প্রস্তুতির অভিযোগে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতদের নাটোর আদালতে প্রেরণ করা হয়েছে।

সিংড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান বলেন, বিএনপির আটক ৫ জন নেতাকর্মীকে বিশেষ ক্ষমতা আইনের মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ