রাজশাহী কলেজে দোল উৎসব

আপডেট: মার্চ ১৩, ২০১৭, ১২:২৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



‘ধর্ম যার যার, উৎসব সবার’ এই স্লোগানকে সামনে রেখে গতকাল রোববার দোল উৎসবে মেতে ছিল ওরা। সম্পা, নিতেন. কল্পনা, জনি আরো নাম জানা অনেকে। ওরা ঐতিহ্যবাহী রাজশাহী কলেজের বিভিন্ন বিভাগ ও বর্ষের শিক্ষার্থী।
হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা। বাংলাদেশে এই উৎসবটি ‘দোলযাত্রা’ নামেও পরিচিত। তবে ভারত, নেপালসহ বিভিন্ন স্থানে এটি ‘দোল উৎসব’ ও ‘হোলি’নামেও পরিচিত। বসন্ত ঋতুকে প্রাণবন্ত ও বিদায় জানাতেই এই উৎসব। দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান এই উৎসব উপলক্ষে বন্ধ থাকলেও শিক্ষার্থীদের প্রাণে প্রাণে ঢেউ লেগেছিল দোলযাত্রার। বাহারি রঙের পানিতে ¯্নান করেছেন শিক্ষার্থীরা।
দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় পরস্পর তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন। তেমনি দোল খেলায় মেতেছিল তারা।
সারাদেশের মত সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত এ উৎসব চলে। রাজশাহী কলেজেও পালিত হয়েছে দৌলপূর্ণিমা। এসময় কলেজের শিক্ষার্থীরা পরস্পর রং খেলার আনন্দে মেতে ওঠেন। গতকাল রোববার সকালে রাজশাহী কলেজের হিন্দু হোস্টেলে এ উৎসব শুরু হয়। রঙের খেলায় একে অপরকে রাঙিয়ে আনন্দ ভাগাভাগি করে চলে হোলি খেলা।
এসময় উপস্থিত ছিলেন, ছাত্রলীগের কেন্দ্রীয় সহসভাপতি আনিকা ফারিহা জামান অর্ণা, নগর ছাত্রলীগের সভাপতি রকি কুমার ঘোষ, রাজশাহী কলেজ ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়ামভ এছাড়াও কলেজ হিন্দু হোস্টেলের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। কলেজের ক্যাম্পাসে যে যেখানে পেয়েছে তাদেরকে আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করেছেন।