রাজশাহী কলেজে পাশের হার ৯৯ দশমিক ৪৯

আপডেট: জুলাই ২৪, ২০১৭, ১২:৫২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


এবছর রাজশাহী কলেজে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় পাশের হার ৯৯ দশমিক ৪৯ ভাগ। কলেজের মোট ৫৮৮ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৪৮ জন। এরমধ্যে বিজ্ঞান বিভাগের ৩৫০ জন শিক্ষার্থীর মধ্যে সবাই পাশ করেছে। বাণিজ্য বিভাগে মোট পরীক্ষার্থী ১১৮ জন, যার মধ্যে ১১৮ জনই পাশ করেছে। তবে ১২৩ জন মানবিক বিভাগের শিক্ষার্থীদের মধ্যে পাশ করেছে ১২০ জন।
এবিষয়ে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা বলেন, ইংরেজির নতুন সিলেবাসে পরীক্ষা দিয়ে আমাদের নম্বর কম চলে এসেছে। এবারে অনেক কিছু নতুনভাবে পড়ে পরীক্ষা দিতে হয়েছে। কিছু টপিক বুঝতেই আমাদের সময় চলে গেছে। যদিও আমাদের শিক্ষকেরা ধারণা দিয়েছিল। তবুও প্রশ্নপত্রে জটিলতার কারণে আমাদের পরীক্ষা খারাপ হয়েছে। যার কারণে এবারে রাজশাহী শিক্ষা বোর্ডে ইংরেজিতে এত কম নম্বর এসেছে।
এছাড়া শিক্ষার্থীরা বলেন, ইংরেজি ২য় পত্রের প্রশ্নপত্রে যে কম্পোজিশন ছিল তা অনেক কঠিন। পাশাপাশি অন্যান্য গ্রামাটিকাল টপিক ছিল যা আমাদের বুঝতে অনেক সময় লেগেছে।
তাবাস্সুম আরেফিন নামে অপর এক শিক্ষার্থী বলেন, আশা ছিল আমাদের নম্বর ৯০ এর উপরে থাকবে। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থী পরীক্ষার প্রশ্নপত্রের ডেডলাইনটা বুঝতে পারেনি। সেখানে বলা হয়েছিল একজন প্রিয় ব্যক্তিত্বের বিষয়ে লিখতে। কিন্তু সে বিষয়টা সবার বোধগম্যে না আসায় তারা পূর্ণ নম্বরের পরীক্ষা দিতে পারেনি। আর প্রথম পত্রের নতুন নতুন টপিকে পরীক্ষা দেয়াটা অত্যন্ত কষ্টকর ছিল।
উল্লেখ্য, পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফলাফল জানতে পারবেন। যেকোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানিয়ে দেওয়া হবে।