রাজশাহী অঞ্চলে বিশ্ব জনসংখ্যা দিবস পালন

আপডেট: জুলাই ১২, ২০১৭, ১:২৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


‘পরিবার পরিকল্পনা, জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন’ প্রতিপাদ্যে রাজশাহী অঞ্চলে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। গতকাল মঙ্গলবার বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, প্রশংসাপত্র প্রদান, মাঠকর্মীদের পুরস্কার প্রদানসহ নানা কর্মসূচির মাধ্যমে পৃথক পৃথকভাবে দিবসটি উদযাপন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
মোহনপুর : এ উপলক্ষে বেলা ১১টায় স্বাস্থ্য কমপ্লেক্স চত্তরে একটি মিছিল প্রদক্ষিণ শেষে হলরুমে আলোচনাসভায় মিলিত হয়। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাকিনের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য দেন সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামসুল হুদা। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক আবদুস সামাদ। তিনি বলেন, অতিরিক্ত জনসংখ্যা সম্পদ নয়, বরং বোঝা। অপুষ্টি অপর্যাপ্ত শিক্ষার সুযোগ, বেকারত্ব সেবার অপ্রতুল্লতা ইত্যাদি সমস্যা মূলে রয়েছে অতিরিক্ত জনসংখ্যা। সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান উপধাক্ষ্য মাওলানা আবুল কালাম আজাদ, বানেছা বেগম, সহকারী কমিশনার (ভূমি) শুক্লা সরকার, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. গৌতম কুমার পাল, ডা. শরিফা বেগম। অনুষ্ঠান পরিচালনা করেন ডা. সাইদুর রহমান বাচ্চু।
তানোর : এ উপলক্ষে মিছিলটি উপজেলা চত্তর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। সভায় উপজেলা নির্বাহী অফিসার শওকাত আলীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুর রহিম, পরিবার পরিকল্পনা অফিসার সাকিয়া হায়দার, শিক্ষা অফিসার শামীম আহম্মেদ, যুব উন্নায়ন অফিসার সাদিকুজ্জামান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার দায়িত্বে থাকা অফিসার ডা. মনোয়ার সাদিক সাত প্রমুখ।
বাঘা : দিবসটি উপলক্ষে গতকাল সকালে এক বিশাল মিছিল শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভা কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় চারজন মাঠকর্মীকে শ্রেষ্টত্বদের প্রশাংসাপত্র দেয়া হয়। সভায় প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলাম বলেন, ধারণ ক্ষমতার চেয়ে বেশি বোঝা বহন করা দায়। এজন্য আমাদের প্রধান কাজ হবে দেশের আয়োতনের জায়গা থেকে জনসংখ্যা কমিয়ে আনা। ফলে বাল্যবিয়ে প্রতিরোধের বিষয়টিকে গুরুত্ব আরোপ করে শিশুর পেট থেকে যেন আর শিশু জন্মগ্রহণ না করে, সেদিকে খেয়াল রাখার জন্য বিশেষভাবে আহবান জানান। সভায় উপস্থিত সকলদের ১৮ পেরিয়ে ২০ বছরের পূর্বে বিয়ে না করার প্রত্যয় ব্যক্ত করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচএ) ডা. সিরাজুল ইসলাম। সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১ বীরমুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান ফারহানা দিল আফরোজ রুমি, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবদুর রাজ্জাক, ডা. শারমিন সুলতানা, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফুল ইসলাম, মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম, মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, আড়ানী ইউনিয়ন চেয়ারম্যান প্রভাষক রফিকুল ইসলাম, বাউসা ইউনিয়ন চেয়ারম্যান শফিকুর রহমান, বাঘা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নুরুজ্জামানসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষক ও দুই শতাধিক শিক্ষার্থী। পরে চারজন মাঠকর্মীকে শ্রেষ্টত্বদের প্রশাংসাপত্র দেয়া হয়।
চাঁপাইনবাবগঞ্জ : সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মাহমুদুল হাসান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিভিল সার্জন ডা. কাজি শামীম, পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক ডা. আবদুস সালাম, সহকারি পরিচালক রওশানারা বেগম, ঝিলিম ইউপি চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি প্রমুখ। শেষে পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে অবদান রাখার জন্য শাহবাজপুর ও ঝিলিম ইউনিয়ন পরিষদসহ ১০ জনকে প্রশংসাপত্র প্রদান করা হয়।
ভোলাহাট : দিবসটি উপলক্ষে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা স্বান্থ্য কমপ্লেক্স থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এসময় বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান লোকমান আলী, মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরশ রেখা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এনামুল হক, দলদলী ইউপি চেয়ারম্যান মাজহারুল ইসলাম পুতুল, গোহালবাড়ী ইউপি চেয়ারম্যান আবদুল কাদের, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল হক, আ’লীগ উপজেলা শাখার সহসভাপতি ইয়াসিন আলী শাহ। স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহ নেওয়া। অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, সফল দম্পতি সাংবাদিক গোলাম কবির, অবসরপ্রাপ্ত পরিবার পরিকল্পনা সুপারভাইজার আফসার আলী, এফডাব্লুএ মাহফুজা খাতুনসহ অন্যরা। আলোচনা শেষে সফল কাজের জন্য শ্রেষ্ঠ পুরুস্কার হিসেবে ক্রেস্ট ও সম্মানাপত্র প্রদান করা হয়। এফডাব্লুএ আরফাতুন নেশা, নুরজাহান খাতুন, সুরাইয়া খাতুন, ইয়াসমিন আক্তারকে এবং দলদলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে দেয়া হয় শ্রেষ্ঠ পুরুস্কার সন্তোষ্ট দম্পতি হিসেবে পুরুস্কৃত করা হয় সাংবাদিক গোলাম কবির ও স্ত্রী মানসুরা খাতুনকে।
গোমস্তাপুর : উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বাইরুল ইসলাম। বক্তব্য দেন ইউএনও শিহাব রায়হান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নুরুন্নেসা বাবলী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম, রহনপুর পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ সারোওয়ার রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ আদম ও সাংবাদিক আতিকুল ইসলাম আজম। অনুষ্ঠানে পরিবার পরিকল্পনায় অবদান রাখায় গোমস্তাপুর ইউনিয়ন পরিষদ, পাবর্তীপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, পরিবার কল্যাণ পরিদর্শিকা মনোয়ারা বেগম ও পরিবার কল্যাণ সহকারী রাজিয়া সুলতানাকে পুরস্কৃত করা হয়।
বড়াইগ্রাম : উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও ইশরাত ফারজানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক প্রতিমন্ত্রী অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপি। অন্যদের মধ্যে বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রঞ্জন কুমার দত্ত, পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাবিবুর রহমান, মেডিকেল অফিসার (এমও) ডা. ওয়ালিউল ইসলাম, ইউপি চেয়ারম্যান খোকন মোল্লা প্রমুখ।
মহাদেবপুর : উপজেলা নির্বাহী অফিসারের সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার মোবারক হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আবদুস সাত্তার নান্নু। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা সাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আখম আক্তারুজ্জামান আলাল। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তোফায়েল আহম্মেদ। এসময় পরিবার পরিকল্পনা অফিসের কর্মকর্তা-কর্মচারীগণ উপস্থিত ছিলেন। উপজেলায় জনসংখ্যা নিয়ন্ত্রণের বিশেষ অবদান রাখায় চার জনকে কেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। আলোচনা সভার পূর্বে বিশ্ব জনসংখ্যা দিবসের স্লোগান মুখরিত একটি র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক গুলি প্রদক্ষিণ করেন।
সাপাহার : উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে গতকাল বেলা ১১টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। শোভাযাত্রা শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার ফাহাদ পারভেজ বসুনীয়া। বক্তব্য দেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুমিনুল হক, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার আবদুর রহমান, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার শরিয়তুল্লাহ প্রমুখ। এসময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সুধীজনসহ অনেকেই উপস্থিত ছিলেন। সভা শেষে শ্রেষ্ট কর্মী ও প্রতিষ্ঠানকে প্রশংসাপত্র ও পুরুষ্কার বিতরণ করা হয়।
নিয়ামতপুর : এ উপলক্ষে শোভাযাত্রাটি উপজেলা পরিষদের প্রধান ফটকের সামনে থেকে শুরু করে প্রধান সড়ক প্রদক্ষিণ করে। উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) শাহিন রেজার সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এনামুল হক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার আবদুল হান্নান, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সেলিম উদ্দিন। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলম শেখ, উপজেলা সহকারী প্রকৌশলী (বিএমডিএ) মতিউর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার নূরুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার তরিকুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার আমীর আবদুল্লাহ ওয়াহেদুজ্জামান, একটি বাড়ি একটি খামার প্রকল্পের সমন্বয় অফিসার আসাউর রহমান, রসুলপুর ইউনিয়ন চেয়ারম্যান আবদুর রাজ্জাক, নিয়ামতপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন তোতা প্রমুখ। আলোচনা সভা শেষ শ্রেষ্ঠ ইউনিয়ন হিসাবে রসুলপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন। এছাড়া শ্রেষ্ঠ মাঠ কর্মীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।
সাঁথিয়া : পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে ও এফপিআই আল আমিনের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান মোখলেছুর রহমান। স্বাগত বক্তব্য দেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম মহিউদ্দিন। আরো বক্তব্য দেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক উপপরিচালক ডা. মনসুরুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোজাফফর হোসেন, অধ্যাপক আবদুদ দাইন, সাঁথিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবুল কাশেম, ডা. প্রনব কুমার সাহা, পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী রফিকুল ইসলাম, রাশিদা খাতুন প্রমুখ। পরে প্রধান অতিথি শ্রেষ্ঠ কর্মীদের হাতে সনদপত্র ও পুরস্কার তুলে দেন।
দিনাজপুর : এ উপলক্ষে শিশু অ্যাকাডেমি মিলনায়তনে পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ডা. আবু নছর নুরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম রাব্বী, সিভিল সার্জন ডা. গোলাম মাওলা বক্স চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান ফরিদুল ইসলাম, সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ওবায়দুর রহমান, ডা. শামীম, শিখা ঘোষ, ডা. গোপী নাথ বসাক, ডা. আ. করীম, কৃষিবিদ গোলাম মোস্তফা। পরে শ্রেষ্ঠ কর্মী ও প্রতিষ্ঠানের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ