রাজশাহী-কলকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস

আপডেট: জুন ২৪, ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ণ

রাজশাহী অঞ্চলের মানুষের জন্য নতুন সম্ভাবনা


রাজশাহী মহানগর থেকে ভারতের কলকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস চালু হবে। ২২ জুন নয়াদিল্লিতে হায়দারাবাদ হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকের পর এ ঘোষণা আসে। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকের ১০টি বিষয়ে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। এ ছাড়া বৈঠক শেষে রাজশাহী ও কলকাতার মধ্যে ট্রেন চালুসহ ১৩টি ঘোষণা দেয়া হয়। সেই ঘোষণার এক নম্বর রয়েছে রাজশাহী ও কলকাতার মধ্যে নতুন ট্রেন সার্ভিস চালুকরণ।

এই ঘোষণার মধ্য দিয়ে রাজশাহীবাসীর দীর্ঘদিনের দাবির বাস্তবায়ন হবে। গণমানুষের এই দাবি যাতে বাস্তবায়ন হয় সেজন্য বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য এবং রাজশাহী মহানগরীর মেয়র এএইচএম খায়রুজ্জামান যথাসাধ্য চেষ্টা চালিয়ে গেছেন। বিষয়টি মেয়রের নির্বাচনি প্রতিশ্রুতির মধ্যেও ছিল। রাজশাহী সিটি কর্পোশেন নির্বাচনে এএইচএম খায়রুজ্জামান লিটনের ২০১৮ ও ২০২৩ সালে নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

২০২৩ সালের নির্বাচনী ইশতেহারের ‘শিল্প-বাণিজ্য,যোগাযোগ ব্যবস্থা ও অবকাঠামো উন্নয়ন’ খাতের ৬ নম্বরে ছিল রাজশাহী টু কলকাতা ট্রেন ও রাজশাহী টু কলকাতা বিমান এবং রাজশাহী টু কলকাতা সরাসরি বাস সার্ভিস চালু করা হবে। এরআগে ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারের ৭ এর খ নম্বরে লেখা ছিল ‘রাজশাহী-কলকাতা ট্রেন সার্ভিস চালু করা। চলতি বছরের ১০ মে রেলমন্ত্রী জিল্লুর হাকিম রাজশাহী সফরে আসলে রাজশাহী-কলকাতা সরাসরি ট্রেন এবং বিমান চালুর দাবি সংবলিত ডিও লেটার প্রদান করেন মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি নির্বাচনি প্রতিশ্রুতির মধ্যে সীমাবদ্ধ ছিলেন না প্রতিশ্রুতি বাস্তবায়নের লক্ষে সরকারের উচ্চ পর্যায়ে যোগাযোগ অব্যাহত রেখেছিলেন। তাঁর সেই প্রচেষ্টা বাসবে রূপ পেতে যাচ্ছে।

রাজশাহী-কলকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর খবর চাউর হলে রাজশাহীর মানুষ খুশি হয়েছে, তারা উল্লাস প্রকাশ করছেন। কেননা রাজশাহী-কলকাতা ট্রেন সার্ভিস রাজশাহী অঞ্চলে বহুমাত্রিক সম্ভাবনার সৃষ্টি করবে। একই সাথে উভয় দেশের মধ্যে সামাজিক, সাংস্কৃতিক ও বাণ্যিজ্যিক সম্পর্কের সাথে রাজশাহী অঞ্চলের মানুষও সম্পৃক্ত হবে। সব কিছু মিলে রাজশাহী-কলকাতা পর্যন্ত ট্রেন সার্ভিস চালু হলে এ অঞ্চলের মানুষ উপকৃত হবেন, তাদের দুর্ভোগের অবসান হবে- সময় ও অর্থের সাশ্রয় হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ