রাজশাহী কলেজে তিন দিনব্যাপি বনসাই প্রদর্শনী শুরু

আপডেট: নভেম্বর ১৫, ২০১৯, ১২:৫৯ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


একজন নারী শিশুকে বনসাই গাছের সঙ্গে পরিচয় করিয়ে দেন সোনার দেশ

রাজশাহী কলেজে তিন দিনব্যাপি ২০তম বনসাই প্রদর্শনী শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টায় রাজশাহী কলেজ ক্যাম্পাসের প্রশাসন ভবনের সামনে এর উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রানার ও বাংলা ক্যাট’র সহযোগিতায় প্রদর্শনীর আয়োজন করে রাজশাহী বনসাই সোসাইটি।
রাজশাহী বনসাই সোসাইটির সভাপতি সৈয়দ মাহফুজ ই তৌহিদ টুটু’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , রাজশাহী কলেজ অধ্যক্ষ প্রফেসর হবিবুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বনসাই একটি জীবন্ত শিল্প। উদ্ভিদ সংরক্ষণে একটি অভিনব কায়দাও। এর মাধ্যমে বিলুপ্ত প্রজাতির বৃক্ষকে সংরক্ষণ করা যায়। তাই এই শিল্পকে আরো সমৃদ্ধ করতে হবে।
তিনি আরো বলেন, আজকের এই প্রদর্শনীতে আমার কলেজের ছেলেমেয়েদের বেশি লাভ হয়েছে। তারা বৃক্ষ সম্পর্কে জানতে পারছে।
এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রিমিয়াম ব্যাংক রাজশাহী শাখার ইভিপি এন্ড জোনাল হেড সেলিম রেজা খান, বনসাই সোসাইটির সহ-সভাপতি রেহেনা চৌধুরি, সাধারণ সম্পাদক সারওয়ার মোর্শেদসহ বনসাই সোসাইটির সদস্যবৃন্দ, শিক্ষক, শির্ক্ষাথীসহ সাধারণ দর্শনাথীরা।
প্রসঙ্গত, রাজশাহী কলেজে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে ৪৫ জন শিল্পীর ২৬০ টি বনসাই গাছ স্থান পেয়েছে। এর মধ্যে রয়েছে দেশি বট, পাইকর, লাইকর, শ্যাওড়া, ঘূর্নিবীচি, তমাল, বৈচি, জিলাপি, তেঁতুল, কামিনী, ফাইকাস প্রজাতির মধ্যে বেনজামিনা, রেটুসা, রামফি, গোল্ডেন, ভাইরেন্সসহ বাগান বিলাস, বাওবাব, জেড, ফাইকাস লংআইল্যান্ড, থাইচেরি, কতবেল ও রঙ্গনসহ আরো অনেক গাছ। প্রদর্শনী শুক্রবার থেকে শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।