রাজশাহী অঞ্চলে শেষ হলো তিন দিনব্যাপী উন্নয়ন মেলা

আপডেট: জানুয়ারি ১২, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



দেশের অন্য এলাকার মত রাজশাহী অঞ্চলেও শেষ হয়ে গেলো তিন দিনব্যাপী উন্নয়ন মেলা। আর এই উন্নয়ন মেলার খবর পাঠিয়েছেন আমাদের প্রতিনিধিরা।
বাঘা : উন্নয়ন মেলায় চিত্রাঙ্কন প্রতিযোগী বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে এই পুরুস্কার বিতরণ করা হয়। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের গৃহীত উন্নয়ন কার্যক্রমের প্রান্তিক পর্যায়ের জনগণের সামনে তুলে ধরে উপজেলার বিভিন্ন দফকরের পক্ষ থেকে অর্ধশতাধিক স্টল বসানো হয়। এদের মধ্যে বেস্ট স্টলদাতাদের মাঝেও পুরস্কার দেয়া হয়। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে এই মেলা বসে।
উপজেলা পরিষদ চত্বরে প্রচার প্রচারনার ছাড়াও বিভিন্ন রঙ-বেরঙের ব্যানার ফেস্টুন দিয়ে সাজানো হয় স্টোল ও প্রধান সড়ক। সোমবার থেকে শুরু হওয়া মেলা চলে বুধবার পর্যন্ত। দপুরে আলোচনা সভা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘোষণা করা হয়। বাঘা শিশু একাডেমির শিল্পীদের পক্ষ থেকে নৃত্য ও সংগীত পরিবেশন ছাড়াও বাউল গান পরিবেশন করে মেলাকে প্রাণবন্ত করে তুলে আড়ানী পৌর মেয়র মুক্তার আলীর পক্ষ থেকে আগত অতিথি শিল্পী সুমন। আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হামিদুল ইসলামের সভাপতিত্বে বর্তমান সরকারের অগ্রযাত্রার ৮ বছর ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- নিয়ে বক্তব্য দেন, সহকারি কমিশনার (ভূমি) নাকিব হাসান তরফদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান-১, বীর মুক্তিযোদ্ধা শফিউর রহমান শফি, নারী ভাইস চেয়ারম্যান ফারহানা রুমি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার সিরাজুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, কৃষি কর্মকর্তা সাবিনা বেগম, বাঘা থানার অফিসার ইনচার্জ (ওসি) আলী মাহমুদ, আড়ানী পৌর মেয়র মুক্তার আলী, বাঘা প্রেসক্লাবের সভাপতি আবদুল লতিফ মিয়া প্রমুখ।
মেলায় স্টল বসিয়েছিলেন উপজেলা প্রশাসন, উপজেলা ভূমি অফিস, স্বাস্থ্য বিভাগ, বিদ্যুৎ বিভাগ, পরিবেশ অধিদফতর, বনবিভাগ, আয়কর বিভাগ, মৎস্য অফিস, এলজিআরডি বিভাগ, প্রাণি সম্পদ বিভাগ, কৃষি সম্প্রসারণ অধিদফতর, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, এনজিও, স্কুল-কলেজ, বেসরকারি সংগঠনসহ অর্ধশতাধিক প্রতিষ্ঠান। স্টল থেকে সাধারণ মানুষ কি ধরণের সেবা পাবে এবং সেবা সম্পর্কিত তথ্য অনায়াসে জানতে পারবে সে বিষয়ে অবহিত করা হয়েছিল এই মেলার মাধ্যমে।
বাগমারা : উপজেলা প্রশাসনের আয়োজনে বাগমারায় সরকারের উন্নয়নমূলক কর্মকা-ের তিন দিনের উ্ন্নয়ন মেলার সমাপ্তি ঘোষণা করা হয়েছে। গত সোমবার থেকে সারা দেশের ন্যায় বাগমারা উপজেলা প্রশাসন তিন দিনের উন্নয়ন মেলার আয়োজন করেন। মেলায় বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- গুলোকে প্রাধান্্য দিয়ে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন স্টল বসানো হয়। এছাড়াও উন্নয়ন মেলায় উপজেলার প্রতিটি সরকারি দফতরের কার্যক্রম গুলোর মাধ্যমে সাধারণ নাগরিকদের সেবা প্রদান করা। বর্তমান সরকারের উন্নয়নমূলক কর্মকা-গুলো জনগনের মাঝে তুলে ধরার জন্য বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গতকাল বুধবার সমাপনি অনুষ্ঠানে উপজেলার গনিপুর ইউনিয়নের সাফিক্স প্রি-ক্যাডেট কিন্ডার গার্টেনের শিক্ষার্থীদের সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে মেলার সমাপ্তি ঘোষণা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আ’লীগের সাধারণ সম্পাদক অ্যাড. জাকিরুল ইসলাম সান্টু, উপজেলা নির্বাহী অফিসার নাছীরন আক্তার, সহকারী কমিশনার (ভূমি) আলমগীর হোসেন, বাগমারা থানার ওসি সেলিম হোসেন, উপজেলা আ’লীগের যুগ্মসম্পাদক মাহাবুবুুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে উপজেলার সকল সরকারি দফতরের কর্মকর্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানবর্গ, ব্যবসায়ী ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। মেলাটি সফল করার জন্য উপজেলার সরকারি কর্মকর্তাসহ বাগমারাবাসীকে অভিনন্দন জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার নাছরিন আক্তার। শেষে উন্নয়ন মেলায় একটি র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
তানোর : গতকাল বুধবার বিকালে উপজেলা চত্তরে আলোচনাসভা, পুরস্কার বিতরণ, গম্ভীরা গানের আয়োজন করা হয়। এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলার নির্বাহী অফিসার মুহা. শওকত আলী।  এ সময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, তানোর উপজেলার সহকারী (ভূমি) কমিশনার নিলুফা ইসমিন, কৃষি অফিসার শফিকুল ইসলাম, বিএমডিএ’র সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ইসমতারা, মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম,  পানি সম্পদ অফিসার মুখলেছুর রহমান, সরনজাই ইউপির চেয়ারম্যান আব্দুল মালেক এডিপি ম্যানেজার মাইকেল গমেজসহ উপজেলার সকল কর্মকর্তা উপস্থিত ছিলেন। মেলায় ৩৪টি স্টল ছিল।
পুঠিয়া : উন্নয়ন মেলার সমাপনী ও পুরুস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। গতকাল বুধবার বিকেল ৪ টায় রাজশাহী জেলার পুঠিয়া উপজেলা পরিষদ চত্বরে উপজেলা নির্বাহী অফিসার মোছা. নাজমা নাহারের সভাপতিত্বে মেলার সমাপনী ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম জুম্মা, সহকারী কমিশনার ভূমি শফিকুল আলম, কৃষি অফিসার মুনজুর রহমান, মৎস্য অফিসার সাহেদ আলী, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সালাউদ্দিন আল ওয়াদুদ প্রমুখ। উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশগ্রহণকারীদের মাঝে পুরুস্কার বিতরণ করেন। এছাড়া ভূমিহীনদের মাঝে জমির বন্দবস্ত ও সেরা খাজনা প্রদানকারীকে পুরুস্কার বিতরণ করেন। সভা শেষে সংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। মেলার অংশ হিসাবে ৫০টি বিভিন্ন দফতর-প্রতিষ্ঠান তাদের সেবা সমূহ ৩ দিন ব্যাপী প্রদর্শন করা হয়।
নওগাঁ : সমাপনী দিনে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন, হারিয়ে যাওয়া গ্রামীণ খেলাধুলা দড়ি খেলা ও মোরগ যুদ্ধ খেলার উদ্বোধন, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব কাজী আখতার উদ্দিন আহমেদ। জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যদের মধ্যে জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক মোছা. মাজেদা ইয়াসমিন ও আমিরুল ইসলাম, ডিডিএলজি আব্দুর রফিক, সদর উপজেলা নির্বাহী অফিসার রেজাউল বারি, যুব উন্নয়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ প্রমুখ বক্তব্য রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ