রাজশাহী অঞ্চলে যথাযোগ্য মর্যাদায় পলিত হলো পুলিশ মেমোরিয়াল ডে

আপডেট: মার্চ ১, ২০২১, ৯:২৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী অঞ্চলে যথাযোগ্য মর্যাদায় পলিত হয়েছে পুলিশ মেমোরিয়াল ডে। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান, আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও জনগণের যানমাল রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় আত্মত্যাগকারী পুলিশ সদস্যদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও রাজশাহী রেঞ্জ পুলিশ।
এ দিবস উপলক্ষে সোমবার (১ মার্চ) সকাল ১০ টায় আরএমপি পুলিশ লাইন্সের স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পণ ও এক মিনিট নিরবতা পালনসহ নিহত পুলিশ সদস্যদের রুহের মাগফেরাত কামনায় দোয়া করা হয়। এরপর আরএমপি’র পুলিশ লাইন্স পিওএম কনফারেন্স রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয় । আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক। বিশেষ অতিথি ছিলেন রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জয়দেব কুমার ভদ্র। আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসনে।
আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল আব্দুল মোত্তাকিম। আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন) সুজায়েত ইসলাম, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) মজিদ আলী সহ রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও রাজশাহী রেঞ্জের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
পুলিশ মেমোরিয়াল ডে-২০২১-এ আইন শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন ও জননিরাপত্তায় কর্তব্যরত অবস্থায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও রাজশাহী রেঞ্জের নিহত ৩১ পুলিশ সদস্যদের পরিবারবর্গকে সম্মাননা উপহার প্রদান করা হয় এবং সড়ক দুর্ঘটনায় নিহত পুলিশ সদস্য কামাল পারভেজের পরিবারের মাঝে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের প্রদানকৃত এক লক্ষ টাকা তুলে দেন পুলিশ কমিশনার।
আমাদের নাটোর প্রতিনিধি জানান, সারা দেশের মতো নাটোরেও যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে পুলিশ মেমোরিয়াল ডে। দিবসটি উপলক্ষে নাটোর জেলা পুলিশের আয়োজনে শহরের হরিশপুর বাইপাস মোড় থেকে এক র‌্যালি বের করা হয়। র‌্যাালটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা পুলিশ লাইনসে গিয়ে শেষ হয়। পরে সেখানে অস্থায়ী স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করেন জেলা প্রশাসক শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন সাহা সহ পুলিশ সদস্যরা। এসময় এক মিনিট নিরবতা পালন এবং নিহত পুলিশ সদস্যদের স্বরণে মোনাজাত করা হয়। পরে পুলিশ লাইন্সে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে জেলা প্রশাসক ও পুলিশ সুপার সহ অন্যন্যরা বক্তব্য দেন। অনুষ্ঠানে পিবিআই, সিআইডি, হাইওয়ে পুলিশ সহ বিভিন্ন ইউনিট অংশ গ্রহন করে।
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে দেশব্যাপী সকল পুলিশ ইউনিটে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে ‘পুলিশ মেমোরিয়াল ডে’। এ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলা পুলিশের আয়োজনে দিবসটি পালন করা হয়। গতকাল সোমবার দুপুর ১২ টায় এ দিনে নয়াগোলা পুলিশ লাইন্সে পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব বিপিএম পিপিএম (বার) স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে, বিভিন্ন পুলিশ কর্মকর্তা ও নিহত পুলিশ পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণের পর সারাদেশে বিভিন্ন স্থানে আইন-শৃঙ্খলা রক্ষা করতে গিয়ে কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী পুলিশ সদস্যদের প্রতি সশ্রদ্ধ সালাম জানানো হয় । শেষে, মৃত্যুবরণকারী পুলিশ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয় । এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার (হেডকোয়ার্টার) এস এ এম ফজলে-ইÑখুদা, সহকারি পুলিশ সুপার (শিক্ষানবীস) খলিলুর রহমান, সদর থানার অফিসার ইনচার্জ মোজাফফর হোসেনসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সদস্য। এদিকে, দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে, বাংলাদেশ পুলিশ সদর দপ্তর হতে প্রাপ্ত জেলার ৫ জন শাহাদাতবরণকারি পুলিশ কর্মকর্তার পরিবারের হাতে নগদ ৫০ হাজার টাকা, উডেন বক্স, সার্টিফিকেট ও অন্যান্য উপহার সামগ্রী প্রদান এবং জেলা পুলিশের পক্ষ থেকে ১৫ জনকে উপহার সামগ্রী প্রদান করা হয়।