রাজশাহী অঞ্চলে বিশ্ব পানি দিবস পালন

আপডেট: মার্চ ২৩, ২০১৭, ১২:৪৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘নদ নদী খাল বিলে দূষণ চলে যদি, জনগণের দুঃখ তাতে বাড়বে নিরবধি’ স্লোগানে রাজশাহী অঞ্চলে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার র‌্যালি, আলোচনাসভা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতাসহ নানা আয়োজনে দিবসটি পালন করা হয়। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-  পুঠিয়া : এ উপলক্ষে এদিন ১১টার দিকে উপজেলা প্রশাসনের উদ্দ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুণরায় উপজেলা পরিষদ চত্তরে ফিরে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা, সহকারী কমিশনার ভূমি শফিকুর আলম, সিনিয়র মৎস্য অফিসার সাহেদ আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ প্রমুখ।
চাঁপাইনবাবগঞ্জ : এদিন সকালে জেলা প্রশাসক মাহমুদুল হাসানের নেতৃত্বে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন স্থানীয় সরকারের উপপরিচালক আবু জাফর, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ শাহিদুল আলম, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী সিদ্দিকুর রহমান ভুঁঞা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী বাহার উদ্দিন মৃধা, বিএমডিএ’র নির্বাহী প্রকৌশলী হারুণ অর রশিদ, ডাকসোর আঞ্চলিক সমন্বয়কারী খ্ইারুল ইসলাম প্রমুখ।
নাচোল : এ উপলক্ষে এদিন সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে পরিষদের কর্মকর্ত-কর্মচারী, স্কুল-কলেজের শিক্ষার্থী ও ভিন্নি পেশাজীবীদের অংশগ্রহণে একটি র‌্যালি বের হয়ে পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদ চত্বরে শেষ হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে দিবসটির তাৎপর্য তুলে দরে চিত্রাঙ্কণ, রচনা প্রতিযোগিতা ও অলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইউএনও মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ব পানি দিবসের আলোচনায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের। অন্যদের মাঝে বক্তব্য দেন বিএমডিএ নাচোল জোনের সহকারী প্রকৌশলী মুঞ্জুরুল ইসলাম, নাচোল পৌর মেয়র আবদুর রশিদ খান, মহিলা ভাইস চেয়ারম্যান প্রতিমা রানী, কসবা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান প্রমুখ। শেষে বিজয়ীদের হাতে পুরুস্কার তুলে দেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের ও ইউএনও মুহাম্মদ নাজমুল হক।
গোমস্তাপুর : দিবসটি উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস ও ডাসকোর উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা। সকালে ডাসকোর উদ্যোগে উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালি বের হয়। পরে উপজেলা চত্ত্বরস্থ মুক্তিযুদ্ধ স্মৃতি স্তম্ভে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন ইউএনও ফিরোজ মাহমুদ। বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সাংসদ গোলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা কাবিলউদ্দিন ডাসকো প্রতিনিধি সেলিম রেজা প্রমুখ। অপরদিকে কারিতাস রাজশাহী অঞ্চলের উদ্যোগে রাধানগর ইউনিয়নের আক্কেলপুর বাজারে র‌্যালি, শিশু-কিশোরদের চিত্রাংকণ, বির্তক ও রচনা প্রতিযোগিতা এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সকালে রোকনপুর উচ্চবিদ্যালয় থেকে বের হওয়া র‌্যালি বাজার এলাকা প্রদক্ষিণ করে একই স্থানে এসে আলোচনা সভায় মিলিত হয়। সভায় সভাপতিত্ব করেন রোকনপুর উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন। সভায় বক্তব্য দেন কারিতাসের জুনিয়র প্রোগ্রাম অফিসার এসএম গোলাম রসুল ও সুপার ভাইজার শ্রী ধীরেন্দ্রনাথ কর্মকার, সহকারী শিক্ষক শাহ আলম, ইমদাদুল হক, গোলাম মুক্তাদী ও তোজাম্মেল হক, আদিবাসী দিঘোরী পরিষদের রাজা জহুরলাল এক্কা, সাংবাদিক নাহিদ ইসলাম প্রমুখ।
নাটোর : দিবসটি উপলক্ষে বুধবার সকালে জেলা প্রাশাসনসহ বিভিন্ন দফতরের আয়োজনে শহরের মাদরাসা মোড় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা কালেকক্টরের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের হলরুমে এক সেমিনার ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সভায় জেলা প্রশাসক শাহিনা খাতুন, নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি, সচেতন নাগরিক কমিটির সভাপতি রেজাউল করিম রেজাসহ অন্যরা বক্তব্য দেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ