রাজশাহী আঞ্চলিক স্কাউটস এর মাল্টিপারপাস ওয়ার্কশপের উদ্বোধন

আপডেট: জুন ১০, ২০২২, ১১:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের আয়োজনে শুক্রবার (১০ জুন) সকালে নগরীর নওদাপাড়া আঞ্চলিক কার্যালয় ও স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে তিনদিন ব্যাপী ২৪ তম আঞ্চলিক মাল্টিপারপাস ওয়ার্কশপের উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের সভাপতি ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী’র চেয়ারম্যান প্রফেসর মো. হাবিবুর রহমান এঁর সভাপতিত্বে ওয়ার্কশপে প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সংগঠন) এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কতৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান (অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব) শেখ ইউসুফ হারুন।

এছাড়াও অঞ্চলের কোষাধ্যক্ষ, আঞ্চলিক উপ কমিশনারবৃন্দ, আঞ্চলিক স্কাউটস এর নেতৃবৃন্দ, জেলার দায়িত্বপ্রাপ্ত স্কাউট এক্সিকিউটিভবৃন্দ, জেলা সম্পাদকবৃন্দ, প্রশাসন ও শিক্ষা বিভাগের কর্মকর্তাবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ এবং বিভিন্ন স্তরের অংশগ্রহণকারী স্কাউটারবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দেশব্যাপী একযোগে ৯ জুন থেকে বাংলাদেশ স্কাউটস এর সকল অঞ্চলে শুরু হওয়া তিনদিনব্যপী আয়োজিত ওয়ার্কশপে বাংলাদেশ স্কাউটস এর ২২ টি বিভাগের গত এক বছরের কার্যক্রমের মূল্যায়ন এবং আগামী এক বছরের কর্মপরিকল্পনা গ্রহণ করা হবে।

রাজশাহী অঞ্চলের উপপরিচালক এর দেয়া স্বাগত বক্তব্যে মেট্রোপলিটনসহ রাজশাহী অঞ্চলের ৯টি জেলার সবগুলোতেই কমিটি গঠন হালনাগাদ রয়েছে মর্মে উপস্থাপিত হয়। ৬৭ টি উপজেরার মধ্যে সকল উপজেলায় নির্বাহী কমিটি গঠন হালনাগাদ আছে যার মধ্যে পাঁচটি উপজেলার মেয়াদ ৬ মাস বৃদ্ধি করা হয়েছে। রাজশাহী অঞ্চলে ২০২০ সালে ৫১৯ টি, ২০২১ সালে ২২১ টি এবং ২০২২ সালে এ পর্যন্ত ৪০৫টি দল গঠন করা হয়েছে।

বর্তমানে অঞ্চলে কাব ও স্কাউট গ্রুপের সংখ্যা ১১,৯২৮টি। ২০২১ সালের পরিসংখ্যান অনুযায়ী অঞ্চলে মোট স্কাউট সংখ্যা ৩,৯৪,৯১২ জন। প্রবৃদ্ধির হার ৪.২৮ ভাগ। জাতীয় পরিসংখ্যানে রাজশাহী বিভাগের সংখ্যাগত শতকরা হার ১৭.৯৫%। সকল ধরনের নবায়ন ফি হালনাগাদকৃত। তিনি উল্লেখ করেন যে, জেলা, উপজেলা প্রশাসন ও শিক্ষা বিভাগ খুবই আন্তরিকভাবে সহযোগিতা করছে।

অঞ্চলের কোষাধ্যক্ষ জনাব মোহাঃ নাসির উদ্দীন, কোষাধ্যক্ষ এবং আঞ্চলিক উপ কমিশনার (সংগঠন) জনাব মোঃ মীর্জা আলী নাসিরসহ স্কাউটস নেতৃবৃন্দ নিজনিজ বক্তব্যে স্কাউটিং এর গুনগত মান, বাংলাদেশে স্কাউটিং এর শতবর্ষ, অঞ্চলের কিছু সীমাবদ্ধতা, কোভিড সময়ে স্কাউটদের কার্যক্রমসহ নানাবিধ বিষয় তুরে ধরেন।

প্রধান স্কাউট ব্যক্তিত্ব শেখ ইউসুফ হারুন তাঁর বক্তব্যে সাংগঠনিক বিভিন্ন কার্যক্রমে রাজশাহী অঞ্চলের কার্যক্রমে সন্তোশ প্রকাশ করেন। তিনি আগামী দিনের যোগ্য নাগরিক তৈরিতে স্কাউটিং এর বিকল্প নেই মর্মে উল্লেখ করেন। স্বেচ্ছাশ্রমে উদ্বদ্ধ হয়ে দেশ ও জাতি গঠনে সাংগঠনিক দক্ষতা বৃদ্ধিতে নানামুখী উদ্যোগের বিষয়ে তিনি সকলকে গঠণ ও নিয়ম, লিডারগণের আচরণবিধি মেনে একযোগে কাজ করার পরামর্শ দেন।

রাজশাহী অঞ্চলের সভাপতি ও রাজশাহী শিক্ষা বোর্ড এর চেয়ারম্যান প্রফেসর মো: হাবিবুর রহমান অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে গত এক বছরে রাজশাহী আঞ্চলিক স্কাউটস এর গত এক বছরের কার্যক্রমের বিষয়ে আলোকপাত করেন। তিনি গত এক বছরে কোভিড পরিস্থিতির মধ্যেও বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমসমূহ অনলাইন ও স্বশরীরে বাস্তবায়নের কথা তুলে ধরেন। সাংগঠনিক ওয়ার্কশপ, উপজেলা ও জেলা পর্যায়ে শিক্ষা বিভাগের সাথে সমন্বয় সভা, কমিশনার ও সম্পাদকগণের ওয়ার্কশপ, নতুন স্কাউট দল গঠন, জেলা ও উপজেলা স্কাউটস পুন:গঠন, পরিদর্শন ইত্যাদি কাজের মাধমে রাজশাহী অঞ্চল বরাবরের মতোই দায়িত্বশীল ভুমিকা পালন করছে বলে তিনি তাঁর বক্তব্যে উল্রেখ করেন।

যুগের সাথে তাল মিলিয়ে স্কাউটিং এর মানোন্নয়নে সকল উপজেল ও জেলাকে নিয়ে অত্যন্ত সম্প্রিতিময় ও বন্ধুত্বপূর্ণ পরিবেশে কাজ করে দেশ ও জাতির কল্যাণে আরো নিবেদিত থাকার জন্য সকলকে আহ্বান জানান। বাংলাদেশে স্কাউটিং এর পঞ্চাশ বছর পুর্তিতে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে স্কাউটস সদস্যগণকে তিনি মানসিক স্বাস্থ্যের প্রতি আরও যতœবান থেকে যুগের সাথে তাল মিলিয়ে নিজনিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান। সবশেষে জেলাসমূহের নেতৃবৃন্দের সাথে জাতীয় ও আঞ্চলিক নেতৃবৃন্দ প্রানবন্ত মতবিনিময়ের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

এ বিভাগের অন্যান্য সংবাদ