রাজশাহী অঞ্চলে শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত ‘বহু প্রতিভার অধিকারী তেজশ্রী যুবক শেখ কামাল তারুণ্যের স্পন্দন’

আপডেট: আগস্ট ৬, ২০২২, ১২:৫২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :


রাজশাহীতে দিনব্যাপি নানা আয়োজনে বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। দিনব্যাপি আয়োজনের মধ্যে ছিলো- পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল।

আলোচনা সভায় বক্তারা বলেন, কীর্তিমানের মৃত্যু নাই। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট বর্তমান গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্ম গ্রহণ করেন। মাত্র ২৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। তিনি একজন ক্রীড়া মোদী মানুষ ছিলেন। খেলাধুলা, সংগীত, অভিনয়, বির্তক, উপস্থিত বক্তৃতা প্রতিটি ক্ষেত্রেই তার অবদান ছিল অনস্বীকার্য। তিনি একাধারে যেমন দেশের সেরা ক্রীড়া সংগঠক এবং ক্রীড়াবিদ ছিলেন; তেমনি ছাত্র হিসেবেও তিনি ছিলেন অত্যন্ত মেধাবী। ‘স্পন্দন শিল্পীগোষ্ঠী’ প্রতিষ্ঠা করে শেখ কামাল সংস্কৃতি জগতে অমর হয়ে আছেন। অফুরন্ত প্রাণশক্তির অধিকারী মানুষটি একই সঙ্গে ছিলেন অত্যন্ত বিনয়ী, ভদ্র, নির্লোভ, নিরহংকারী ও সদালাপী। তিনি তারুণ্যের হৃদয় জাগরণে স্পন্দন হিসেবে অমর হয়ে রয়েছেন।

বক্তারা আরও বলেন, ৭৫-এর ১৫ আগস্ট এক ঘোর অমানিশায় স্বাধীনতা বিরোধী ঘাতকের দল জাতির পিতাকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে। সেই কালরাতে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে ঢুকে খুনিরা প্রথমেই হত্যা করে বঙ্গবন্ধু শেখ মুজিবের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শেখ কামালকে। কাপুরুষ হত্যাকারীদের দল শারীরিকভাবে শেখ কামালকে হত্যা করলেও বাংলাদেশের ক্রীড়াঙ্গনকে আন্তর্জাতিক মানে উন্নীত করার অভিযাত্রায় তার প্রদর্শিত পথ, আদর্শ এবং দিকনির্দেশনা আজও এক অনুকরণীয় মডেল। তিনি আমাদের মাঝে অনুপ্রেরণার উৎস হয়ে সদাজাগ্রত আছেন এবং ভবিষ্যতেও থাকবেন।

রাজশাহী প্রশাসন : জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) সকালে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এরা আগে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আলোচনা সভায় জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জ ডিআইজি মো আব্দুল বাতেন, আরএমপির পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম, রাজশাহী মহানগর ইউনিট কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা ডা. আব্দুল মান্নান।

আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, রাজশাহী নিউ গভ. ডিগ্রী কলেজের প্রফেসর ড. মো. আলীউল আলম।
এছাড়াও উপস্থিত ছিলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) আবু তাহের মাসুদ রানা, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) জিয়াউল হক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) এএনএম মঈনুল ইসলাম, স্থানীয় সরকার পরিচালক এনামুল হক, সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক, উপ-পরিচালক (স্থানীয় সরকার) শাহানা আখতার জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরীসহ রাজশাহী জেলার বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তারা-কর্মচারীরা।

রাজশাহী মহানগর আওয়ামী লীগ : জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, রাজশাহী মহানগরের উদ্যোগে সকাল ১০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের স্বাধীনতা চত্বরে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন, নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল। বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, সহ-সভাপতি শাহীন আকতার রেনী, যুগ্ম সম্পাদক আহ্সানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আসলাম সরকার, মীর ইসতিয়াক আহমেদ লিমন, নগর শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শরীফ আলী মুনমুন, নগর কৃষক লীগ সভাপতি রহমতউল্লাহ সেলিম, নগর স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক জেডু সরকার, নগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক ডা. সিরাজুম মুবিন সবুজ। সঞ্চালনা করেন, নগরের উপ-প্রচার সম্পাদক সিদ্দিক আলম। আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল শহিদ ক্যাপ্টেন শেখ কামালের স্মৃতিচারণ করে ১৫ আগস্ট হত্যাকান্ডের বিচারের যে রায় হয়েছে তার দ্রুত কার্যকর করার জন্য দাবি জানিয়ে হত্যাকান্ডের নেপথ্যে আন্তর্জাতিক যে শক্তি কাজ করেছে তাও অবিলম্বে চিহ্নিত করে বিচারের দাবি জানান।

আলোচনা সভায় নগর আওয়ামী লীগের অন্যান্য নেতা-কর্মীসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী জেলা আওয়ামী লীগ : জন্মদিন উপলক্ষে বেলা ১১টার দিকে রাজশাহী জেলা আওয়ামী লীগের উদ্যোগে অলোকার মোড়ের দলীয় কার্যালয়ে এই দোয়া ও বিশেষ প্রার্থনা সভা অনুষ্ঠিত হয়। এসময় রাজশাহী জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনিল কুমার সরকারের অসুস্থতাজনিত কারণে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আমানুল হাসান দুদু। এদিকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক এমপি আব্দুল ওয়াদুদ দারার পরিচালনায় দোয়া পরিচালনা করেন, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক রেজওয়ানুল হক পিনু মোল্লা। এসময় উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাড. মতিউর রহমান, সহ-সভাপতিমন্ডলী আমানুল হাসান দুদু, অ্যাড. ইব্রাহিম হোসেন, সাইফুল ইসলাম দুলাল প্রমুখ।

রাজশাহী জেলা যুবলীগ: জন্মদিন উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল। বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ্ আলী আজম সেন্টু ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, সহ-সভাপতি মাহমুদ হাসান ফয়সাল সাংগঠনিক সম্পাদক ওয়াসীম রেজা লিটন,মোবারক হোসেন মিলন,মাসুম আল রশিদ সেজানুর রহমান,দপ্তর-সম্পাদক মিজানুর রহমান(পল্লব) সাংস্কৃতিক-সম্পাদক গোলাম মোরশেদ মুসা শিল্প-ব্যনিজ্য সম্পাদক সেলিম শেখ শিক্ষা-বিষায়ক রিয়াজ উদ্দিন সহ-সম্পাদক সেলিম জাহাঙ্গির সদস্য ইকবাল হোসেন শফিকুল ইসলাম জৌলুস মাহমুদ জেমস মুক্তার হোসেন সহ প্রমুখ আলোচনা সভা শেষে দোয়া পরিচালনা করেন রাজশাহী জেলা যুবলীগের অর্থ-সম্পাদক হাফিজুর রহমান।

রাজশাহী সিটি করপোরেশন : রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে সকাল সাড়ে ১০টায় নগর ভবন চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষ থেকে কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধা জানান।

এরআগে এক মিনিট নিরবতা পালন ও বঙ্গবন্ধু শেখ মুুজিবুর রহমান, শহিদ শেখ কামাল ও ১৫ই আগস্টে সকল শহিদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সোনাদিঘি জামে মসজিদের ইমাম মাওলানা ক্বারী মামুনুর রশীদ।

রাজশাহী সিটি করপোরেশনের ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনের পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। অনুষ্ঠানে রাসিকের প্যানেল মেয়র-২ ও ১নং ওয়ার্ড কাউন্সিলর রজব আলী, প্যানেল মেয়র-৩ ও ১নং সংরক্ষিত আসনের কাউন্সিলর তাহেরা খাতুন, ৩নং ওয়ার্ড কাউন্সিলর কামাল হোসেন, ৯নং ওয়ার্ড কাউন্সিলর রাসেল জামান, ১১নং ওয়ার্ড কাউন্সিলর রবিউল ইসলাম তজু প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজশাহী শিক্ষা বোর্ড : জন্মদিন উপলক্ষে সকাল ৯ টা ৪৫ মিনিটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং ১ মিনিট নীরবতা পালন করা হয়। সকাল ১০ টায় রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় শেখ কামালের সংগ্রামী জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

সভায় উপস্থিত ছিলেন, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব হুমায়ূন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন এবং রাজশাহী শিক্ষা বোর্ডের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা। বাদ জুম্মা রাজশাহী শিক্ষা বোর্ড জামে মসজিদে দোয়া এবং বাদ আসর মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

পবা উপজেলা : সকালে পবা উপজেলা উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এরা আগে প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
আলোচনা সভায় পবা উপজেলা নির্বাহী অফিসার ইউএনও লসমী চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) অভিজিত সরকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরজিয়া বেগম ও ওয়াজেদ আলী খাঁন, উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, সিনিয়র পল্লী দারিদ্র্য বিমোচন কর্মকর্তা আবু বাক্কার সিদ্দিক।

আলোচনা সভায় উপজেলা পল্লী উন্নয়ন অফিসার শামসুন্নাহারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন, যুব উন্নয়ন অফিসার এমএনএম জহুরুল ইসলাম, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আসাদুজ্জামান, উপজেলা প্রকৌশলী মকবুল হোসেন, শিক্ষা অফিসার রফিকুল ইসলাম প্রমুখ।
বাগমারা উপজেলা : জন্মবার্ষিকী উপলক্ষে সকালে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নরদাশ ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালনায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, মহিলা লীগের সাধারণ সম্পাদক জাহানারা বেগম, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম মীর, কৃষকলীগ নেতা আফসার আলী, সাবেক ছাত্রলীগ নেতা মুকুল মোল্লা প্রমুখ। এ সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

চারঘাট উপজেলা : জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সকালে উপজেলা প্রশাসন আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার সোহবার হোসেন এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম। এসময় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার ভুমি নিয়তি রানী কৈরী, পৌর মেয়র একরামুল হক প্রমুখ। এছাড়া উপজেলা আওয়ামী লীগের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী ও উপজেলা প্রশাসনের কর্মকতা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বাঘা উপজেলা : বাঘায় সকাল ৯টায় শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার। পল্লী উন্নয়ন কর্মকর্তা ইমরান আলীর সঞ্চালনায় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, বাঘা মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ নছিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক কবির, প্রাথমিক শিক্ষা অফিসার মীর মোহাম্মদ মামুনুর রহমান প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জে সকাল ১০টায় বঙ্গবন্ধু মঞ্চে শেখ কামালের প্রতিকৃতিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে পুলিশ সুপার, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, যুব উন্নয়ন অধিদপ্তর, জেলা কারাগার, জেলা মৎস্য দপ্তর, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইন্সটিটিউট, জেলা প্রাণী সম্পদ দপ্তর, উপজেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজ, সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

পরে জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও স্মৃতিচারণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাঃ সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা বেগম, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ রুহুল আমিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল ইসলাম। এছাড়া জেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে জন্মদিন পালিত হয়েছে।

নওগাঁ : নওগাঁয় জেলা প্রশাসনের আয়োজনে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে কর্মসূচির শুরুতেই শেখ কামালের প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। এছাড়াও অনুষ্ঠানে জেলা ও সদর উপজেলা প্রশাসনের, পুলিশ প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। শেষে বিনামূল্যে বিভিন্ন ফলদ, বনজ ও ওষুধি গাছ বিতরণ করা হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ